লেখাটা পড়ুন

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ০২ জুন, ২০১৪, ০১:১৪:৪৯ দুপুর



বাংলাদেশ সেনাবাহিনী কি বার্মার সাথে যুদ্ধে জড়াচ্ছে? এ প্রশ্ন এখন দেশ বিদেশে? বাংলাদেশের সশস্ত্র বাহিনীগুলোর মিটিং চলছে বলে জানা গেছে। তবে প্রতিরক্ষা বিশ্লেষক ও গোয়েন্দা সংশ্লিস্ট বিভিন্ন সুত্র জানিয়েছে উভয় পক্ষই একটি যুদ্ধের জন্য ভেতরে ভেতরে তাতিয়ে আছে। তবে সম্ভাব্য এই যুদ্ধের জন্য বাংলাদেশ সেনাবাহিনীর স্ট্রাটেজির পর্যায় নিয়ে যথেষ্ঠ সন্দিহান বিশেষজ্ঞ মহল। বিশেষ করে আওয়ামী সরকারের সশস্ত্র বাহিনীকে ধংস করে দেয়ার পরিকল্পনা এখনো বহাল রয়েছে কিনা তার উপরেই এ যুদ্ধের সুচনা নির্ভরশীল। ২০০০ সালে বিডিআর একাই যুদ্ধ করে বার্মাকে যেভাবে নাস্তানাবুদ বানিয়ে দিয়েছিল, বার্মা সশস্ত্র বাহিনী এখন সেই পর্যায়ের চেয়ে কয়েকগুন বেশি শক্তিশালী অবস্থানে রয়েছে। তবে বাংলাদেশ সশস্ত্র বাহিনীতে মিড লেভেল অফিসার পর্যায়ে এখনো পেশাদারী মনোভাব রয়েছে; যা উর্ধতন পর্যায়ে আছে বলে কেউ বিশ্বাস করে না বা তেমন কোন আলামতও নেই কোথাও।

যে বার্মার সীমান্ত রক্ষী, সেনাবাহিনী ও নৌবাহিনীর যৌথ আক্রমন প্রতিহত করে বিডিআর একাই ৬০০ বারমিজ সেনা হত্যা করে দেশের অংশ রক্ষা করেছিল, আজ সেই বার্মার কাছে আমাদের সীমান্ত রক্ষা বাহিনীর সদস্যরা নিহত হলে লাশটি ফেরত আনতেও বেগ পেতে হয়। এটি বার্মার সাথে বাংলাদেশের সামরিক সক্ষমতার বর্তমান অবস্থানকে বুঝিয়ে দেয়ার জন্য যথেষ্ট। ভারতের চক্রান্তে বাংলাদেশের সামরিক সক্ষমতা, যুদ্ধ কৌশল ও পেশাগত আচরন পরিবর্তন করে দেয়ার কারনে যে এটি ঘটছে তা আর বলার অপেক্ষা রাখে না। তবে কংগ্রেসের দালাল শেখ হাসিনার সরকারই শুধু একা দায়ী নয়, সামরিক সক্ষমতা ও গোয়েন্দা সক্ষমতা ধংসের খেলা বিগত বিএনপি সরকারের সময় থেকেই যে শুরু তা প্রতিরক্ষা তথ্য ও বিশ্লেসনের সাথে সম্পৃক্ত সকলেরই জানা।

এখন ২০০০ সালের বিপরীত অবস্থা এসে দাঁড়িয়েছে। আস্থার সঙ্কট কাটাতে বার্মার সঙ্গে নিয়মিত নিরাপত্তা বিষয়ক বৈঠক করতে চায় বাংলাদেশ। তাই এরইমধ্যে বার্মাকে বাংলাদেশের পক্ষ থেকে এ বিষয়ক একটি নিরাপত্তা সংলাপ সমঝোতার প্রস্তাব দেওয়া হয়েছে। ২০০০ সালে মাত্র ৩ দিনের যুদ্ধের পর যেখানে বার্মার প্রধানমন্ত্রী শান্তির প্রস্তাব দিয়েছিন সেখানে বাংলাদেশের আজ উল্টো সুর। তবে কেউ কেউ এটিকে কৌশল মনে করছেন।

গোয়েন্দা একটি সূত্র জানিয়েছে বাংলাদেশের সামরিক বাহিনীকে ধংসের ভারতীয় চক্রান্ত বিডিআর ম্যাসাকারেই শেষ হয়ে যায়নি। বার্মার সাথে যুদ্ধ বাঁধিয়ে আরও কিছু সেনা অফিসারকে শেষ করে দেয়ার বিষয়টি এখনো পরিকল্পনায় রয়েছে।পাশাপাশি যুক্তরাস্ট্রের স্ট্রাটেজিক স্বার্থ নিহিত থাকার কারণে এই অঞ্চলে একটি যুদ্ধ জরুরি হয়ে পড়েছে। কেবলমাত্র যুদ্ধেই বাংলাদেশের সশস্ত্র বাহিনীকে তার পুরনো গৌরবে ফিরিয়ে আনার প্রক্রিয়া চালানো সম্ভব। বর্তমানে বাংলাদেশের সশস্ত্র বাহিনীগুলো যে নেতৃত্বে চলছে তা দিয়ে অন্তত যুক্তরাস্ট্রের স্ট্রাটেজিক স্বার্থ রক্ষা যে সম্ভব নয় সেটি যুক্তরাষ্ট্র ভালো করেই জানে।

