ধারাবাহিক প্রকাশনা #মওদূদীবাদেরস্বরুপ #৫ম_পর্ব#

লিখেছেন লিখেছেন অপ্রিয় সত্য কথা ০৮ মে, ২০১৪, ১২:১১:৫০ দুপুর

৪.ইয়ূসুফ আঃ বলেছিলেন , আমাকে মিশরের খাজানাসমুহের তত্ত্বাবধায়ক নিযুক্ত করে দিন । (সুরা ইয়ূসুফ,আয়াত -৫৫) এ অর্থই মুসলমানরা নিয়ে থাকেন । কিন্তু মওদূদী বলেছেন,এটা কেবলমাত্র অর্থ মন্ত্রণালয়ের পদের আবেদনই ছিলনা যেমন কোন কোন লোক মনে করে থাকেন , বরং তা ছিল 'ডিক্টেটরশিপ ' লাভের দাবী । এর ফলে ইয়ূসুফ আঃ যে পজিশন লাভ করেছিলেন তা প্রায় এ ধরনেরই ছিল যা ইটালির মুসোলিনির রয়েছে । (তাফহিমাত , আবুল আ লা মওদূদী , পৃষ্টা ১১২, ২য় খন্ড প্রথম প্রকাশ. মার্চ ১৯৯৯,মারকাযী মাকতাবায়ে ইসলামী পাবলিশার্স , নয়া দিল্লী ) dictatorship বা . একনায়কত্ব . শব্দটি কতই না আপত্তিকর ও অবমাননাসূচক ! তাছাড়া বিশ্বের ইতিহাসে মুসোলিনি (Benito Mussolini : Dictator and leader of ltalian Facists from 1922 to 1943) হচ্ছে একজন জালিম একনায়ক স্বৈরচারী । এমন নিকৃষ্ট ব্যক্তির সাথে মানবতার চুড়ান্ত পদমর্যদায় আসীন মহান নবীকে তুলনাকরা চরম ধৃষ্টতা বৈ অন্য কিছু নয় । এসব ফিতনা থেকে আল্লাহ তা য়ালা মুসলমানদেরকে হিফাযত করুন , আমীন ।

৫. মওদূদী লিখেছেন . হযরত ইয়ূনুস আঃ থেকে রিসালাতের দায়িত্ব আদায়ে বেশ কিছু ত্রুটি হয়ে গিয়েছিল , খুব সম্ভব সময় আসার পূর্বেই তিনি অধৈর্য হয়ে নিজ স্থান ত্যাগ করেছিলেন । ( তাফহিমুল কুরআন , আবুল আ লা মওদূদী . পৃষ্টা . ৩১২-৩১৩ , ২য় খন্ড) নবী -রাসূলগণের কেউই রিসালাতের দায়িত্ব পালনে কোন রকম শৈথিল্য বা ত্রুটি করতে পারেন না । এ থেকে তারা সবাই নিষ্কুলুষ ও মাসূম এতে কারো কোন মতবিরোধ নেই ।

৬. নূহ আলাইহিস সালাম প্রসঙ্গে মওদূদী লিখেছেন ,"অনেক সময় কোন সুক্ষ্ম কুপ্রবৃত্তির বিষয়ে নবীর মত উচ্চমযাদাশীল ও মহানুভব ব্যক্তিও কিছু সময়ের জন্য মানবিকদুর্বলতারকাছে পরাজিত হয়ে থাকেন। কিন্তু যখন আল্লাহ তায়ালা তাকে সতর্ক করে দেন - যে সন্তান হকের পথত্যাগ করে বাতিলের মিশে গেছে তাকে ঔরসে জন্ম গ্রহণ করার সুবাদে আপন মনে করা জাহিলিয়াতের এক অনুভূতি মাত্র , তখন তিনি তৎক্ষনাৎ তার অন্তর থেকে বেপরোয়া হয়ে এমত চিন্তাধারায় ফিরে আসেন যা ইসলামের চাহিদা সম্মত ।"(তাফহীমুল কুরআন , আবুল আলা মওদূদী , পৃষ্ঠ-৩৪৪ ,২য় খন্ড , ২য় প্রকাশঃ জানুয়ারী ২০০০ ঈসায়ী ,মারকাযী মাকতাবায়ে ইসলামী পাবলিশার্স , নয়া দিল্লী )

