ওবামার সাথে সাক্ষাত করে দাঁতের ডাক্তারের কাছে গেলাম

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ০৮ জানুয়ারি, ২০১৫, ০৩:০০:৩৪ রাত



এ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ওবামার সাথে আমার দুবার সাক্ষাত হল। দু-বারই স্বপ্নযোগে। বাস্তবে অবশ্য তার কাছে আমার কোনো কাজ নেই,ফলে স্বপ্নে দর্শনই শ্রেয়তর।

ব্লগটা সকালে কাজ করছিল না,তাই স্বপ্নের অনেকটাই ভুলে গেছি। দেখলাম এক নতুন স্থানে গিয়েছি। সুন্দর অট্টালিকার পাশে দারুন ঘাসপূর্ণ একটি স্থান,যা উচু পাচিলে ঘেরা এবং বেশ বড় একটা গেট। আমি গেটের সামনে ওবামাকে দাড়িয়ে থাকতে দেখলাম। তাকে বললাম আমি ভেতরে যেতে চাই। মূলত এটা ছিল ঘোড়াদের থাকার একটি স্থান এবং অবশ্যই দর্শনীয়। তিনি ঠিক আছে বলে গেটের তালা নিজ হাতে খুলে আমাকে ভেতরে প্রবেশ করতে বললেন। আমি ভেতরের সুন্দর ঘাসপূর্ণ মাঠ দেখলাম। আর কি করলাম মনে নেই।

এরপর দেখলাম একটি বক্তৃতা মঞ্চ এবং সেখানে প্রেসিডেন্ট ওবামা বক্তব্য রাখবেন। মিডিয়া রয়েছে সামনে এবং কিছু মানুষ। আমি স্টেজে গেলাম এবং ওবামা আমার সাথে হ্যান্ডশেক করলেন এবং আমি পাশে দাড়ালাম। তিনি বক্তৃতা করতে লাগলেন। এরপর আর মনে নেই।

এখন শীতকাল। সকালে সূর্য ওঠে প্রায় ৮টার দিকে। রাত বেশ বড় তাই ঘুম দিতে মজা আছে। আজ সকাল ৮টায় দাঁতের ডাক্তারের কাছে যাওয়ার কথা। বাসা থেকে মাত্র আড়াই মাইল দূরে ডেন্টাল ক্লিনিক। ফজরের নামাজ পড়ে রেডী হলাম।

এদেশে ডাক্তাররা ব্যপক ইনকাম করে। যে কোনো ছোটখাট বিষয়ে বিরাট বিল তৈরী হয় ,তাই হেল্থ ইন্সুরেন্স নেই এমন মানুষের কাহিনী ব্যপক করুন। সাধারনত তারা ডাক্তারের আশপাশে যেতে চায়না। আর যাদের ইন্সুরেন্স আছে,সাধারনত তাদেরকে মোট খরচের ২০% প্রদান করতে হয়। দেশ থেকে আসার সময় দাতের সকল মেরামতকার্য সমাধা করে এসেছিলাম,তা্ই দাতের ডাক্তারের কাছে আসা লাগেনি। আর আল্লাহ রোগ-ব্যধী থেকে আমাকে অনেক দূরে রাখার কারনে ডাক্তাররা আমার পকেটের সেবা থেকে বঞ্চিত হচ্ছে বলা যায়।

হেল্থ ইন্সুরেন্স থাকলে বছরে দুবার দাঁত ফ্রি ক্লিনিং করা যায়,এই সুবিধা হাতছাড়া করতে না চাওয়ার কারনে এই সাত সকালে দৌড়। পূর্বেই এরা ইন্সুরেন্স কোম্পানীর সাথে যোগাযোগ করে ফাইলপত্র রেডী করে রেখেছে। আমি গিয়ে কয়েক স্থানে সই করে অপেক্ষা করতে লাগলাম। একজন জুনিয়র ডাক্তার এসে আমাকে চেম্বারে নিয়ে গেল এবং শুইয়ে,বসিয়ে বহু কায়দায় অন্তত ৩০টি এক্সরে করল দাতের। মুখের ভেতরের অংশের একটি পরিপূর্ণ চিত্র তৈরী করে ডাক্তারকে ডাকল।

ডাক্তার রিপোর্ট অনুযায়ী সরেজমিন দাতের তদন্ত করলেন এবং চিত্র দেখিয়ে দেখিয়ে আমাকে বোঝাতে লাগলেন,কোন দাতটির কি অবস্থা এবং কোনটার ব্যাপারে কি কি পদক্ষেপ নিতে হবে। ভবিষ্যতে কোন দাতটি কি াচরণ করবে তার সম্পর্কে তার ২০ বছরের অভিজ্ঞতা থেকে আমাকে জ্ঞান দান করলেন। আমি বললাম যেহেতু আমার থেকে আপনি এ ব্যাপারে বেশী অবগত তাই যেটা ভাল হয় সেটাই করেন। ডাক্তারের জ্ঞান প্রদান দেখে আমার এমনও মনে হল, এই জনাব অতিরিক্ত মাল খসানোর জন্যে বেশী ভয়ঙ্কর করে কোনো ঘটনা বর্ণনা করছে নাতো !! তারপর ভাবলাম যেহেতু বিসয়টা কিছু ফিলিং সংক্রান্ত অতএব সমস্যা নেই।

