বসে আছি

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ২৩ জুলাই, ২০১৩, ০৬:৩৭:৪৯ সন্ধ্যা



আর মাত্র আধাঘন্টা পর পবিত্র ইফতার। এই সময়টাতে খুব ভাল লাগে। একটি খুশীরর জন্যে অপেক্ষা। রোজাদারদের জন্যে এটি প্রথম খুশী। বাসায় বসে থাকলে ক্ষুধা বা পিপাসা তেমন লাগেনা কিন্তু বাইরে বের হলে ধকল শুরু হয়। আর রোজার মাসে ঢাকা শহরের জ্যাম ইতিহাস সৃষ্টি করে। সেটা রোজাদারদের জন্যে ধকল।

গত কয়েক দিনে বেশ কিছু দাওয়াত খেলাম। কাজের ছেলেটা চুরি করে ভাগার পর একজন ভদ্র মহিলা এসেছেন। তিনি ভাল কাজ করেন কিন্তু তার রান্নার স্টাইলটা তার নিজের জিহবার জন্যে বেশ ভাল হবে হয়ত। আমি প্রায়শই ছোট বোন এবং সেঝো বোনের পক্ষ থেকে দাওয়াত পাই। ওরা জানে আমার কি পছন্দ। ওরা নিয়মিত ভাল-মন্দ রান্না করে। আর আমি বেশ জমিয়ে খাই। মা এসেছে কয়েক সপ্তাহ হল। তিনি পালাক্রমে ঘুরছেন। এখন এখানে। ঢাকাতে এটাই তার স্থায়ী স্থান। তবে মাস পার হলেই বাড়ির জন্যে দৌড় ঝাপ শুরু হয়। সেখানেও তার ডিমান্ড ১৬ আনা।

গতরাতে ওলকচুর সাথে মুরগীর মাংস রান্না করেছিল মা। এ জিনিস আমাদের এলাকার অল্প কিছু মানুষ রান্না করে। এটা আমার দারুন পছন্দ। আরও অনেক কিছু রান্না করলেও আমি এটাতেই পড়ে ছিলাম। এটা রান্নায় বেশী ঝাল দিতে হয়। আহ যা লাগে না !!!

এখন রান্না চলছে,ইফতারীর আয়োজনও চলছে। হঠাৎ পূর্বের এক কাজের মেয়ে বাসায় হাজির। বলল-সে যেখানে কাজ করছিল ,সেখানে তার সাতে খারাপ ব্যবহার করেছে এবং টাকা পরিশোধ করেনি ৬ মাস যাবত। সে পালিয়ে এসেছে। তাকে শান্তনা দিলাম। আগামী কাল তাকে দেশের বাড়ি পাঠিয়ে দেব,ইনশাআল্লাহ।

দিনকাল যাচ্ছে ঝামেলায়। তবে এসবে অভ্যস্ত। এটাই জীবন। এসবের মধ্যদিয়েই চলতে হবে এবং অন্তরে খুশী রাখতে হবে। সর্বদা আল্লাহর নিয়ামত নিয়ে চিন্তা করলে খুশী হতেই হবে। আসলেই যা পাচ্ছি তার তো কোনো তুলনাই নেই। আমরা একটুতেই বেশী হয়রান হয়ে পড়ি। দোয়া করেন,যাতে সব সময় ভাল থাকি এবং সম্মান মর্যাদা নিয়ে থাকতে পারি সকল কালে,সকল সময়। আপনারা ভাল থাকেন।

বিষয়: বিবিধ

১৯৭৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File