ক্ষুধার জ্বালায় মেয়েরা পতিতাবৃত্তিতে নেমেছিল তখন শফি আহমেদ কোথায় ছিলেন সংসদে মতিয়া

লিখেছেন লিখেছেন নীল জোছনা ১৫ জুলাই, ২০১৩, ১১:১৫:১৯ রাত

১৯৭৯ সালে জিয়াউর রহমানের শাসনামলে রংপুরে মেয়েরা ক্ষুধার জ্বালায় ভাতের দাবিতে সরকারি দপ্তরে রেজিস্ট্রারের মাধ্যমে পতিতাবৃত্তিতে নেমেছিল। তখন শফি আহমেদ কোথায় ছিলেন? তিনি তাদের উদ্ধারে এগিয়ে আসেননি কেন?’- সংসদে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর এমন বক্তব্যে ক্ষুব্ধ হয়েছেন রংপুরের জনগণ। এ ঘটনার প্রতিবাদে বিক্ষোভ দেখিয়েছেন তারা। নগরীর গ্র্যান্ড হোটেল মোড়ে দাহ করা হয়েছে মতিয়া চৌধুরীর কুশপুত্তলিকা।

গত রবিবার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফির বক্তব্যের সমালোচনা করেন কৃষিমন্ত্রী। এসময় তিনি রংপুরের নারীদের উদাহরণ দেন। আহমদ শফি নারীকে ‘তেঁতুলে’র সঙ্গে তুলনা করে যে বক্তব্য দিয়েছেন তা নিয়ে সম্প্রতি বিভিন্ন মহলেই সমালোচনা চলছে।

বিক্ষুব্ধদের অভিযোগ মতিয়া চৌধুরীর এ বক্তব্য রংপুর অঞ্চলে সহজ-সরল নারী সমাজকে হেয়-প্রতিপন্ন করেছে। তারা মনে করেন, একজন মন্ত্রী হিসেবে জাতীয় সংসদে তার এ ধরনের বক্তব্য দেয়া মানায় না। তাই মতিয়া চৌধুরীকে তার বক্তব্য প্রত্যাহার করে জাতির কাছে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছেন ক্ষুব্ধরা।

স্থানীয় আইনজীবী অ্যাডভোকেট রেজেকা সুলতানা ফেন্সী ঢাকা টাইমসকে বলেন, ‘অবহেলিত এই জনপদের নারীরা জীবনের বিনিময়ে সম্ভ্রম রক্ষা করতে জানে, বিক্রি করতে জানে না। যারা এ ধরনের নোংরা বক্তব্য দেন তাদের পক্ষেই এ ধরনের কাজ করা সম্ভব।’ মন্ত্রী হিসেবে এ ধরনের বক্তব্য দিয়ে নারীকে হেয় করা হয়েছে অভিযোগ করে নারী এ আইনজীবী বলেন, ১৯৭৯ সালে নারীরা ক্ষুধার দায়ে পতিতাবৃত্তি করার জন্য রেজিস্ট্রেশন করেছিলেন এ তথ্য তিনি কোথায় পেলেন? তিনি কি বাসন্তীর কথা জানেন না। হাজার হাজার বাসন্তী ক্ষুধার জ্বালায় জীবন দিয়েছিল, কিন্তু সম্ভ্রম দেয়নি, বিক্রিও করেনি।

মতিয়া চৌধুরীকে তার দাবির পক্ষে প্রমাণ দেয়ার দাবি করে রেজেকা সুলতানা বলেন, প্রমাণ দিতে না পারলে তাকে জাতির কাছে ক্ষমা চাইতে হবে। তা না হলে আগামী নির্বাচনে এজন্য মতিয়া চৌধুরীদের মাসুল দিতে হবে।

কৃষিমন্ত্রীর বক্তব্যের সমালোচনা করে রংপুর জেলা যুবদলের সাধারণ সম্পাদক আনিছুর রহমান লাকু বলেন, মতিয়া চৌধুরী এই কুরুচিপূর্ণ বক্তব্য দিয়ে গোটা রংপুরের নারী সমাজকে হেয়-প্রতিপন্ন করেছেন। এর জবাব রংপুরের নারীরা দেবে।

বিস্তারিত এখানে দেখুন

বিষয়: বিবিধ

১৫৩৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File