আসুন ঈমানের স্বাদ আস্বাদন করি

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ২৬ ফেব্রুয়ারি, ২০১৫, ০৩:৫০:০৫ রাত



....রসূল(সাঃ)বলেন যার মধ্যে ৩ টি গুন রয়েছে,সে ঈমানের স্বাদ আস্বাদন করবে। ১. আল্লাহ ও তার তার রসূল(সাঃ) সকল কিছু থেকে অধিক প্রিয় হওয়া। ২. আল্লাহর উদ্দেশ্যেই ভালবাসা। ৩. কুফরীতে প্রত্যাবর্তনকে আগুনে নিক্ষিপ্ত হওয়ার মত অপছন্দ করা।(বুখারী-মুসলিম)

... তোমাদের কেউই প্রকৃত ঈমানদার হতে পারবে না,যতক্ষন না সে তার নিজের জন্যে যা পছন্দ করে,তার ভাইয়ের জন্যেও অনুরূপ পছন্দ করে।-(বুখারী-মুসলিম)

.... যে ব্যক্তি আল্লাহ ও আখিরাতকে বিশ্বাস করে সে যেন প্রতিবেশীকে কষ্ট না দেয়।যে ব্যক্তি আল্লাহ ও আখিরাতকে বিশ্বাস করে সে যেন মেহমানদের সম্মান করে। যে ব্যক্তি আল্লাহ ও আখিরাতকে বিশ্বাস করে সে যেন উত্তম কথা বলে অথবা চুপ থাকে।-(বুখারী-মুসলিম)

.... জরীর ইবনে আব্দুল্লাহ(রাঃ) বলেন-আমি রসূল(সাঃ) এর কাছে এসে এই মর্মে বায়য়াত প্রদান করলাম যে-আমি আল্লাহর রসূলের(সাঃ) কথা শুনব,সকল নির্দেশ মেনে চলব এবং সকল মুসলিমের মঙ্গল কামনা করব। এরপর রসূল(সাঃ) অতিরিক্ত যোগ করলেন-"তোমার সাধ্যানুযায়ী বিষয়ে"। -বুখারী-মুসলিম

(আমরা যেন একে অপরের প্রতি অন্তরে বিদ্বেষ না রাখি। একে অপরের জন্যে দোয়া করব)

... রসূল(সাঃ) বলেন- ঈমান মজবুত থাকা অবস্থায় কেউ যিনা করতে পারেনা,মদ্যপান করতে পারে না,চুরী করতে পারে না। আরেক বর্ণনায় এসেছে ছিনতাইয়ের সময় সে মুমিন থাকেনা।-(বুখারী,মুসলিম)

...কোনো লোক তার মুসলিম ভাইকে "হে কাফির" সম্বোধন করলে তাদের যে কোনো একজন কুফরীর শিকার হল।(-বুখারী-মুসলিম)

..আব্দুল্লাহ ইবনে মাসউদ(রাঃ) রসূল(সাঃ)কে জিজ্ঞেস করেন-কোন আমলটি আল্লাহর কাছে সর্বোত্তম ? তিনি(সাঃ)বলেন-যথা সময়ে সালাত আদায় করা। আবার জিজ্ঞেস করেন-এরপর কোনটি ? তিনি(সাঃ)বললেন-পিতা-মাতার আনুগত্য করা। আবারও জিেজ্ঞেস করলেন-এরপর কোনটি? তিনি(সাঃ)বললেন-আল্লাহর রাস্তায় জিহাদ করা। আব্দুল্লাহ ইবনে মাসউদ(রাঃ) বলেন-আমার মনে হয়েছে আমি আরও জিজ্ঞেস করলে তিনি আরও বলতেন।-(বুখারী,মুসলিম)

সর্বশেষ ভিন্ন বিষয়ের একটি হাদীস উল্লেখ করছি। এটা অনুধাবন করার অনুরোধ রইলো। কারন এ বিষয়টি অহরহ ঘটে থাকে। বুখারী এবং মুসলিমের একাধিক হাদীসে এসেছে সবথেকে বড় কবিরা গুনাহ হল শিরক। বুখারী ও মুসলিমের আরেকটি বর্ণনায় এসেছে সবথেকে বড় কবিরা গুনাহ হল পিতা-মাতাকে অভিশাপ দেওয়া। হযরত আব্দুল্লাহ ইবনে আমর রসূল(সাঃ)কে জিজ্ঞেস করলেন-ইয়া রাসূলুল্লাহ(সাঃ) কোনো লোক তার নিজ পিতা-মাতাকে কিভাবে অভিশাপ দিতে পারে !

