আজ থেকে আমি খাদক নই

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ১৫ মার্চ, ২০১৫, ১১:১৯:৩৭ সকাল



আমি জীবনে অনেক শীতকাল পার করেছি কিন্তু সিজন পরিবর্তনের এলার্জি,অসুস্থ্যতা এসব আসেনি। এমনকি শীতে ঠোটও ফাটেনি। কিন্তু এবার শীতে আমার ঠোট শুষ্ক হয়ে গেল। বিষয়টা বুঝতে পারতাম না,যদি না শুধু নীচের ঠোটে হত। উপরের ঠোটটি স্বাভাবিক কিন্তু নীচের ঠোটটি মারাত্মক শুষ্ক হয়ে গেল।

আমি পেট্রোলিয়াম জেলী দিয়েও শুষ্কতা দূর করতে পারলাম না। এবার ভাবলাম পানি কম খাওয়া হচ্ছে। পানি বেশী খেলাম কিন্তু কাজ হলনা। এবার উপায় না দেখে ডাক্তারের কাছে গেলাম,তাও আবার ইমার্জেন্সি। আমেরিকায় প্রথমবার ডাক্তারের কাছে আসলাম। সাত সকালে ইমাচেন্সীতে দেখলাম অনেক রোগী। খাদক আমেরিকানদের রোগ-ব্যাধী একেবারে রাজকীয়। খায় সব জাঙ্ক ফুড।

ডাক্তার এসে অনেক কিছু জিজ্ঞেস করল। আমিও মন খুলে বললাম। এরপর উন বললেন-আপনি খানিক অপেক্ষা করুন ডাক্তার আসবে। ওরে ..তুই তাইলে ডাক্তার না !!! আমি তো তাজ্জব !!

এখানে ডাক্তারের পূর্বে এসিস্ট্যান্ট এসে সবকিছু জেনে বুঝে ডাক্তারকে রিপোর্ট করে,তারপর ডাক্তার আসে। ডাক্তার আসল, দেখে বলল-ভেসলিন লাগান এমনিই ঠিক হয়ে যাবে। বললাম ঠিক হয়নি। এবার টর্চ লাইট মেরে দেখল। বলল-ভেসলিন লাগান,শীতে এরকম হয়। বললাম তাই বলে এত শুষ্ক ? তিনি বললেন,আচ্ছা তাহলে ডার্মাটোলজিকে রেফার করছি। ডাক্তার সাহেব আমার সামনে অন্য এলাকায় থাকা এক ডাক্তারকে ফোন করে আমার কথা বললেন। তারপর একজন লোকের হাতে আমাকে সোপর্দ করে বিদায় হলেন। পরের লোকটি এপয়েন্টমেন্ট ঠিক করল এবং আমাকে রাস্তা চিনিয়ে দিল।

এদেশের ডাক্তারদের লেজ খুজে পাওয়া যায় না। লেজ বিবর্তিত হয়ে মানুষে পরিনত হয়েছে এমন নয়,বরং এরা খুব লাঠ সাহেব। সারা দিনে মাত্র কয়েকটা রোগী দেখে এবং ঠান্ডা মেজাজে। ব্যবহার একেবারে সাতক্ষীরার জামতলার রসগোল্লার মত। ৫ দিন পর নির্ধারিত সময়ে ডাক্তারের দেখা মিলল। নির্ধারিত এপয়েন্টমেন্টে না আসলে জরিমানাস্বরূপ ডাক্তারের ফুল ফি'ই দিতে হয়,যদিও ইন্সুরেন্স কোম্পানী এটা প্রদান করে।

ডাক্তার বললেন-এটা কিছু না,পানি খান,আর ভেসলিন লাগান। ভুয়া ডাক্তার কোনো ওষুধ দিলনা।

কিন্তু আমার মনে হল নতুন দেশে খাবার দাবার এবং অভ্যাস পরিবর্তিত হওয়ার কারনে আমার শরীরে ভিটামিন,মিনারেলসের অভাব হয়েছে। আমি ভেবে দেখলাম ভিটামিন সি ছাড়া অন্য কিছু তেমন শরীরে যাচ্ছে না। আমি নেটে ঘাটাঘাটি করে ভিটামিন ই নামক সফট জেল কিনে খাওয়া শুরু করলাম। ২ দিনের মাথায় আমার ঠোট ঠিক হয়ে গেল।

কিন্তু কয়েকদিন পর হঠাৎ চুল বেশী ঝরতে শুরু করল। এবার আমি চিন্তা করলাম কাহিনী ঘটাবো। ভেবে দেখলাম আমি গত এক মাসে তেমন সব্জী খাইনি। শুধু রেড মিট,চিকেন,আলু,ভাত,তেতুল,বাতাবী লেবু এসব খেয়েছি।

