কিভাবে একটি হটডগ বানাবেন ???

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ০৪ আগস্ট, ২০১৪, ১০:৪৭:২০ সকাল



হটডগ বেশ মজাদার ফাস্টফুড হিসেবে পরিচিত। দুনিয়ার সেরা পেটুক আমেরিকানদের প্রিয় এটি। এখানে এক হাত লম্বা হটডগও পাওয়া যায়। হটডগের ইতিহাস অনেক পুরোনো। গ্রীক প্রাচীন কিতাব থেকে জানা যায় প্রাগঐতিহাসিক প্রাণী ডাইনোশুয়োরের(শুয়োর ২ প্রকার। ১. কচু বনের কালা মানিক। ২. ডাইনোশুয়োর) সময় থেকেই মানুষ হটডগ খেয়ে আসছে।

শুনেছি আগে হটডগে তেলাপোকা দেওয়া হত খাবারে সুগন্ধী হিসেবে। হটডগ কিভাবে আবিষ্কৃত হল,তা নিয়ে নানা জনের নানা মত রয়েছে। তবে সবচেয়ে প্রসিদ্ধ মত হল-একদা এক লোক সাগরে মাছ ধরতে গিয়েছিল তার পোষা কুকুর নিয়ে। তখনও হুইল ,বর্শী আবিষ্কৃত হয়নি। লোকটি একটি লাঠির সাথে কুকুরের লেজ বেধে দিয়ে পানিতে কুকুর নিক্ষেপ করত। কুকুর এক দমে পানির নীচে ইতিউতি করে দু এক পিছ মাছ পেলে কামুড় মেরে তুলে আনত। এভাবেই চলছিল।

একদিন লোকটি তার নৌকা নিয়ে সাগরে গেল। যথারীতি কুকুরের লেজে একটি লাঠি বা গাছের ডাল বাধল। কিন্তু প্রচন্ড ঝড় উঠল এবং নৌকা ডুবে গেল। তখন লোকটা এবং কুকুর একটানা ১ সপ্তাহ ভাসতে থাকল। সময়টা ছিল ১৪৯২ সাল। ঠিক সেসময় সান্তামারিয়া,পিন্টা এবং নীনা নামক ৩ টি জাহাজ নিয়ে কলম্বাস এবং তার সঙ্গীরা অজানার উদ্দেশ্যে চলছিল আবিষ্কারের নেশায়। তারাই একদিন সাগরে শুকনো গাছের ডাল দেখে স্থলভাগের সম্ভাবনার ব্যাপার জানতে পারে। কিন্তু ডালটা যে কুকুরের লেজে বাধা ছিল এবং তার সাথেই যে আস্ত আরেকটি মানুষ ছিল,সেটা কানা কলম্বাস এবং তার কানা সাথীরা দেখেনি।

যাইহোক, কুকুরসহ লোকটি ভাসতে ভাসতে একটি নতুন দ্বীপে এসে ওঠে। সে দ্বীপে কোনো গাছপালাও ছিলনা। পাথর আর পাথর। এদিকে লোকটা এবং কুকুর দুটোই ক্ষুধার্ত। কুকুরটি যখন তার মনিবের দিকে তাকায়,তখন ভাবে মনিব একটি কাবাব। আর মুনব তার প্রিয় কুকুরের দিকে তাকিয়ে ভাবে সে এটিকে রান্না করে খাচ্ছে।

শেষে মনিবই জিতল। কুকুর যেহেতু মানুষ নয়,তাই মায়ার কারনে ক্ষধা হযম করল। আর মনিব তাকে হত্যা করে,তার লেজের সাথে থাকা লাঠি বা কাষ্ঠকণ্ডটিতে আগুন জ্বালালো পাথরে পাথরে ঘষাঘষি করে। তারপর আগুনে কুকুর বা ডগটিকে গরম বা হট করল এবং খেল। সেখান থেকেই হটডগের উৎপত্তি।

যাইহোক আমরা চটপট দেখে নেই কিভাবে হটডগ বানানো যায়।

প্রথমে দুই পিছ বড় সাইজের ব্রেড নিন। এবার একটা নেড়ী কুকুর ধরুন। এটাকে দুভাবে হট করতে পারেন। ১. একে ক্ষেপিয়ে। ২. একে পুড়িয়ে। যেটা অঅপনার পছন্দ সেটাই ওকে। এবার ডগটিকে ২ পিছ ব্রেডের ভেতর রেখে বেধে ফেলুন এবং টমেটো সস প্রয়োগ করুন।

খাওয়ার ব্যাপারে একটু ঝামেলা আছে। যদি আপনি উক্ত লোকটির মত পরিস্থিতিেতে পড়েন তবে,জীবন বাচাতে যতটুকু দরকার ততটুকু খেতে পারেন। আর যদি হালাল-হারামের বিধানের আওতামুক্ত কেউ হন,তবে সর্বদা ওকে।

বি:দ্র: প্রাকটিস করার আগে, দেখে নিন কুকুরের বংশ পরিচয়। পাগলা কুত্তার পাল্লায় পড়লে কিন্তু আপনি হটডগ খাওয়ার পর হটডগ আপনাকে খাবে...মানে জলাতঙ্ক....কাজেই সাধু সাবধান !!