এসকল কাজকে দুভাগে বিভক্ত করে প্রথম ভাগটির জন্যে চিন্তা ভাবনা করে ২ সপ্তাহ পর একটি সময় নির্ধারণ করতে বললেন। আমি নির্ধারিত বিল হিসেবে দেখলাম ২টি দাতে ফিলিং এবং মাড়ির অপর দুটি দাতের উপর কিছু কালার সংক্রান্ত সমস্যা সমাধানকল্পে বিল এসেছে ১ হাজার ডলারের উপর,যার ২০% আমাকে প্রদান করতে হবে। তেমন একটা স্বস্তিবোধ না করলেও দাতের ব্যপক ব্যবহারের কথা চিন্তা করে সম্মতি জ্ঞাপন করলাম।

আমার ফ্রি ক্লিনিং শুরু হল,যদিও কোম্পানীর কাছ থেকে যাক্তার এই বাবদ ৯৭ ডলার প্রাপ্ত হবে,তবে আমি ফ্রি। আমি পূর্বেও অনেকবার দাত পরিষ্কার করিয়েছি এবং ইউরোপ,আমেরিকা ফেরৎ ডাক্তাররাই সেটা করেছে,কিন্তু সেখানে কি কি সমস্যা ছিল তা আজ বুঝলাম। আমি বলব না তাদের মেধা সংক্রান্ত সমস্যা আছে। মেধা ও উন্নত প্রশিক্ষন থাকা সত্ত্বেও বহু ডাক্তার তার রোগীর ক্ষেত্রে ব্যপক অবহেলা করে। যত্নসহকারে সেবা করেনা। যত দ্রুত কাজ শেষ করবে ততই কল্যান এমন একটি বিষয় দেখা যায়। হতে পারে জনগন বেশী পয়সা দিতে পারেনা বলে এই আচরণ।

ডাক্তার আমার প্রত্যেকটি দাত আলাদাভাবে অত্যন্ত যন্তসহকারে পরিষ্কার করলেন। এরপর দাতের উপর পলিশ করলেন। পুরো ১ ঘন্টা সময় ব্যয় করলেন একাজে। কাজ শেষে আমাকে একটি টুথব্রাশ এবং ভাল মানের পেস্ট উপহার দিয়ে ধন্যবাদের সাথে বিদায় করলেন। এখন খাচ্ছি,বেশ ভাল লাগছে। দাতগুলোর উপর দিয়ে কম ধকল যায় না, ওর ও তো একটা জীবন, না কি !

বিষয়: বিবিধ

১২৫৯ বার পঠিত, ১৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

299738
০৮ জানুয়ারি ২০১৫ রাত ০৩:৩৯
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম!
আপনার লিখা পোস্টগুলি আপনার ভবিষ্যত প্রজন্মদের জন্য উদাহরন হয়ে থাকবে! আপনি স্বপ্নে কি দেখলেন, কাকে দেখলেন, কি খেলেন , কই খেলেন সব কিছুর এত তাজা বিবরন পোস্টগুলোতে আছে আশাকরি উনারা ব্যাপক আনন্দিত হবেন! ভালো বুদ্ধি Thumbs Up

আমাদের এখানেও ডেন্টিষ্টদের অনেক ভিজিট! আমি দেশে গিয়েই মেরামত কার্য সমাধা কর আসি Don't Tell Anyone