গতকাল ভাবলাম খাদ্যাভ্যাস পরিবর্তন না করলে এই দেশে সমস্যা আছে। সিদ্ধান্ত নিয়ে নিলাম ফ্রিজের মাংসের স্টক শেষ হলেই সব্জী খাব বেশী। মাংস খাব একেবারেই কম। কোনো কোনো মানুষের মত একেবারে লতাপাতা খোর হতে পারব না।কিন্তু সিস্টেম না বদলালে সমস্যা আছে।

রাতে স্টোর থেকে অনেক সব্জী,ফল কিনলাম সকালে স্মুথি বানিয়ে খাব তাই। আজ সকালে যা খেলাম।

ধনেপাতা,হার্শলে নামক পাতা,কাইল নামক ধনে পাতা শ্রেনীর কিছু,স্ট্রবেরী,ব্লুবেরী,আপেল,টমেটো আরও কিছু সব্জী ব্লেন্ড করলাম। এবার ২ গ্লাস খেলাম। এরপর মিস্টি কুমড়ার বিচি চিবিয়ে খেলাম। কয়েক ধরনের নাট আছে। গ্রিন অলিভ খেলাম। ২টা ডিম খেলাম। আর চিন্তা করতে থাকলাম ডায়েট কন্ট্রোল বা পরিবর্তনের নামে শাক সব্জীর ১৪ গুষ্টি উদ্ধার করে দিলাম। কিন্তু বিশ্বাস করেন, এই জিনিস এতটাই দারুন যে পেটে পড়ার পরই টের পেলাম। মনে হল শরীরকে ঠান্ডা করে দিল।

শাক সব্জীর মধ্যে এত সতেজতা আছে আগে বুঝিনি। এখন থেকে নিয়মিত খাব। চুলে পেয়াজের রস লাগালাম। ১ ঘন্টা রেখে হারবাল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেললাম এবং আলহামদুলিল্লাহ চুল হয়েছে বেশ শক্তিশালী। আহা তরি তরকারীর একি গুন। কোথায় ছিলে উস্তাদ এতদিন !

এখন থেকে মাংস বেশী খাব না,তবে মুরগীর মাংসটা একটু বেশী খাব। কারন গরু,ভেড়ার স্থানটা ওকেই তো দখল করতে হবে। আর গরুর মাংস খাব মাসে একবার,অথবা আরও কম। এদের গরু নাকি হরমোনাল। শুনে ভাল লাগল না।

তবে আপনাদের প্রতি উপদেশ,আমার মত শাক সব্জীকে অবহেলা করবেন না। ওদেরকে না বলবেন না। ওরা জাতে ভাল। সর্বদা স্নেহ করুন,তবে ভাল থাকবেন। আজ সারাটাদিন অন্য রকম লেগেছে। আসলেই সব্জীর ভেতর দারুন কিছু রয়েছে। আল্লাহ আপনাদের সকলকে সুস্থ্য সুন্দর রাখুন ! অঅমিও যেন সর্বদা সুস্থ্য সবল সুন্দর থাকি সেই দোয়া চাই।

(বি:দ্র: দুপুরে ছোলার ঘুগনি আর গরুর মাংস পেট পুরে খেয়েছি। এটা শেষ হলেই গরু খাওয়া প্রায় ছেড়ে দেব)

বিষয়: বিবিধ

১৬৬৭ বার পঠিত, ৩০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

309037
১৫ মার্চ ২০১৫ দুপুর ১২:২৩
ফাতিমা মারিয়াম লিখেছেন : তো আপনি নিজেও শাক-সব্জী একটু বেশি খেয়ে সবাইকে সেই পথে হাঁটতে বলেন!