রসূল(সাঃ)বললেন- সে যখন অন্যের পিতাকে গালি দেয়,তখন সে তার নিজের পিতাকেই গালি দেয়,যখন সে অন্যের -মাতাকে গালি দেয়,তখন সে নিজের মাতাকেই গালি দেয়। -(বুখারী-মুসলিম)

(অবএব মানুষকে অমুকের বাচ্চা...তমুকের বাচ্চা বলে গালি দিলে সর্বনাশ। )

(ঈমানের স্বাদ যে পেয়েছে,সে এর ভেতরেই বাঁচতে চাইবে। এখানেই রয়েছে প্রাণ)

বিষয়: বিবিধ

২১১৩ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

306155
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৪:৫৩
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম। ঈমানজাগানিয়া পোস্টটির জন্য আন্তরিক শুকরিয়া!


দুনিয়ার সব কিছুর চাইতে একজন মুমিনের নিকট ঈমানই সবচেয়ে মূল্যবান সম্পদ। সেদিন এই হাদীসটি পড়ছিলাম

আনাস ইবন মালেক রা. হতে বর্ণিত রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,“তোমরা কেউ পরিপূর্ণ ঈমানদার হতে পারবে না, যতক্ষণ পর্যন্ত আমি তোমাদের নিকট তোমাদের তোমাদের মাতা-পিতা, সন্তান-সন্ততি ও সমস্ত মানুষ থেকে অধিক প্রিয় না হব” সহীহ মুসলিম, হাদীস : ৪৪; সহীহ বুখারী, হাদীস : ১৫ এ হাদিস শুনে ওমর রা. বলেন, “আল্লাহর শপথ করে বলছি, হে আল্লাহর রাসূল! আপনি আমার নিকট দুনিয়ার সব কিছু হতে অধিক প্রিয় তবে আমার জীবন থেকে নয়। তার কথা শোনে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তোমাদের কেউ পরিপূর্ণ ঈমানদার হতে পারবে না, যতক্ষণ পর্যন্ত আমি তার কাছে তার জীবন থেকেও অধিক প্রিয় না হব। এ কথা শোনে ওমর রা. বললেন, আল্লাহর শপথ আপনি এখন আমার নিকট আমার জীবনের চেয়েও অধিক প্রিয়। তারপর আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, হে ওমর তুমি এখন পরিপূর্ণ ঈমানদার হতে পারলে”। বুখারি।

আর ভাবছিলাম, আমাদের অবস্থান কোথায়?

আল্লাহ আমাদের যথাযথ মুসলিম হওয়ার তৌফিক দান করুন! আমীন।

জাযাকাল্লাহু খাইর!

অনেক কষ্ট করেছেন তাই আপনার জন্য-



( কালোজাম)





রসোগোল্লা!

দোআ করবেন! শুভকামনা রইলো Good Luck Angel Praying

২৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:০১
247805
দ্য স্লেভ লিখেছেন : বোন, আপনি যে হাদীসটি বললেন তা জানা থাকলেও আল কুরআনের ওই আয়াতটির মত।...তাদের সামনে যখন তিলাওয়াত করা হয় তখন তাদের ঈমান বৃদ্ধি পায়। এখানে ওমর(রাঃ)নিজেকে সত্যিকারভাবেই আপগ্রেড করে নিয়েছিলেন।তিনি পূর্ণ উপলব্ধীতেই উক্ত কথা বলেছিলেন। অথচ আমাদের আচরন,নিয়তে কত ফারাক। একটা ফেইম খোলস নিয়ে ঘুরি আমরা। এজন্যেই বলি-আল্লাহ যেন ক্ষমা করে দেন। নইলে কোনো উপায় নেই। প্রত্যেকটা আমলের মধ্যে ঘাপলা ভরা।....

আপনার মিস্টি স্বানন্দে গ্রহন করলাম। আল্লাহ আপনাকে হিসাব সহজ করুন,মাফ করুন এবং জান্নাতুল ফিরদাউস দান করুন। আমার জন্যে ২ রাকাত নফল নামাজ পড়ে দোয়া করার অনুরোধ রইলো। আল্লাহকে বলবেন-দ্য স্লেভ সাক্ষ্য দেয় যে সে পাপী,কিন্তু আল্লাহ সর্বোচ্চ দয়াময় এবং ক্ষমাকারী। দ্য স্লেভ অবশ্যই স্বীকার করে,সে মহা পাপী কিন্তু সে তার স্রষ্টার উপর নির্ভর করে এবং তাকে ভয় করে। সে শিরকে লিপ্ত নয়। সে এক আল্লাহকেই সর্বোচ্চ শক্তি দিয়ে বিশ্বাস করে। ইয়া আল্লাহ আপনি তাকে ক্ষমা করুন,তার উপর দয়া করুন,পৃথিবী এবং আখিরাতের মহা কল্যানদান করুন,তাকে উত্তম রিজিক দান করুন,উত্তম স্ত্রী দান করুন,কবর-আখিরাত সকল স্থানে শাস্তি সম্পুর্ণ মাফ করুন ! জান্নাতুল ফিরদাউস দান করুন !

