ওজন কমায় পেঁপে!

লিখেছেন লিখেছেন ফারুক আহমদে ১৮ মার্চ, ২০১৩, ০৭:১৮:০৮ সন্ধ্যা

ওজন কমায় পেঁপে!

কাঁচা ও পাকা উভয় পেঁপেই শরীরের জন্য উপকারী। কাঁচা পেঁপেতে রয়েছে প্রচুর প্রোটিওলাইটিক এনজাইম। এ উপাদানটি প্রোটিন হজমের জন্য সাহায্য করে। তাই প্রচুর গরু, খাসি বা মুরগির গোশতের সাথে কাঁচা পেঁপে বা রান্না করা পেঁপে খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়। গোশতের আমিষ ভালোভাবে রক্তের সাথে মেশে এবং গোশতের চর্বির তিকর দিকটা কমিয়ে দেয়। এ ছাড়া গোশতে কাঁচা পেঁপে দিলে তা দ্রুত সিদ্ধ হয়।

কাঁচা পেঁপে, শসা, গাজর, ধনিয়া পাতার সালাদ ওজন কমাতে রাখে গুরুত্বপূর্ণ ভূমিকা। পেঁপে দেহের মেদ কমাতে সহায়ক। কাঁচা পেঁপের প্রোটিওলাইটিক এনজাইম ক্যান্সার প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আর এই উপকারে কাঁচা পেঁপে রান্নার পরিবর্তে কাঁচা খাওয়াই উত্তম।

প্রচুর ভিটামিন ‘এ’ ও ‘সি’ রয়েছে পাকা পেঁপেতে। ভিটামিন ‘এ’ ও ‘সি’ শরীরের রোগ প্রতিরোধ মতা বৃদ্ধি করে, যুদ্ধ করে ছোঁয়াচে রোগের বিরুদ্ধে, দাঁত, চুল, ত্বকে বয়ে আনে সুফল। অ্যান্টি অ্যাজিং ফ্যাক্টর অর্থাৎ বৃদ্ধ বয়সকে দূরে ঠেলে দেয়ার উপাদান রয়েছে পেঁপেতে।

ত্বকের ওপরেও কাজ করে এই ফল। এতে কোনো খারাপ কোলস্টেরল, চর্বি বা ফ্যাট নেই। তবে ডায়াবেটিক রোগীদের মিষ্টি পেঁপে খাওয়া পরিহার করতে হবে।



বিষয়: বিবিধ

১০৯১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File