কিছু হাদীস

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ০৫ মে, ২০১৩, ০৭:৫০:০১ সন্ধ্যা

১. ...রসূল(সাঃ) বলেছেন,দুনিয়া মুমিনের জন্যে জেলখানা এবং কাফিরের জন্যে জান্নাত স্বারূপ(মুসলিম)

২. ...রসূল(সাঃ) বলেছেন, জাহান্নামকে কামনা বাসনা দ্বারা ঢেকে রাখা হয়েছে আর জান্নাতকে বালা-মুছিবত দ্বারা ঢেকে রাখা হয়েছে।(বুখারী,মুসলিম)

৩. ...রসূল(সাঃ) বলেছেন, স্বাস্থ্য ও অবসর এ দুটি হল নেয়ামত। এদের বিষয়ে অধিকাংশ মানুষ ধোকার মধ্যে রয়েছে।(বুখারী)

৪. ....একদিন রসূল(সাঃ)একটি কানকাটা বকরীর বাচ্চার কাছ দিয়ে যাওয়ার সময় বললেন,তোমাদের মধ্যে এমন কে আছে যে একে এক দিরহামের বিনিময়ে নিতে পছন্দ করবে ? সাহাবারা বললেন,আমরা তো একে কোনো কিছুর বিনিময়েই নিতে পছন্দ করব না। তিনি(সাঃ) বললেন, আল্লাহর কসম এটা তোমাদের কাছে যতটুকু নিকৃষ্ট,আল্লাহর কাছে দুনিয়া এর চাইতেও নিকৃষ্ট।(মুসলিম) (আল কুরআনে মশার ডানার চাইতেও দুনিয়াকে মূল্যহীন বলা হয়েছে)

৫. ...রসূল(সাঃ) বলেছেন,আমি আমার পরে তোমাদের জন্যে সবচেয়ে বেশী যে ব্যাপারে চিন্তিত,তা হল দুনিয়ার চাকচিক্য ও তার সৌন্দর্য্য,যা তোমাদের জন্যে উম্মুক্ত করে দেওয়া হবে.....। .......(বুখারী,মুসলিম)

৬. ...রসূল(সাঃ) বলেছেন, আল্লাহর কসম ! আমি তোমাদের সম্পর্কে দারিদ্রতার ভয় করিনা,কিন্তু আমি ভয় করি যে, তোমাদের ওপর দুনিয়াকে প্রশস্ত করে দেওয়া হবে যেমনি প্রশস্ত করে দেওয়া হয়েছিল তোমসাদের পূর্ববর্তীদের প্রতি। আর তোমরা তা লাভ করার জন্যে ঐরূপ প্রতিযোগীতা করবে। ফলে তা তোমাদেরকে ধবংশ করবে যেরূপ তাদেরকে ধবংশ করেছিল। (বুখারী,মুসলিম)

বিষয়: বিবিধ

১০৮৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File