তবে আমাদের বাহিনীগুলো কেবলমাত্র নিরস্ত্র ও বন্দী মানুষকেই যে শুধু হত্যা করতে সক্ষম এটা অস্ত্রধারী বার্মিজদের সাথে সাম্প্রতিক সীমান্ত সংঘর্ষের প্রেক্ষিতে বোঝা গেছে। পুরো বাংলাদেশের জনগণ বাংলাদেশের সশস্ত্র বাহিনীকে জনগনকে হত্যাকারী হিসেবে দেখতে একেবারেই ঘৃণাবোধ করে আর এ থেকে বেরিয়ে আসতে একটি সফল যুদ্ধে জয়লাভ কেবলমাত্র অন্যতম সহায়ক ভুমিকা রাখতে পারে, যে যুদ্ধের অগ্রভাগে থাকতে হবে ঐ সকল সেনা কর্মকর্তা ও সদস্যদের যারা RAB এ দযিত্ব পালন করে মানুষ হত্যায় পারদর্শিতা অর্জন করেছে।

সম্ভাব্য এই যুদ্ধের উদ্দেশ্য থাকতে হবে বার্মায় বাংলার ঐতিহাসিক হারানো ভূমি পুনরুদ্ধার করা। আর সেই ভূমি হলো আরাকান। আরাকান বাংলাদেশের ঐতিহাসিক অংশ। এর জনগোষ্ঠিও নৃতাত্ত্বিকভাবে বাংলাদেশীদের সাথে সম্পৃক্ত।উৎসঃ এস নিউজ

বিষয়: বিবিধ

১৪২৬ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

229481
০২ জুন ২০১৪ দুপুর ০১:২৬
স্বপ্নচারী মুসাফির লিখেছেন : যে যুদ্ধের অগ্রভাগে থাকতে হবে ঐ সকল সেনা কর্মকর্তা ও সদস্যদের যারা RAB এ দযিত্ব পালন করে মানুষ হত্যায় পারদর্শিতা অর্জন করেছে

কাপুরুষ সময়ের প্রয়োজনে অনেককিছু হতে পারলেও পুরুষ হতে পারে না
229483
০২ জুন ২০১৪ দুপুর ০১:২৯
স্বপ্নচারী মুসাফির লিখেছেন : একাধিকবার পড়েও কি লাভ-ক্ষতি হতে পারে বোধগম্য হল না,এরেকটু ক্লিয়ার করে ভারতের মোটিভ বললে খুশি হতাম
229488
০২ জুন ২০১৪ দুপুর ০১:৪৬
ডক্টর সালেহ মতীন লিখেছেন : লেখাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে সামরিক বিষয়ে পর্যাপ্ত জ্ঞান না থাকায় এর কৌশলগত দিক সম্পর্কে মন্তব্য করতে সাহস পাচ্ছি না। পোস্টের জন্য প্রিয় ভাইকে অনেক ধন্যবাদ।
229491
০২ জুন ২০১৪ দুপুর ০১:৫০
প্রেসিডেন্ট লিখেছেন : ভাবনার বিষয় বটে!
০২ জুন ২০১৪ দুপুর ০৩:২০
176232
নেহায়েৎ লিখেছেন : http://www.onbangladesh.org/newsdetail/detail/200/79521
০২ জুন ২০১৪ দুপুর ০৩:৫৪
176265
প্রেসিডেন্ট লিখেছেন : ভয়াবহ ষড়যন্ত্র!Worried Worried Worried Smug Smug
229512
০২ জুন ২০১৪ দুপুর ০২:১২
দিগন্তে হাওয়া লিখেছেন : বিষয়টি গুরুত্বপুর্ন তবে সঠিক কিনা তা জানতে আরও কিছু সময় অপেক্ষা করতে হবে। ধন্যবাদ Good Luck
229522
০২ জুন ২০১৪ দুপুর ০২:২০
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন : শুনেছিলাম মরহুম প্রেসিডেন্ড জিয়াউর রহমান নাকি খুব আন্তরিকভাবেই উদ্যেগ নিয়েছিলেন বার্মিজ সন্ত্রাসীদের অত্যচার থেকে রক্ষার জন্য রোহিঙ্গা তথা আরাকানী মুসলমানদের মুক্ত করার জন্য বাংলাদেশের হারানো ভূমি ফেরত পাওয়ার উদ্যেগ নিয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্য যে ষড়যন্ত্রকারীরা প্রেসিডেন্ড জিয়াকে জীবিত থাকতে দেয়নি। জিয়ার হত্যাকান্ডের পর থেকেই মূলত বার্মিজরা আরাকানের মুসলমানদের উপর অত্যচার নির্যাতন শুরু করেছে বেশী। ঐতিহাসিকভাবেই এটা সত্য যে আরাকান কোনদিন বার্মিজদের অধিনত ছিল না। আরাকান ছিল তৎকালিন বৃটিশ উপমহাদেশের সর্ববৃহত প্রদেশ বাংলা প্রেসিডেন্সীর একটি গুরুত্বপূ অংশ। বৃটিশদের উদ্দেশ্যমূলক বিভাজন রেখার কবলে পড়ে আজ আরাকানকে বাংলাদেশ থেকে আলাদা করে বার্মিজদের অংশ করে দিয়েছে। বাংলাদেশকে অবশ্যই তাদের হারানো ভূমি ফেরত পেতে যা যা করা দরকার তার উদ্যেগ নেয়া উচিত।
০২ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:১০
176363
আল্লাহর সন্তুষ্টি লিখেছেন :
পিলাস
229531
০২ জুন ২০১৪ দুপুর ০২:২৯
হতভাগা লিখেছেন : খুব মনে হয় পারবে বার্মার সাথে যুদ্ধ করে ?