একই দোয়া আপনার জন্যেও করলাম।
২৬ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:১০
247820
সত্যলিখন লিখেছেন : সাদিয়া আমিও খাব।
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:১২
247834
সাদিয়া মুকিম লিখেছেন : আপনার অতি উত্তম দোআয় আমীন! আল্লাহ আপনাকে কবুল করে নিন!আল্লাহ পছন্দ করেন এমন সমস্ত গুনাবলী আপনার মাঝে তৈরি করে দিন!আপনাকে দুনিয়া ও আখিরাতের সাফল্য ও কামিয়াবী দান করুন!Praying

আল্লাহ আমাদের যথাযথ মুসলিম হওয়ার এবং পরিপূর্ন মুসলিম অবস্থায় মৃত্যু বরন করার তৌফিক দান করুন!

Angel Praying
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:১৩
247835
সাদিয়া মুকিম লিখেছেন : আপনার অতি উত্তম দোআয় আমীন! আল্লাহ আপনাকে কবুল করে নিন!আল্লাহ পছন্দ করেন এমন সমস্ত গুনাবলী আপনার মাঝে তৈরি করে দিন!আপনাকে দুনিয়া ও আখিরাতের সাফল্য ও কামিয়াবী দান করুন!Praying

আল্লাহ আমাদের যথাযথ মুসলিম হওয়ার এবং পরিপূর্ন মুসলিম অবস্থায় মৃত্যু বরন করার তৌফিক দান করুন!