একজন উচ্চ মর্যাদাশীল নবীকে মানবিক দুর্বলতার শিকার , জাহিলিয়াতের অনুভূতি সম্পন্ন , ইসলামী চাহিদার পরিপন্হী ইত্যাদি মন্দ অভিধায় কোন মুসলমান ভূষিত করতে পারেনা ।

৭. আদি পিতা আদম আলাইহিস সালাম সম্পর্কে মওদূদী বলেন,"এখানে আদম আঃ থেকে প্রকাশিত ঐ মানবিক দুর্বলতার হাকীকত বুঝে নিতে হবে - মোটামোটি এক তাৎক্ষনিক আবেগ যা শয়তানের প্রলোভনের ছত্র ছায়ায় সৃষ্টি হয়েছিল , তা তার উপর আত্মবিস্মৃতির জন্ম দেয় এবং আত্মনিয়ন্ত্রনের ক্ষমতা দুর্বল হতেই তিনি আনুগত্যের উচ্চ মর্যাদা থেকে পাপের নিম্ন গহবরে পতিত হন ।" (তাফহীমুল কুরআন , আবুল আলা মওদূদী , পৃষ্ঠা-১৩৩ , ৩য় খন্ড,২য় প্রকাশঃ জানুয়ারী ২০০০ ঈসায়ী,মারকাযী মাকতাবায়ে ইসলামী পাবলিশার্স , নয়া দিল্লী ) মুসলমানদের আকীদা হচ্ছে নবী থেকে পাপাচার ও নাফরমানী প্রকাশ পাওয়াএকেবারেই অসম্ভব । নবী আলাইহিস সালাম সকলেই মাসূম , নিষ্পাপ ।

#চলবে।

মউদুদী মতবাদের যে সকল বন্ধুরা জবাব দিচ্ছেন,তাদেরকে বলবে ওহেতুক পাও ক্যাচাল না করে আমি যা লিখছি শুধু তার উপর ভিত্তি করেই আমার লেখা খন্ডন করুন।

**শুধু মাত্র সঠিক দিনের পথে ফিরে এসে সঠিক দ্বীনের উপর চলার জন্যই ক্ষুদ্র প্রয়াস।

আল্লাহ যাকে বুঝ দেন ,কে তাকে গোমড়া করবে।আর যাকে গোমড়া করেন কে তাকে বুঝ দান করবেন।