দেখা যাক কয়দিন এই না খাদক অবস্থায় থাকতে পারেন!!!! Rolling on the Floor
১৫ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:৪৮
250074
দ্য স্লেভ লিখেছেন : এবার নিজের বিরুদ্ধে যুদ্ধ হবে ....নিজের গলায় পা দিয়ে চেপে ধরব,যাতে না খাই...
309055
১৫ মার্চ ২০১৫ দুপুর ০১:২৩
আফরা লিখেছেন : আল্লাহ আপনাকে সর্বদা সুস্থ্য সবল সুন্দর রাখুন । আমীন ।
১৫ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:৫০
250075
দ্য স্লেভ লিখেছেন : আপনার অত্যন্ত সুন্দর দোয়ার সাথে আমিন। আল্লাহ আপনাকেও সর্বদা সুস্থ্য সবল সুন্দর রাখুন এবং রহমত বর্ষন করুক
১৫ মার্চ ২০১৫ রাত ১১:০১
250110
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : উনার দোয়ায় মনে হয় উনার মত লতাপাতাখোর হয়ে যাচ্ছেন!!
309062
১৫ মার্চ ২০১৫ দুপুর ০৩:১০
আবু জান্নাত লিখেছেন : শুভেচ্ছা রইল........ পরে পড়বো।
১৫ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:৫০
250076
দ্য স্লেভ লিখেছেন : আসার জন্যেই জাজাকাল্লাহ,পড়লে বাকী দোয়া করব Rolling on the Floor Rolling on the Floor
309064
১৫ মার্চ ২০১৫ দুপুর ০৩:২৯
মোতাহারুল ইসলাম লিখেছেন : এত কিছু খাওয়ার পরেও আপনি খাদক নন!
১৫ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:৫১
250077
দ্য স্লেভ লিখেছেন : সেটা অবশ্য মাথায় এসেছিল...কিন্তু কি যে করি..Surprised Surprised Surprised Surprised
309069
১৫ মার্চ ২০১৫ দুপুর ০৩:৪১
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৫ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:৫১
250078
দ্য স্লেভ লিখেছেন : অনেক ধন্যবাদ
309077
১৫ মার্চ ২০১৫ বিকাল ০৪:১২
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু স্রদ্ধেয় ছোট ভাইয়া।
সুসংবাদ!!! সুসংবাদ!!! সুসংবাদ!!!
১৫ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:৫৩
250079
দ্য স্লেভ লিখেছেন : আমি যে স্মুথি বানাইছি সেটা আপনার জন্যে খুবই উত্তম হবে। সত্যিই শরীরের জন্যে ওটা ভাল যদি সকালে খান আরও ভাল। আর মাংস খুব বেশী খাওয়া ঠিক নয়। আল্লাহ যেন আমাদেরকে সুস্থ্য রাখেন।
309089
১৫ মার্চ ২০১৫ বিকাল ০৫:৩৩
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম !
আমার এমনিতেও শাক- স্বজি অনেক পছন্দ! গোশত খুব একটা ভালোলাগে না! ফল আমার ভীশন পছন্দ ছিলো! কিন্তু এখন এমন এক এলার্জিতে ধরেছে কোন ফল খেতে পারিনা! আলহামদুলিল্লাহ অতীতে অনেক খেয়েছি! বাকিটা আল্লাহ জান্নাত খাওয়ার সুযোগ করে দিন এই দোআ করি!

আপনার নতুন ডাইটে অনেক অনেক শুভকামনা রইলো! দাওয়াত কম খেলে ডাইট মানা সহজ হয় আমরা এটাই পারছি না!