Angel Praying

আপা, আপনাকে মেহমান হিসেবে পেলে সত্যি ভাগ্যবতী মনে করব! Angel Praying
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:৫৬
247897
সত্যলিখন লিখেছেন : আসসালামুয়া্লাইকুম। সাদিয়া আপুমনি, আমি অনেক বড় গুনাগার ।আমাকে এই গুলা বলে তোমাদের হৃদয়ের ্ভালবাসার উদ্যান থেকে ছিড়ে ফেলে দিও না। তা হলে আপু শুধু নিরবে কান্না করে যাব ।কারন ভালবাসা হারানোর ব্যাথা একটা মানুষ কে হত্যা করার চেয়েও কষ্ট বেশি ।আল্লাহর নিয়ামত হিসাবে আল্লাহ তোমাদের কে আমার মত ভালভাসার কাঙ্গাল কে দান করেছেন ।তাই আল্লাহ সকল দুনিয়াবি বালামুসিবত থেকে তোমাদের জান্নাতী সুখে রাখুন ।আমি
306164
২৬ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৫:৫৮
শেখের পোলা লিখেছেন : আর কোরআনের ভাষায় প্রকৃত মুমিন চিনতে হলে, সুরা 'আনফালের' ২,৩,৪ এর সাথে ৭২,৭৩,ও ৭৪ মিলিয়ে নিন৷ অনেক ধন্যবাদ৷ আল্লাহ আমাদের প্রকৃত মুমিন হতে তৌফিক দিন৷
২৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:০২
247806
দ্য স্লেভ লিখেছেন : আল্লাহ যেন আমাদেরকে ক্ষমা করেন। আমার জন্যে খাস দিলে দোয়া করেন। আমার বিশ্বাস আল্লাহ আপনাকে পছন্দ করেন।
306192
২৬ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০১:৫৮
আবু জান্নাত লিখেছেন : সালাম জানবেন দ্য স্লেভ ভাই, আসলে এতদিন আপনাকে ভালাে করে জানতে পারি নাই, আজকেই তবে জানা হল। আপনাকে অনেক ধন্যবাদ রাসূল সাঃ এর কয়েকটি হাদিস উল্লেখ পূর্বক ইমানের স্বাদ উপলদ্ধি করার জন্য। জাযাকাল্লাহ খাইর।
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:৩১
247840
দ্য স্লেভ লিখেছেন : আমার জন্যে দোয়া করুন। আমরা যেন একে অপরের জন্যে সর্বদা দোয়া করি। আল্লাহ আপনার কল্যান করুন
306204
২৬ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:০৭
সত্যলিখন লিখেছেন :
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:৩৪
247841
দ্য স্লেভ লিখেছেন : জাজাকাল্লাহ খায়রান। ইদানিং লক্ষ্য করছি আপনি আয়াত,হাদীস সম্বলিত স্টিকার ব্যবহার করছেন। আল্লাহ যেন এসব স্টিকার জান্নাতে আপনার থাকার প্রাসাদসমূহের দেওয়ালে ওয়ালম্যাট হিসেবে লাগিয়ে রাখার নির্দেশ দেন। আমি তা ঘুরে ঘুরে দেখতে চায় Happy আল্লাহ চাইলে সবই সম্ভবHappy Happy Happy
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:৪৯
247894
সত্যলিখন লিখেছেন : আপনার জবাব এর আলোকে আল্লাহ আমার ঈমান আমোল এলেম দান করেন সেই দোয়াটা করবেন । জানি না আপনি কে আর কোন মায়ের হৃদয়ের জান্নাতের বাগানের সেরা সুভাসিত ফুল।আল্লাহ আপনার মত সন্তান আমার সন্তানদের কেও বানিয়ে দিক এই দোয়া চাইবেন।আপনার মন্তব্য পড়লে জানি না কেন নয়নের বর্ষন ধরে রাখতে পারি না।কারন আপনি যা বলেন তার যোগ্যতা যে আমার নাই তাই আল্লাহর ও রাসুল সা এর কোরান হাদিসের স্টিকার দিয়ে শরীক হই আপনাদের ভাল লেখার আমলের ।আমার শরীল টা মোবাইলের ব্যাটারীর মত চার্জ শেষ হয়ে যাচ্ছে।তাই এর আগে আল্লাহ উনার সন্তুষ্টি অর্জন করার তাওফিক আমাকে দান করুন এই দোয়া করবেন।আল্লাহ দুনিয়াবী ও আখিরাতের যত কল্যান ও প্রশান্তি আছে সবইআপনাকে দান করে জান্নাতুল ফেরদাউসের বাসিন্দা করে দিক ।আমিন ,ইয়া রাহমানুর রাহিম।
২৭ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:২৬
247904
দ্য স্লেভ লিখেছেন : আমি স্বার্থপর,আর তাই প্রত্যেকটি দোয়ার সময় তা নিজের জন্যেও বর্ষিত হোক এমনটা আল্লাহর কাছে দোয়া করি। আমি আল্লাহর দয়ার ব্যাপারে যা জেনেছি তাতে আমাদের লক্ষ্য হওয়া উচিৎ আল্লাহর সন্তুষ্টি। আল্লাহ আমাদের খুবই ক্ষুদ্র ও তুচ্ছ বিষয়গুলোকে বড় হিসেবে গ্রহন করেন এবং বিশাল পুরষ্কার দান করেন। যারা আল্লাহর জন্যে হয়ে যায়,আল্লাহ তাদের জন্যে হয়ে যায়।

আমরা কম বেশী সকলেইি পাপী কিন্তু আপনার ব্যাপারে আমার সুধারনা অঅছে। আর এক বান্দা আরেক বান্দার জন্যে দোয়া করছে আল্লাহকে মহান ও দয়াময় বিশ্বাস করেই। আল্লাহ যেন আমার দোয়াকে কবুল করা উনার জন্যে আবশ্যক হিসেবে গ্রহন করেন। আল্লাহ যেন আপনার জ্ঞান বৃদ্ধি করেন,আপনার সন্তানদের মুত্তাকী বানান। আপনার পৃথিবীর কষ্টসমূহ দূর করেন। আপনার মধ্য থেকে ওপারে যাবার ব্যাপারে যে দোদুল্যমান অবস্থা রয়েছে,যেসকল ভয় ভীতি রয়েছে সেসবকে দূর করেন। হাদীসে কুদসীতে তিনি বলেছেন-আল্লাহ দুই ভয়কে এক করেন না। যারা দুনিয়াতে আল্লাহকে ভয় করে,আখিরাতে তারা ভীত হবেনা। অনেক বৈশিষ্টের মধ্য থেকে একটিকে আল্লাহ গ্রহন করে আপনাকে যেন ক্ষমা করেন। আর জীবনের পরবর্তী প্রত্যেক স্টেপে অঅপনাকে যেন ভেতর থেকে এক ধরনের প্রশান্তি দান করেন,যার মাধ্যমে আল্লাহর উপর আপনার আস্থা আরও বাড়ে এবং আল্লাহ আপনাকে যেন প্রফুল্ল রাখেন সকল সময়ে।