বিষয়: বিবিধ

১২৫৬ বার পঠিত, ৩০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

218967
০৮ মে ২০১৪ দুপুর ০১:৪৭
মোহাম্মদ ওমর ফারুক ডেফোডিলস লিখেছেন : অনেক তথ্য বহুল,
পড়ে অনেক কিছু জানতে পারলাম।
১১ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৫৬
167999
অপ্রিয় সত্য কথা লিখেছেন : শুকরিয়া।
218972
০৮ মে ২০১৪ দুপুর ০১:৫২
ডাহুকী লিখেছেন : ভাই উনি (অপ্রযি সত্য কথা )একজন তাব+লীগ। উনারা উনাদের বুজুর্গ এবং আলেমদের রব বানিয়ে নিয়েছে। উনি নিজে থেকে কিছু লিখছেন না। ”ভুল সংশোধন” বই থেকে উনি লিখছেন। এই বইটি পড়ার পরেই আমি মওদুদীর সব বই পড়ার চেষ্টা করেছি। ইসলামের প্রথম যুগ থেকে বাতিল যত অপপ্রচার করেছে ইসলাম তত বেশী গতিতে ছড়িয়ে পড়েছে। আসুন আমরা সবাই গঠনমুলক সমালোচনা করি যেন একে অপরে সংশোধন হতে পারি।
১১ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৫৭
168000
অপ্রিয় সত্য কথা লিখেছেন : যেমন মউদুদী বাদীরা মউদুদীকে ভূলের উর্ধ্বে মনে করে গোমড়ার মত তার অনুসরন করে,সবাইকে তারা সমান মনে করে।
218986
০৮ মে ২০১৪ দুপুর ০২:২৭
বিবেক লিখেছেন : কপি এন্ড পেষ্ট জিহাদ খুব ভালই চলছে দেখছি! কওমী মাদ্রাসা থেকে প্রথম পাশ করে বের হলে এই জিহাদী জজবা খুব তুঙ্গে থাকে। তারউপর যদি কেউ লিখতে পারে কিংবা বলতে পারে তার জন্য তো কথাই নাই। তারপর আস্তে আস্তে শফি হুজুরের মত ঠাণ্ডা হয়ে যায়।

চালিয়ে যান জিহাদ মাল মওদূদী, তবে চিরমোনাই, মোজাদ্দেদীয়া, চিশতীয়া, কাদেরীয়া, নকশেবন্দীয়া, ওয়াহবীয়া নিয়ে কবে জিহাদ শুরু করবেন জানাবেন।
১১ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৫৭
168001
অপ্রিয় সত্য কথা লিখেছেন : বিবেকহীন মানুষের বিবেক ছাড়া মন্তব্য।
219032
০৮ মে ২০১৪ বিকাল ০৪:৩৫
শাহ আলম বাদশা লিখেছেন : আমিতো আপনার কোটেশনে ঈমানবিরোধী কিছু খুঁজে পেলাম না বরং মওদুদী সাহেব যা লিখেছেন-তার সমর্থনে আল্লাহই বলেছেন আল কুরআনে। আপনার উচিত উনি কোন আয়াত প্রসঙ্গে একথা বলেছে-সেই আয়াতও তুলে ধরা। ফলে আপনার চৌর্যবৃত্তি আর আগে-পরের প্রসঙ্গহীন''তোমরা নামাজের কাছেও যেওনা'' আল্লাহর এই কথার মানেও সবাই খুঁজে পাবে।

ইব্রাহীম আঃ যে, একবার চাঁদকে স্রষ্টা একবার সূর্যকেসহ অনেক কিছুকে স্রষ্টা ভেবেছিলেন-তা কি আল্লাহই বলেননি? এতে তিনি কি শরিক করেননি সাময়িকভাবে এবং পরে একত্ববাদের ঘোষণা দেন্নি?? এর কী ব্যাখ্যা দেবেন?? এটা মওদুদী বললেইঅপাপ হলে আল্লাহর তো পাপ হয়ে গেলো ভাই!!
১১ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৫৯
168004
অপ্রিয় সত্য কথা লিখেছেন : আপনি ঈমান বিরোধি না পাওয়টাই স্বাভাবিক।আপনি কোন মাদ্রাসায় থেকে কোন পযর্ন্ত লেখা-পড়া করেছেন????

আগে তওবা করেন! পরে আহলে হ্ক আলেমদের কাছে জিজ্ঞাসা করুন।তাহলেই পাবেন।
১২ মে ২০১৪ দুপুর ১২:৪২
168169
শাহ আলম বাদশা লিখেছেন : নবী-সাহাবারা কোন মাদ্রাসায় পড়েছেন আগে বলেন? আর মাদ্রাসায় পড়া যে-বিদাত তাকি ভুলে গেছেন মিয়া!! আপনি যদি মাদ্রাসায় পড়ে থাকে এবং আলিয়ায় তাহলে তো ইংরেজদের সাহাবী আপনি আর খারেজী হলে সে অভিযোগ নেই?