বিষয়: বিবিধ

১৯১৮ বার পঠিত, ৩২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

250675
০৪ আগস্ট ২০১৪ সকাল ১১:০৫
সুন্দরের আহবান লিখেছেন : ফাস্ট ফুডের দোকানে অনেক সময় নাস্তা করি। তবে এ নামটির কারণে কখনো হটডগ খাইনি। আপনার লেখার কারণে নামের ঘৃনার সাথে বস্তুটিকেও এখন ঘৃণিত মনে হয়।
০৫ আগস্ট ২০১৪ সকাল ০৯:৩৩
195278
দ্য স্লেভ লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor
250686
০৪ আগস্ট ২০১৪ সকাল ১১:৪১
আহ জীবন লিখেছেন : রেচিপি দেওয়ার কি দরকার ছিল ছবিটাই তো কথা বলছে।
০৫ আগস্ট ২০১৪ সকাল ০৯:৩৩
195279
দ্য স্লেভ লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
250689
০৪ আগস্ট ২০১৪ সকাল ১১:৫২
প্রেসিডেন্ট লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Give Up Give Up Give Up Give Up Give Up Hot Hot Hot Hot Cook Cook Cook Cheer Cheer Cheer Cheer Cheer Bee Bee Bee Bee
০৫ আগস্ট ২০১৪ সকাল ০৯:৩৩
195280
দ্য স্লেভ লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
250692
০৪ আগস্ট ২০১৪ সকাল ১১:৫৫
চোরাবালি লিখেছেন : দারুন গল্প। Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck
০৫ আগস্ট ২০১৪ সকাল ০৯:৩৩
195281
দ্য স্লেভ লিখেছেন : Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck
250696
০৪ আগস্ট ২০১৪ দুপুর ১২:১১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : হট ডগ এর পাতিহাস নিয়ে একবারে হটহট পোষ্ট!!
এটা হটডগ সংক্রান্ত কোন অভিজ্ঞতার ভিত্তিতে। কোরিয়ানরা নাকি বেশ মজা কর্রেই ডগ থেয়ে থাকে। তবে সেটা এই পদ্ধতিতে কিনা জানিনা। এই ডগ দিয়ে আমাদের দেশের কুকি,মুরুং উপজাতিয়রা কুত্তা পোলাও নামে তাদের বিভিন্ন উৎসবে তাদের মতে খুবই সুস্বাদু খাবার রান্না করে। এর রান্নার রেসিপি আমি জানি তবে এখাদে দিলাম না তা অনেকের বিবমিষার উদ্রেক করবে(প্রথমবার শুনে আমারও হয়েছিল)।
০৪ আগস্ট ২০১৪ দুপুর ০২:৩৮
194945
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : আপনি কি কুত্তা পোলাও খাওয়ার নিমন্ত্রিত অতিথি হয়ে কোন উপজাতীয় গোষ্টীর ভুরি ভোজে অংশ গ্রহন করেছিলেন?
তা ভাইজান আর দেরী কেন! অভিজ্ঞাতা শেয়ার করে তারাতারি গ্যাঞ্জাম লাগিয়ে দেন!
০৫ আগস্ট ২০১৪ সকাল ০৯:৩৪
195282
দ্য স্লেভ লিখেছেন : না,মানে লেখায় রুচী আনতে এটা লেখা Tongue Tongue
০৫ আগস্ট ২০১৪ দুপুর ১২:১৬
195339
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : জি গ্যাঞ্জাম মিয়া উপজাতিয়দের অতিথি হয়েছি অনেকবার কিন্তু দুর্ভাগ্য! আমার সন্মানে তারা কুত্তা পোলাও বা মহুয়ার রস পরিবেশন করেননাই। কেন এই খানে লেখব না তা তো বলছি। প্রয়োজনে আপনি ইনবক্সে ১০০০ টাকা ফ্লেক্সি লোড সহ যোগাযোগ করতে পারেন। কপিরাইট বিক্রি করব।
250713
০৪ আগস্ট ২০১৪ দুপুর ০১:৫৫
খোয়াব লিখেছেন : Cook Cook Cook Eat Eat Hot Hot It Wasn't Me!
০৫ আগস্ট ২০১৪ সকাল ০৯:৩৪
195284
দ্য স্লেভ লিখেছেন : Waiting Waiting Waiting Waiting
250739
০৪ আগস্ট ২০১৪ দুপুর ০২:৪১