মারা যাবার মুহুর্ত যেন আপনার জন্যে বিষাদময় না হয়। আপনি আল্লাহর সান্নিধ্যে যাবার জন্যে উদগ্রীব এবং সেখানে আপনার জন্যে অপেক্ষা করা হচ্ছে এমনটাই যেন হয়। আল্লাহ যেন তার ফেরেশতা দিয়ে আপনার আত্মাকে মর্যাদার সাথে ওপারের জন্যে গ্রহন করেন। ইল্লিইনে আপনার শান্তিময় ঘুম এবং এরপর মর্যাদার সাথে উত্থান হয়। আল্লাহর সামনে একা দাড়ানোর সময় আপনার সকল পাপ যেন তিনি ক্ষমা করেন। জীবনে অন্যের হক যা নষ্ট করেছেন,তার ক্ষতিপূরনের আল্লাই যেন সহায়তা করেন। তারা যেটুকু পাবে, আল্লাহ যেন তার চাইতে অনেক বেশী সওয়াব/নেকী আপনাকে উক্ত পাওনা পরিশোধের জন্যে দান করেন। এভাবে আপনি যেন অত্যন্ত মর্যাদার সাথে,নবী,সাহাবী,শহীদদের কাতারে গিয়ে গর্ব নিয়ে দাড়াতে পারেন। যদি আল্লাহ চান,তবে অবশ্যই সম্ভব। তিনিই একক ক্ষমতাবান। আর সেই মহা পরাক্রমশালী আল্লাহর কাছে আপনার জন্যে এই দোয়া করলাম।

আমার আগে সেখানে পৌছে,আমাকে দয়া করে ভুলে যাবেন না। আল্লাহকে বলবেন,যার দোয়া কবুল করে আমার উপর রহমত করলেন,শুধুমাত্র তার উত্তম দোয়ার কারনে আপনি তাকে জান্নাতুল ফিরদাউস দিন,আপনিই মহা পরাক্রমশালী,মহা ক্ষমতাবান
২৭ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:৪৪
247905
সত্যলিখন লিখেছেন :





306206
২৬ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৪:০৯
সত্যলিখন লিখেছেন :
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:৩৫
247842
দ্য স্লেভ লিখেছেন : উত্তম বিষয়সমূহ আল্লাহ যেন আপনার জন্যে বরাদ্দ করেন। আপনাকে যেন সুস্থ্যতা দান করেন এবং সর্বদা কল্যানের মধ্যে রাখেন
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১০:৪৫
247870
সত্যলিখন লিখেছেন : আল্লাহ আপনার পবিত্র ভালবাসা থেকে আসা আল্লাহর কাছে চাওয়া সাহায্য আমার জন্য আপনার জন্য ও বিশ্বের সকল মুমিন মুমেনার জন্য কবুল করে নিন ।আমিন।
Click this link
306212
২৬ ফেব্রুয়ারি ২০১৫ বিকাল ০৫:২১
মোতাহারুল ইসলাম লিখেছেন : আপনাকে অসংখ্য ধন্যবাদ।
২৬ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:৩৫
247843
দ্য স্লেভ লিখেছেন : আপনাকেও সুপার সংখ্যক ধন্যবাদHappy
306952
০৩ মার্চ ২০১৫ রাত ০১:৫২
আফরা লিখেছেন : হুজুর আমার জন্য একটু বেশী করে দুয়া করিয়েন হাদিয়া চাইলে দিব তবু দুয়া করিয়েন খালেস দিলে ।
০৩ মার্চ ২০১৫ রাত ০৩:৩৬
248342
দ্য স্লেভ লিখেছেন : হুমম দোয়া যখন করি,খালেস দিলেই করি। হাদীয়া যখন দিতে চান, না করি কিভাবে Waiting Waiting Waiting

আমার জন্যেও দোয়া করেন। আল্লাহ যেন আমাকে আমার কাজসমূহ সহজ করে দেন। আমাকে যেন এমনসব উত্তম সন্তানসমূহ দান করেন,যারা আমার মৃত্যুর পর সদকায়ে জারিয়া হিসেবে জারি থাকবে। ওপারে থেকেও যেন আমি নাজরানা পাই। আমার জীবনকে আল্লাহ যেন সর্বদা সুন্দর রাখেনHappy Happy Happy Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File