শুভকামনা রইলো Good Luck
০৮ জানুয়ারি ২০১৫ সকাল ১০:২২
242667
দ্য স্লেভ লিখেছেন : ভবিষ্রত প্রজন্ম আসবে ক্যাম্বাই??? জনগন দোয়া টোয়া তো করেনা...
০৮ জানুয়ারি ২০১৫ সকাল ১০:৩৮
242671
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন :
হে আল্লাহ! সহসা আমাদের স্লেভ ভাই এর জন্য আপনার একজন নেককার বান্দীকে কবুল করে দিন। আমিন। দোয়া করে দিলাম।Praying Praying Praying Praying
০৮ জানুয়ারি ২০১৫ সকাল ১১:২১
242677
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চট্টগ্রামের বিখ্যাত মরহুম জামাল বাবুর্চির নাতনির ব্যাপারে আলাপ করব কি??
০৮ জানুয়ারি ২০১৫ সকাল ১১:২২
242678
দ্য স্লেভ লিখেছেন : এই দোয়া তো জনগণ বছরের পর বছর করল !! নাহ কেউ বুঝল না....Smug Smug Smug
০৮ জানুয়ারি ২০১৫ রাত ১০:৩৩
242730
সাদিয়া মুকিম লিখেছেন : এখানে দোআর সাথে তদবীরও লাগবে মনে হচ্ছেTongue
০৮ জানুয়ারি ২০১৫ রাত ১০:৩৩
242731
সাদিয়া মুকিম লিখেছেন : এখানে দোআর সাথে তদবীরও লাগবে মনে হচ্ছেTongue
299744
০৮ জানুয়ারি ২০১৫ রাত ০৪:১৫
তহুরা লিখেছেন :
০৮ জানুয়ারি ২০১৫ সকাল ১০:২৩
242668
দ্য স্লেভ লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
299750
০৮ জানুয়ারি ২০১৫ সকাল ০৫:০৩
শেখের পোলা লিখেছেন : বহু ব্যবহারে ভোতা না হয়ে পারে? মাঝে মাঝে অবশ্যই শান দিতে হয়৷ তা ওবামা সাহেবকে বালি লাগবে কিনা জিজ্ঞেস করতেন, যদি লাগেতো কয়েক ট্রাক পাঠিয়ে বেচা গনতন্ত্র্রকে বাঁচানো যেত৷ যন্ত ধারালো হয়েছে বলে ফুড পয়জনিং না হয়ে যায়৷ আর আজ সকালে ভাবছিলাম, বালির ট্রাক টুডে ব্লগেও নিরাপত্তা দিতে এলোনাত৷ আরণ উণাকে দেখা যাচ্ছিল না৷
০৮ জানুয়ারি ২০১৫ সকাল ১০:২৫
242669
দ্য স্লেভ লিখেছেন : হুমম বালির ট্রাকের ওফাশেই গণতন্ত্রের মুক্তি াাছে শুনেছি। আমি বলি কি...তন্ত্র মন্ত্র ছেড়ে নির্ভেজাল ইসলাম নিয়ে মাঠে নামুক মানুষ। তাইলে মুক্তি আশা করা যায়। নইলে জগাখিচুড়ী তন্ত্রে অন্তত জনতার মুক্তি আসবে না।
299774
০৮ জানুয়ারি ২০১৫ সকাল ১০:১১
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : হাহাহা। আমার আগের চাকুরীতে চিকিৎসা সম্পূর্ণ ফ্রি ছিল(পরিবারের ৪ জন সদস্যসহ)। কিন্তু তখন রোগবালাই খুব কম হতো আমার। তবে আমার স্ত্রীর কিছু সমস্যা ছিল। একবার তাঁর একটি মাঝারী মানের অপারেশনও হলো। আর আমি দাঁতের ডাক্তারের কাছেই যেতাম ছয়মাস পরপর। এখন চাকরি বদল করেছি। চিকিৎসা ব্যয় এখন নিজের। রোগ বালাই ও আগের চেয়ে মনে হয় বেড়ে গেছে। হায়রে কপাল! দাঁতের ডাক্তারের কাছে এখন আর যাওয়া হয় না। Tongue Tongue
০৮ জানুয়ারি ২০১৫ সকাল ১০:২৬
242670
দ্য স্লেভ লিখেছেন : কথা সত্য। সাপোর্ট থাকলে রোগ ব্যধী কম হয়
299802
০৮ জানুয়ারি ২০১৫ সকাল ১১:২৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ওবামা সাহেব এর ঘোড়ার খামার আছে জানতামনা!!!

দাঁতের যত্ন বেশি জরুরি তবে এই বিল দেখলে আমি মসে হয় চিকিৎসার থেকে যে কয়দিন পারা যায় খেয়ে দেয়ে তারপর না খেয়ে মরাই ভাল মনে করতাম!! কারন এত বিল দেওয়ার পর সুস্থ দাঁত নিয়ে খাওয়ার আর সামর্থ থাকতনা।
০৯ জানুয়ারি ২০১৫ রাত ০৪:১৩
242743
দ্য স্লেভ লিখেছেন : হেহেহে তা বলেছেন সত্যHappy Happy Happy
299809
০৮ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:০১
মোহাম্মদ লোকমান লিখেছেন : ক্লিনিং আর পলিশিং করার পর মুখে অনেক আরাম পাচ্ছেন ভেবে আমার ভালো লাগছে।
০৯ জানুয়ারি ২০১৫ রাত ০৪:১৪
242744
দ্য স্লেভ লিখেছেন : আসলে খারাপ ছিলাম না। কিন্তু বছরে দুবার ফ্রি ক্লিনিং,পলিশিং...বাঙ্গালী ফ্রি পেলে কি না করে....তবে সামনে একটু খরচও আছে
300036
১০ জানুয়ারি ২০১৫ দুপুর ১২:৫০
১১ জানুয়ারি ২০১৫ সকাল ১১:২১
242901
দ্য স্লেভ লিখেছেন : Smug Smug Smug

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File