এক ব্লগারের লেখা ভাল লাগল তাই শেয়ার করলাম

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ০২ ফেব্রুয়ারি, ২০১৪, ০১:৩৫:০৬ রাত

এটি আমার লেখা নয় কিন্তু আজ ব্লগে পড়ে ভাল লাগল তাই শেয়ার করলাম। ব্লগার ফারাবী শফিউর রহমান

আমাদের মাঝে প্রায়ই এরকম একটা ইচ্ছা জাগে যে ইস আমরা যদি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের যুগে জন্ম নিতে পারতাম, তাইলে তো আমরা সাহাবী হতাম ও রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে চাক্ষুস দেখতে পারতাম। আসলে এই ইচ্ছাটা যে শুধু আমাদের মাঝেই জাগে তাই নয় অনেক তাবেঈনদের হৃদয়েও এই ইচ্ছাটা জাগত। আপনাদের কে একটা ঘটনা বলি সাহাবী হযরত মিকদাদ ইবনে আসওয়াদ রাযিয়াল্লাহু আনহুর কাছে এক দিন এক তাবেয়ি এসে বলল - “ আপনি কত সৌভাগ্যবান! আপনি আপনার এই দুই চোখ দ্বারা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে দেখেছেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে কথাবার্তা বলতে পেরেছেন। ইস! আমি যদি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর একজন সাহাবী হতে পারতাম! ‘’ তখন ঐ তাবেইনের কথা শুনে হয়ে সাহাবী হযরত মিকদাদ ইবনে আসওয়াদ রাযিয়াল্লাহু আনহু ঐ তাবেয়ীকে বললেন –“ এই ব্যক্তি বর্তমান কে ছেড়ে অতীত কে নিয়ে টানাটানি করছে। আমাদের সময় অনেকেই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে দেখে ঈমান এনেছিল। কিন্তু তারপর জিহাদ, ক্ষুধার তীব্রতা, কাফেরদের অত্যাচার, প্রলোভন প্রভৃতি অনেক কারনেই অনেকেই পরে আর ঈমান ধরে রাখতে পারে নি, অনেকে আবার মুনাফিক হয়ে মৃত্যু বরন করেছে। আবার কেউ কেউ তো কাফেরদের অত্যাচারের ভয়ে মুসলমানই হয় নি। তাই বলা যায় না এই ব্যক্তি ঐ সময়ে জন্ম গ্রহন করলে তার কপালে ঈমান জ়ুটতো কিনা বা সে মুনাফিক হয়ে মারা যেত কিনা ? তারপর সাহাবী হযরত মিকদাদ ইবনে আসওয়াদ রাযিয়াল্লাহু আনহু ঐ তাবেয়ী কে বললেন- " কে কোন সময় জন্ম গ্রহন করবে এটা একান্তই আল্লাহ সুবহানাতায়ালার ইচ্ছা। বরং তুমি আল্লাহ সুবহানাতায়ালার কাছে এই কারনে কৃতজ্ঞ হয় যে আল্লাহ সুবহানাতায়ালার তোমাকে এমন একটা সময়ে জন্ম গ্রহন করিয়েছেন যে মুসলমান হবার কারনে কেউ তোমাকে কিছু বলছে না এবং তুমি খুব সহজেই ঈমানের মত এক মহামূল্যবান বস্তু পেয়েছ।”

[তথ্যসূত্রঃ হায়াতুস সাহাবাহ রাযিয়াল্লাহু আনহুম, লেখক মাওলানা মুহাম্মদ ইউসুফ কান্ধলভী রহমাতুল্লাহ, অনুবাদ হাফেয মাওলানা মুহাম্মদ জুবায়ের, দারুল কিতাব, ৫০, বাংলাবাজার, ঢাকা-১১০০]

এই সাহাবীর কথা থেকে আমরা বুঝতে পারি যে আমরা এখন যে সময়ে জন্ম গ্রহন করেছি এই জন্য আমাদের কে আল্লাহ সুবহানাতায়ালার কাছে কৃতজ্ঞ থাকা উচিত। কারন বর্তমান পৃথিবীতে যে কোন ধর্মের লোক ইসলাম নিয়ে যত পড়াশুনাই করুক না কেন কেউ তাকে বাধা দিতে পারবে না। ইউরোপ আমেরিকায় প্রতিদিন প্রচুর শিক্ষিত খৃস্টান মুসলমান হয়ে যাচ্ছে কিন্তু এইজন্য উনাদের কে কোন সমস্যার মাঝে পরতে হচ্ছে না। পৃথিবীর প্রায় সকল দেশে যে কোন হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ইহুদী চাইলেই এখন খুব সহজেই মুসলমান হতে পারে। কেউ তাকে বাধা দিবে না। কিন্তু মক্কী জীবনে একজন কাফের ঈমান আনবে আর ঈমান আনার পর অন্য কাফেররা তার উপর অত্যাচার করবে না এটা কল্পনাও করা যেত না।