আফরা লিখেছেন : কি লিখেছেন এসব যা ... তা । আপনাকে মাইসান । আপনি জানেন এটা আমার কত প্রিয় খাবার অবশ্য আমাদের এখানে এটার অন্য নাম ।
০৫ আগস্ট ২০১৪ সকাল ০৯:৩৫
195285
দ্য স্লেভ লিখেছেন : তাইলে কুত্তার লেজে দুই পিছ ব্রেড বেধে হটডগ তৈরী করুন চটপট...Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
250745
০৪ আগস্ট ২০১৪ দুপুর ০২:৫০
সজল আহমেদ লিখেছেন : আফরা "মাইসান" দিসে !
বাহ্ বাহ্ রেসিপিডা চমেত্‍কার ভাল্লাগ্ছে মাগার আমি খাইতে চাইনা !
০৫ আগস্ট ২০১৪ সকাল ০৯:৩৫
195286
দ্য স্লেভ লিখেছেন : না খাওয়াই ভালRolling on the Floor Rolling on the Floor
250746
০৪ আগস্ট ২০১৪ দুপুর ০২:৫০
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : ঢাকা শহরে এক ধরনের এলিট সুসাইটি বাস করে গুলশান বনানী ধানমন্ডি ৩২ নং এলাকায়। এসব এলিটদের কিছু মানুষের নিকট গরম কুত্তার কদর বেশী পশ্চিমাদের মত।
আরেক ধরনের গরম কুত্তার উদ্ভব হয় বাংগাল দেশে ভাদ্র মাসে। ভাদ্র মাসে এদের দেখা গেলেও খাসলতে চরম অভদ্র। কুন পন্ডিত এই মাসডার নাম ভাদ্র রাইখলো বুঝার কুদরত নেই।
০৫ আগস্ট ২০১৪ সকাল ০৯:৩৬
195287
দ্য স্লেভ লিখেছেন : কথা সত্য
১০
250790
০৪ আগস্ট ২০১৪ বিকাল ০৪:০৩
হতভাগা লিখেছেন : আমেরিকাতে গিয়ে এই খাবার না খেয়ে কি কেউ থাকতে পারে !! দিনে কয়বার খাওয়া হয় এই হট ডগ - ভাই সাহেব ?
০৫ আগস্ট ২০১৪ সকাল ০৯:৩৬
195288
দ্য স্লেভ লিখেছেন : একদিনও খাইনি। আমি এদের রেডী ফুড খুব একটা খাইনা।
০৫ আগস্ট ২০১৪ সকাল ১০:১৫
195301
হতভাগা লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১১
251046
০৫ আগস্ট ২০১৪ রাত ০১:৫৮
পটাশিয়াম নাইট্রেট লিখেছেন : আমার প্রিয় একটি খাবার! লোফ এর ভিতর হালাল মাংসের দলাটা দিয়ে বেশি করে বারবিকিউ সস্‌ আর মার্ষ্টার্ড সস্‌। আপনারে মাইনাস।
০৫ আগস্ট ২০১৪ সকাল ০৯:৩৮
195289
দ্য স্লেভ লিখেছেন : একটা রেসিপি দিলাম,আর আপনি দিলেন মাইনাস !!! জানেন রান্না বান্না নিয়ে প্রায় প্রতিটা টিভি'ই সরব ? এটা যা তা ব্যাপার না ! ফরমালিন খেয়ে অভ্যস্ত মানুষদের অরিজিন্যাল হটডগে অরুচীRolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১২
251077
০৫ আগস্ট ২০১৪ সকাল ০৫:০৭
শেখের পোলা লিখেছেন : এত সুন্দর রেসিপি দিলেন৷ ওখানে বেশ জনপ্রীয় খাবার, একটা দোকান দিয়ে ফেলুন৷
০৫ আগস্ট ২০১৪ সকাল ০৯:৩৯
195290
দ্য স্লেভ লিখেছেন : কাস্টমার কি তবে কোরিয়া গিয়ে জোগাড় করতে হবে ???Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৩
251320
০৬ আগস্ট ২০১৪ রাত ০১:৩৮
কথার_খই লিখেছেন : Cook At Wits' End
০৬ আগস্ট ২০১৪ সকাল ০৯:০৯
195551
দ্য স্লেভ লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১৪
255694
১৮ আগস্ট ২০১৪ রাত ১১:১৯
আবু জান্নাত লিখেছেন : খুব হাসলাম, অনেক ধন্যবাদ।
১৯ আগস্ট ২০১৪ সকাল ১১:৪৪
199410
দ্য স্লেভ লিখেছেন : খেজুর গাছের ছবিটা দেখে লোভ লাগল
১৯ আগস্ট ২০১৪ রাত ০৮:৫৪
199572
আবু জান্নাত লিখেছেন : আরব আমিরাতের রাজধানী আবুধাবীতে অভাব নেই। সময় পেলে বেড়াতে আসবেন।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File