ভারতের বিএসএফ যে প্রতিদিনই গুলি চালায় তাতে জোশ আসে না , বার্মা শুধু একটা মারছে তাতেই খুব যুদ্ধ করতে মুন্চাইতাছে ?

কেন, এই বীরত্বটা ভারতের সাথে দেখানো যায় না ?

বাংলাদেশের যে অবস্থা তাতে ত্রিপুরার সাথেও পারবে না ।

আর মায়ানমারের বর্ডার পার্বত্য চট্টগ্রামের সাথে । চাকমারা তো আমাদের সাথে বৈরিতা করে আছেই । এখন বার্মার সাথে ক্যাচালের সুযোগে পার্বত্য চট্টগ্রামকে দখল করিয়ে দেবে তারা বার্মাদের জন্য । যুদ্ধ লাগার ২-৩ দিনের মধ্যে কুমিল্লা চট্টগ্রাম নাই হয়ে যাবে ।

বাংলাদেশের এ সব ব্যাপারে তাই নতজানু হওয়া ছাড়া কোন উপায় নেই ।
229534
০২ জুন ২০১৪ দুপুর ০২:৩১
ইমরান ভাই লিখেছেন : এই যুদ্ধ যুদ্ধ খেলা লাগিয়ে পার্বত্য চট্রগ্রাম দখল করার একটা পায়তারা চলছে বলে মনে হয়।
০২ জুন ২০১৪ দুপুর ০৩:২০
176231
নেহায়েৎ লিখেছেন : http://www.onbangladesh.org/newsdetail/detail/200/79521
০২ জুন ২০১৪ দুপুর ০৩:৩৯
176244
ইমরান ভাই লিখেছেন : দেখেন আরো কতকিছু বাকি আছে..Surprised Surprised Crying Crying দেশটা টুকরা হয়া যাবি Crying Crying
229544
০২ জুন ২০১৪ দুপুর ০২:৪৫
চোরাবালি লিখেছেন : আমার তো মনে হয় বর্তমান রাজনৈতিক পরিস্থিতিকে ভিন্ন খাতে প্রবাহিত করতে এটা একটা চক্রান্ত।
১০
229580
০২ জুন ২০১৪ দুপুর ০৩:৪১
নোমান২৯ লিখেছেন :







বিষয়টা ঘোলাটে । হতে পারে সেনাবাহিনীকে আরকটু পঙ্গু করার পায়তারা ।ধন্যবাদ ভাইয়া ।
১১
229598
০২ জুন ২০১৪ দুপুর ০৩:৫৬
সন্ধাতারা লিখেছেন : It is an important post no doubt but difficult to comment on. Janakallah khairan.
১২
229678
০২ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:১৮
শেখের পোলা লিখেছেন : কি জানি বাপু, এই সুযোগে ভারতীয় বাহিনী আমাদের সেনা বাহিনীর সব দায়িত্ব নিয়ে নেয় নাকি৷
১৩
229683
০২ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:৩৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : নতজানু পররাষ্ট্রনিতিই এই অবস্থায় ফেলেছে আমাদের। ১৯৯১ সালে এই ধরনের অবস্থা হলেও চিনের চাপেই মায়ানমার কোন ধরনের বড় সংঘর্ষে যায়নি। কিন্তু এখন সেই সম্ভাবনা কম।
১৪
229693
০২ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:১৪
প্যারিস থেকে আমি লিখেছেন : বুঝতেছিনা কিছুই।
১৫
230251
০৩ জুন ২০১৪ রাত ১১:০৮
সত্য নির্বাক কেন লিখেছেন : ভালো লাগলো. ধন্যবাদ
১৬
234733
১৪ জুন ২০১৪ দুপুর ০৩:০৬
বিবলোফিল লিখেছেন : যুদ্ধ করবার জন্য নেতৃত্ব দরকার । সেই নেতৃত্ব কোথায় ? ধুতুরা গাছ লাগাইয়া পাকা মিষ্টি ফজলী আম আশা করলে কি আর হবে ।

১৫ জুন ২০১৪ সকাল ০৯:৪৫
181630
দ্য স্লেভ লিখেছেন : Applause Applause

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File