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের যুগে সেই সময় মক্কার কাফেররা যে কতটুকু হিংস্র ছিল তা আপনাদের কে এখন একটু বলি। জাহেলিয়াত যুগে যুদ্ধক্ষেত্রেও মহিলাদের কে হত্যা করা হত না। কিন্তু মক্কী জীবনে নরাধম আবু জেহেল দ্বীন ইসলাম গ্রহন করার অপরাধে হযরত সুমাইয়া রাযিয়াল্লাহু আনহা নামক একজন মহিলা সাহাবীর লজ্জাস্থানে বর্শা দিয়ে আঘাত করে উনাকে শহীদ করে ফেলেছিল। হযরত সুমাইয়া রাযিয়াল্লাহু আনহা এই মহিলা সাহাবীই কিন্তু ইসলামের ইতিহাসের প্রথম শহীদ। বাংলা ভাষায় হযরত সুমাইয়া রাযিয়াল্লাহু আনহার জীবনীটা জানতে এই লিংক http://farabiblog.com/?p=91 এ যান।

আর আমাদের ঈমানের যে অবস্থা আমরা যদি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের যুগে জন্ম গ্রহণ করতাম তাইলে আমরা তো সবাই মুনাফিকদের খাতায় নাম লিখাতাম। মক্কার কাফেরদের সামাজিক বয়কটের কারনে শাব ই আবু তালেবে সাহাবীরা একটানা ৩ বছর অবরুদ্ধ ছিলেন। সেই সময় গাছের পাতা খেয়ে উনারা বেঁচে ছিলেন। আমরা কি পারতাম সাহাবীদের মত গাছের পাতা খেয়ে জীবন ধারন করতে ? আমরা সেই সময়ে জন্ম গ্রহণ করলে ক্ষুধার যন্ত্রণা সহ্য করতে না পেরে আমরা ঠিকই আবু জেহেল, আবু লাহেবের বশ্যতা স্বীকার করে লাত উজ্জার পূজা শুরু করে করতাম। মক্কী জীবনে এরকম বহুত কাফের আজ মুসলমান হয়ে কাল আবার কাফের হয়ে গেছে। তাই যারা আজকে এই কথা বলে যে ইস আমরা যদি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের যুগে জন্ম নিতে পারতাম, তাইলে তো আমরা সাহাবী হতে পারতাম ও রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে চাক্ষুস দেখতে পারতাম তারা আসলে একটা বোকার স্বর্গে বসবাস করছে। বরং আমাদের উচিত প্রতি মুহূর্তে আল্লাহ সুবহানাতায়ালার কাছে শুকরিয়া আদায় করা যে আল্লাহ সুবহানাতায়ালা আমাদের কে একটি মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করিয়েছেন। ঈমানের মত সর্বশ্রেষ্ঠ নেয়ামত আল্লাহ সুবহানাতায়ালা আমাদের কে না চাইতেই দিয়ে দিয়েছেন। আর হ্যা হাদিসে বলা হয়েছে যে যার প্রতি যার ভালবাসা থাকবে তার হাশরও হবে তার সাথে। আমাদের হৃদয়ে যদি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ও সাহাবীদের প্রতি সত্যিকারের ভালবাসা থাকে তাইলে আমরা অবশ্যই জান্নাতে সাহাবীদের সাথে থাকব। আল্লাহ সুবহানাতায়ালা আমাদের সবাই কে একজন মুসলমান হিসাবে মৃত্যুবরন করার তৌফিক দান করুক।

বিষয়: বিবিধ

১৬৭৭ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

171776
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:৫৯
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমার ও ভালো লেগেছে Rose Rose
171777
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:০১
সঠিক ইসলাম লিখেছেন : আপনার পোষ্ট এর নিচেই নয় নাম্বার পোষ্ট এই তার এই পোষ্টটি রয়েছে, অতএব প্রথম পাতায় একই পোষ্ট দুবার হয়ে গেল, সো আপনার এটি মুছে দেয়াই উত্তম হবে বলে মনে করছি।
171780
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০২:০৫
নিউজ ওয়াচ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
171799
০২ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৫:২৪
শেখের পোলা লিখেছেন : আল্লাহ যা করেন তা ভালোর জন্যই করেন৷
171817
০২ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৮:০৭
আহমদ মুসা লিখেছেন : অনেক সুন্দর একটি শিক্ষনীয় পোস্ট। শেয়ার করার আপনাকে অনেক ধন্যবাদ জানাচ্ছি।
171822
০২ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৮:২১
সুমাইয়া বিনতে আফসারী লিখেছেন : বাহ!! খুব সুন্দর তো !! থ্যাংক ইউ অসাধারন লিখাটির লিখককে..…
171853
০২ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১০:০৬
আবু জারীর লিখেছেন : একদম খাটি কথা।
ধন্যবাদ।
171861
০২ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১০:২৮
বাংলার দামাল সন্তান লিখেছেন : সুন্দর লেখা উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
171884
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ১২:০৪
প্রিন্সিপাল লিখেছেন : সুন্দর লেখাটি উপহার স্বরূপ প্রদান করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

আল্লাহ তায়ালার নিকট প্রার্থনা করি, তিনি যেন আপনাকে ও আমাদেরকে তার হাবীবের সাথে হাশর করান। আমীন
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৯:৫৫
125880
দ্য স্লেভ লিখেছেন : আমিন !!
১০
171916
০২ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০১:৩৪
মোহাম্মদ লোকমান লিখেছেন : লেখক এবং প্রচারক দুজনের জন্যই দোয়া ও শুভকামনা।
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৯:৫৫
125882
দ্য স্লেভ লিখেছেন : জাজাকাল্লাহ খায়রান
১১
178910
১৮ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৩
মুমতাহিনা তাজরি লিখেছেন : দুজনের প্রতি শুভেচ্ছা।
১৯ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০৪:৫৫
132228
দ্য স্লেভ লিখেছেন : জাজাকাল্লাহ খায়রান

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File