অজো পাড়া-গাঁ থেকে বিবর্ণ স্মৃতি . . . . . . .. . . .. !!!

লিখেছেন লিখেছেন তৌহিদ মাহমুদ ২৬ মে, ২০১৩, ১২:২২:৩৬ রাত

তৌহিদ মাহমুদ

তারিখ ২৬ মে ২০১৩

গ্রামের মেঠোপথ, কর্দমাক্ত রাস্তা, গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে, ঝিরি ঝিরি বাতাস বইছে, রাস্তার দুপাশে সবুজ ফসলের মাঠ, এরই মধ্যে হেঁটে যাচ্ছে রাফিন নামের ২৮ বৎসরের এক ছেলে। এ রাস্তার মাথায়-ই তার গ্রাম। ছোট্ট সবুজ ছায়াঘেরা এ গ্রামেই তার বাস। গাড়ি থেকে নেমেই গুড়ি গুড়ি বৃষ্টির মধ্যেই সে হেঁটে যাচ্ছে কারন আজ তার মনে অনেক আনন্দ। সে আজ অনেক প্রত্যাশিত চাকুরি পেয়েছে। স্কুল, কলেজ তারপর বিশ্ববিদ্যালয়ের গন্ডি পেড়িয়ে আজ তার এই পাওয়া।

মসজিদের মুয়াজ্জিন আর গ্রামে ছোট্ট টং দোকানের ব্যবসা করে অনেক স¦প্ন নিয়ে বাবা তাকে মানুষ করেছে। বাবা তাকে বুঝতে দেয়নি কোন কষ্ট। আজ তার প্রতিদান দেবার পালা।

সে ভাবে বাবার দোকানটা আরও বড় করবে, গ্রামে বাবা যাতে বড় ব্যবসায়ী হিসেবে সম্মানিত হতে পারে। ছোট বোনটাকে বিয়ে দেবার সময় বাবা অনেক ঋণ হয়েছিল তা সে শোধ করবে। এভাবে ভাবতে ভাবতে সে গ্রামের কাছে চলে আসে। বাড়ির কাছে আসতেই সে লোকজনের কান্না শুনতে পায়। বাড়ির সামনে জড়ো হওয়া লোকজনের কাছ থেকে বাবার মৃত্যুর খবর শুনতে পেয়ে সে কান্নায় ভেঙ্গে পড়ে।

মুহুর্তের মধ্যেই তার স্বপ্ন ভেঙ্গে চুরমার হয়ে যায়। তার কান্না আজ আর কেউ থামাতে পারেনা। এত কষ্ট করে যে বাবা তাকে মানুষ করেছিল সেই বাবা আজ তার চাকুরীর খবর না শুনেই চলে গেল। কিন্তু যখন সে বাড়ির ভিতরে গেল তখন তার কান্না রাগ ও ক্ষোভে পরিনত হল। কারন তার বাবা মারা যায়নি, তাকে মেরে ফেলা হয়েছে। রাগে দুঃখে সে এর প্রতিশোধ নিতে চাইল। কিন্তু বাস্তবতা ভিন্ন।

সে জানতে পারল শহরের কিছু সরকার দলীয় যুবক প্রায়ই তার বাবার দোকানে চাঁদা চাইতে আসতো। কিন্তু তার বাবা তা দিতে অস্বীকার করেছিল। যার ফলে আজ তার বাবাকে হারাতে হলো। সে তার পিতৃহত্যার প্রতিশোধ নেবার অঙ্গিকার করে। কিন্তু আইনের ফাঁক দিয়ে, ক্ষমতার দাপট দিয়ে সেই খুনি সন্ত্রাসীরা পার পেয়ে যায়। রাফিন তার বাবা হত্যার প্রতিশোধ নিতে পারে না।

.

.

.

.

আজও এইসব সরকার দলীয় সন্ত্রাসীরা দাপুটে ঘুরে বেড়াচ্ছে। আজও ছোট ছোট ব্যবসায়ীদের তাদের কর দিয়ে চলতে হয়। রাফিনদের আজও গ্রাম ছাড়তে হয়। কিন্তু আর কতকাল এভাবে. . .. . . . .. . . . . . . .?

আগের পোস্ট

Click this link

বিষয়: বিবিধ

১৭১৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File