রাজ-প্রাসাদে আমন্ত্রিত আমি অধম

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ২৬ মে, ২০১৩, ১২:০৪:২৩ দুপুর



২৬শে মে,২০১৩। রাতে স্বপ্ন দেখলাম এক প্রাচীন রাজ প্রসাদে আমি আমন্ত্রিত অতিথী। আমি সেখানে গিয়ে দেখলাম রাজপ্রাসাদটি সেই পূর্বের মত ঝলমলে হয়ে গেছে। আমার খুব ভাল লাগল। আমি দেখলাম সেখানে আমার অনেক আত্মীয়-স্বজনও আমন্ত্রিত হয়েছে। সাধারনত তাদের সাথে দেখা হয়না কিন্তু সেই আনন্দঘন পরিবেশে আমার খুব ভাল লাগল দেখা হয়ে। আমরা অনেকক্ষন হাটাহাটি করলাম। সকলে উৎসবের আনন্দে মাতোয়ারা হল। আমি দেখলাম খুব সুন্দর সবুজ ঘাসে ঢাকা মাঠ। এটি রাজপ্রাসাদের ভেতরে অবস্থিত। আমি দৌড়ে গিয়ে সেই ঘাসের ওপর বুক ফেলে দিলাম,তাতে আমি বহুদূর পিছলে পার হলাম। খুব মজা লাগল। আমি এমন করতেই থাকলাম। আমার দেখদেখি অনেকে এমন করতে থাকল। ঘাসের ওপর পিছলা-পিছলি খেললাম। আরও বহুলোক মাঠের বাইরে থেকে উপভোগ করছিল।

এরপর আমার মাকে দেখলাম। সে মহা মূল্যবান পোষাকে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথী হিসেবে এসেছে। কিন্তু এক সময় তাকে মন খারাপ অবস্থায় দেখলাম। কারণ হিসেবে জানতে পারলাম কোন একজন তার মূল্যবান হোয়াইট গোল্ডের চুড়ী চুরী করেছে। তারপর তিনি একদিকে জোরে হাটতে শুরু করলেন,আমিও পেছন পেছন হাটলাম। দেখলাম যে লোকটি চুরী চুরী করেছিল সে তা ফেরত দিয়ে গেল। চুড়ী দুটোর আনুমানিক ওজন অন্তত ২০০ গ্রাম হবে। দেখতে খুবই চমৎকার। সেগুলো ঝকঝক করছিল।

এবার আমার এক ফুফাত ভাইকে নিয়ে বিশাল রাজপ্রাসাদের ভেতরের রাস্তায় হাটতে থাকলাম। মনে হল আমি আবার বর্তমানে ফিরে এসেছি। আমি তাকে দেখাতে থাকলাম সেই একই রাজপ্রাসাদ,তবে পুরোনো। তাকে বলে দিচ্ছিলাম ,প্রাসাদের ওপরের ওই অংশটার রং ছিল লাল এবং সুন্দর। নীচের অংশের রং ছিল সাদা। পাশে অনেক গাছগাছালি ছিল এবং এখনও আছে। একই মাঠে সবুজ ঘাস আছে তবে তা আগের মত অতটা সুন্দর নয়।

এরপর আমি রিকশায় করে চলে আসছি দেখলাম। কিন্তু এক ভদ্রমহিলা কোথাও যাবার জন্যে বের হয়েছেন। তিনি কোথাও কোনো যানবাহন পাচ্ছেন না। আমি তাকে অতিক্্রম করার সময় তিনি আমাকে থামালেন এবং সামনে লিফট দিতে বললেন। আমি অনেক ইতস্তত করে রাজি হলাম। উনি পাশে বসাতে আমি ডান দিকে আরও চেপে গিয়ে দূরত্ব তৈরী করলাম যাতে তার শরীরের সাথে আমার স্পর্শ না লাগে। আমি তার সাথে কথাও বলিনি। হঠাৎ এক লোক রিক্সা থামালো। তিনি খুব রাগী স্বভাবের মানুষ মনে হল। তিনি সেই মহিলাকে জেরা করা শুরু করলেন। বুঝলাম সেই লোকটি ভদ্র মহিলার স্বামী। তিনি আমাকে নিয়ে তাকে সন্দেহ করেছেন। ভদ্র মহিলা যতই বুঝাচ্ছিলেন যে,উনাকে আমি চিনিনা ,তিনিও না। আমি স্রেফ রিক্সা না পেয়ে লিফ্ট নিয়েছিলাম। তিনি সত্য বলছিলেন কিন্তু তার স্বামী কিছুতেই বিশ্বাস করছিল না বরং তার সাথে সাংঘাতিক খারাপ আচরণ করছিল। আমিও ভদ্রলোককে বুঝালাম কিন্তু সে কোনো বুঝ মানল না। আমার মনে হল কষে একখান তাপ্পড় লাগাই। তারপর মনে হল একে পেটালে তাদের পারিবারিক অশান্তি বাড়বে। আমি আমার রাস্তায় চলে গেলাম।

আলোচ্য স্বপ্নাংশ পড়ে যারা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন,অপরিচিত কাওকে লিফট দেওয়া যাবেনা। তাদের উদ্দেশ্যে বঙ্কিমের ভাষায় বলি-....অপরের জন্যে কাষ্ঠাহারনকে যারা কর্তব্য মনে করেছে তারা বিপদ থাকা সত্ত্বেও তা করবেই। ....তুমি অধম তাই বলিয়া আমি উত্তম না হইব কেন ?

বিষয়: বিবিধ

১৭২৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File