জাযাকাল্লাহু খাইর! Good Luck Angel Praying
১৫ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:৫৬
250080
দ্য স্লেভ লিখেছেন : দাওয়াতে ডায়েট মানা লোক আমি না। সেই সময় একটু উদার না হলে পেটে কষ্ট লাগে। আল্লাহ যেন আপনার এলার্জী দূর করেন এবং সকল রকমের অসুস্থ্যতা দূর করেন। Happy Happy Happy Happy Happy
309119
১৫ মার্চ ২০১৫ রাত ০৮:৫৭
শেখের পোলা লিখেছেন : হাচাই নি? এজন্যই বোধহয় গ্রামের মানুষের অসুখ বিসুখ কম হয়৷ আমি সব্জি ভাল বাসী, খাইও৷ তবে গোশ্ত ও মাছ আছে প্রায় প্রতিদিন৷ সুস্থ থাকুন৷
১৬ মার্চ ২০১৫ সকাল ০৭:২১
250175
দ্য স্লেভ লিখেছেন : আপনি ঠিক বলেছেন। আমেরিকার ধনীরা স্বজী খায়,আর আমাদের গরিবরা খায় সব্জী। Happy গ্রামের লোকের এ কারনে সুস্থ্যতা বেশী
309127
১৫ মার্চ ২০১৫ রাত ০৯:৪২
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
ভাই আমি কিন্তু মার্চ মাস থেকে ভাত খাওয়া বন্ধ করে দিয়েছি, শুধু সালাদ (শষা, টমেটো, গাজর, খাছপাতা) আর শুকনো রুটিকে খাদ্য হিসাবে বেচে নিয়েছি। কারণ ১০ কিলো ওভার। দোয়া চাই।
১৬ মার্চ ২০১৫ সকাল ০৭:২২
250176
দ্য স্লেভ লিখেছেন : ইয়া আল্লাহ এই লোক ১০কিলো বেশী টেনে নিয়ে বেড়াচ্ছে,তার বিহিত করেন। দুনিয়াতে তাকে সুস্ত্যতা এবং আখিরাতে সর্বোচ্চ সফলদের কাতারে রাখার প্রার্থনা করছি। Happy Happy
১০
309128
১৫ মার্চ ২০১৫ রাত ০৯:৪৪
আওণ রাহ'বার লিখেছেন : জনৈকঃ আমার গরু খাওয়া নিষেধ।
আমিঃ ও আচ্ছা তাই! তা দুপুরে কি দিয়ে খেয়েছেন।
জনৈকঃ ইয়ে মানে গরুর গোস্ত।
সত্য ঘটনা তবে শব্দের পার্থক্য আছে।
১৫ মার্চ ২০১৫ রাত ০৯:৪৫
250105
আওণ রাহ'বার লিখেছেন : এক ভাই বলেছেন Happy
১৬ মার্চ ২০১৫ সকাল ০৭:২৩
250177
দ্য স্লেভ লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor আপনাকে আমি একটি পোস্ট উৎস্বর্গ করেছিলাম,সেটা দেখেননি। ছোট ভায়ের কি খবর ?
১১
309144
১৫ মার্চ ২০১৫ রাত ১১:০৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : গরু হরোমোনাল হোক আর হাই প্রেশার ক্রিয়েটিভ গরু আমি খাবই!!!
সব্জি আমিও খাই কিন্তু শুধু সবজি খাওয়ার চেয়ে না খেয়ে থাকা ভাল। সবজির সিঙ্গারা কিংবা গোস্তের পুর দেওয়া সবজি মানে দোলমা ভাল লাগে।সব্জি আর গোস্ত দুটা মিলিয়ে খান। বেশি ডায়েট করলে মাথাম মগজ ও শুকাই যেতে পারে।
১৬ মার্চ ২০১৫ সকাল ০৭:২৫
250178
দ্য স্লেভ লিখেছেন : ধুর মিয়া ভাই,আমি কি সেই চিজ নাকি ??? স্বজী খাচ্ছি কিন্তু মাংস বাদ দেইনি। তবে গরুটা একটু কম খাব। এখন আমার দেশী মুরগী খেতে ইচ্ছে করছে। Happy Happy
১২
309200
১৬ মার্চ ২০১৫ রাত ০৩:৩৫
আব্দুল গাফফার লিখেছেন : দেশে থাকা অবস্থাই বাবা সহজে বাজার করতে চাইতেন না শাক সবজী খেতে খেতে বলতাম বাবা আর না । প্রবাসে ফারামের মুরগী আর মাছ মাংস খেতে খেতে মুখ রুচিহীন এখন । মার্কেটে গেলে সবজি আনা হয় অনেক তবে খেতে খেতেই অনেক নষ্ট হয়ে যায় ।সুস্বাস্থ্যের জন্য শাক-সবজীর বিকল্প নেই । ধন্যবাদ
১৬ মার্চ ২০১৫ সকাল ০৭:২৬
250179
দ্য স্লেভ লিখেছেন : আসলেই শাক সব্জীই ভাল। আমার মতে সপ্তাহে একদিন মাংস হলে ভাল।
১৩
309257
১৬ মার্চ ২০১৫ দুপুর ১২:৩২
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন :



আমেরিকায় মাছ-গোস্তের মজুদ শেষ!!
এবার বারাক ওবামার শব্জি ক্ষেতে ডুকেছে বাংলাদেশী খাদক???
১৬ মার্চ ২০১৫ দুপুর ১২:৪৪
250209
দ্য স্লেভ লিখেছেন : আপনিও আসেন,দুভাই মিলে গ্যাঞ্জাম লাগাই...Rolling on the Floor Rolling on the Floor
১৪
309634
১৮ মার্চ ২০১৫ দুপুর ০১:১৭
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : পোস্ট শেষে আবার গরুর গোশত !!
আমি নিশ্চিত আপনি পনেরদিনের মাথায় গরুর গোশতের মেজবানী রান্না করে খাবেন। Hot Hot Hot

এইবার একটা কৌতুক বলি।
মোটকু এক মহিলা গেল ডাক্তারের কাছে ওজন কমানোর জন্য।
ডাক্তার কোন ঔষধ না দিয়ে ডায়েট দিলেন সকালে দুই পিস রুটির সাথে একটু ভাজি, দুপুরে হাফ প্লেট ভাত এর সাথে ছোট মাছ, রাতে দুইটি রুটির সাথে একটু ডাল আর সব্জি।

রুগিণীঃ ডাক্তার বাবু, এসব কি খাওয়ার আগে খাব না কি পরে খাব? Cook Rolling on the Floor Big Grin
১৮ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:২২
250682
দ্য স্লেভ লিখেছেন : হাহাহাহাহাহা..হাসলুম

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File