কেন্দ্র ও পাঠাগার

লিখেছেন লিখেছেন সাইফুল ঈদগাহ কক্স ২৯ নভেম্বর, ২০১৫, ০৯:০৩:৪৪ রাত

প্রত্যেক কিছুর কেন্দ্র দরকার। যেমন সরকারের কেন্দ্র সংসদ। রাষ্ট্রের কেন্দ্র সচিবালয়। অর্থের কেন্দ্র কেন্দ্রীয় ব্যাংক। তদ্রƒপ সমাজের কেন্দ্র যদি হয় মসজিদ, তখন যে কোন কাজ করা হয়ে যায় অনেক সহজ। অন্যখানে ডাকাডাকি করতে হয়। খোঁজাখোঁজি করতে হয়। মসজিদে সবাই নিজ থেকেই আসে। প্রতি ওয়াক্তে না আসলেও প্রতি দিন আসে। প্রতিদিন না আসলেও প্রতি সপ্তাহে আসে। প্রতি সপ্তাহে না আসলেও প্রতি বছর অবশ্যয়ই আসে। তাই মসজিদ কেন্দ্রীক যে কোন কিছুর দাওয়াত অতি সহজেই অতিদ্রুত ঘরে ঘরে পৌছে যায়। এ জন্য মসজিদকে গুরুত্ব দেয়া উচিত। জুমার খতীবগণকে রাষ্ট্রীয় ভাবে সম্মান ও সম্মানী দিয়ে রাষ্ট্রীয় কাজে ব্যবহার করলে দেশ-জাতি-সরকার সবারই লাভ হবে।

প্রত্যেকের জ্ঞানের প্রসারতার জন্য পাঠাগারের কোন বিকল্প নেই। তাই প্রত্যেক মসজিদ কেন্দ্রীক সমৃদ্ধ গণপাঠাগার হলে ভাল হয়। তবে সবাই মসজিদে বসে পড়বে এমন কোন কথা নেই। কেউ এসে পড়বে, কেউ নিয়ে পড়বে। একটি ফেরৎ দিয়ে আরেকটি নেবে।

তালীম ও মুশাওয়ারাহ নামে প্রত্যেক মসজিদে প্রতিদিন গণশিক্ষা ও গণপরামর্শ চালু হচ্ছে তাবলীগ জামায়াতের উদ্যোগে। এতে সর্বসাধারণের উপস্থিতিতে সমাজ উন্নয়ন বিষয়েও পরামর্শ হতে পারে। প্রতি শুক্রবার জুমার পর সাপ্তাহিক উন্মুক্ত পরামর্শ করলে ভাল হয়। ৩১৩জন বদরী সাহাবীর অনুকরণে প্রত্যেক মসজিদ ভিত্তিক ৩১৩ সদস্য বিশিষ্ট উন্নয়ন কমিটি গঠন করা সময়ের দাবী।

-----চলবে।

বিষয়: বিবিধ

৭৮৯ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

352051
২৯ নভেম্বর ২০১৫ রাত ০৯:৩৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার পরামর্শ। মসজিদ ভিত্তিক পাঠাগার একটি অতি জরুরি বিষয়।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File