আপনার মাদ্রাসা পড়া বেকার যদি নবী সাহারারা মাদ্রাসা না পড়ে থাকেন?

মিয়া কাকে কী বলেন--কুরআন-হাদিস পড়া ফরজ কিন্তু মারদাসা পড়া নয়--স হুস নেই মওদুদীর বিরুদ্ধে বলতে আসেন অন্যের বই থেকে নকল করে? সঠিক জবাব দেবেন বাজে কথা অযৌক্তিক কথা না বলে? সবাই বিচার করবে আপনিও কী? আমি আপনার মত আকাম্মককে আরবী এমনভাবে শেখাতে সক্ষম যাতে আপন আরবীব বলতে পারেন--যা আপনার হুজুররা খননোই আপনাকে শেখাতে পারবেনা। অথচ আমি মাদ্রাসায় পড়ে ইমরুল কায়েসের নোংরা কাহিনী পরিনি। মাদ্রাসায় কী পড়ায় তাও জানি?
১২ মে ২০১৪ দুপুর ০১:৪৬
168191
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : মোক্ষম জবাব। ধন্যবাদ শাহ আলম বাদশা ভাই। এ আহম্মদ যুক্তি প্রমাণ মানেনা, ত্যানা প্যাচাইয়া জিততে চায়।
১২ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৫৭
168283
বিবেক লিখেছেন : এর বাহিরে আর কি বলার আছে জানিনা। নিজেই কাণ্ডজ্ঞানহীন আবার অন্যকে শিখানোর জন্য কাট এন্ড পেষ্ট করে! দুনিয়ার সবাইকে বেকুপ করে আর নিজেকে কাবিল মনে করে।
১৩ মে ২০১৪ দুপুর ১২:৩৫
168504
অপ্রিয় সত্য কথা লিখেছেন : নবী-সাহাবাগন কোন মাদ্রাসা পড়েছে এই ইলেম আপনার না থাকার কারন আমার বুঝে এসে গেছে।
*আপনাকে যে প্রশ্ন করছি তার উত্তর দিন আগে।
*আলীয়া মাদ্রাসার ৮০ভাগ ছাত্র শিবির করে।আপনার ফতোয়া মত সবাই ওরা সবাই বৃটিশ সাহাবা এবং ইহা একটি অপ্রিয় সত্য কথা।
*শয়তানের মত দাম্ভিকতা দেখালেন? আপনি কি আরবী জানেন সামনে আসলে বুঝতে পারতাম।আল্লাহ আপনার কাছ থেকে আরবী শিক্ষা অর্জন থেকে আমাকে হেফাজাত করুন।

পারলে সঠিক জওয়াব দেন।ক্যাচাল করেন কেন?
মউদুদীর জন্য এত ভক্তি কেন?ভূল ভূলেই।সে যেই করুক না কেন?
ইসলামের ১৪০০ বছরের ইতিহাসে কুরআন-হাদিসের তাফসির অনেক মনীষরিাই করেছেন।কিন্তু মউদুদীর মত এত নোংরা অপব্যাখা কেউ করেছে আপনি বলতে পারবেন??


কতগুলি মউদুদী অনুসারি আবার আপনার সাথে তাল মিলিয়েছে দেখতিছি।আমার বুঝে আসে না।এরা আমার কথা খন্ডন না করে উল্টা আক্রমন করে কোন সাহসে?
১৩ মে ২০১৪ দুপুর ১২:৫১
168512
শাহ আলম বাদশা লিখেছেন : আমার ছোটভাইই যথেষ্ট আপনার মত শিশুকে আরবীর এ টু জেড পর্যন্ত শেখানোর জন্য। আমি কয়টা ভাষা জানি, তা আপনার ধারণারও বাইরে। আর আপনার মত বোকার সাথে আর কথা নয় যেহেতু মাদ্রাসা নামক ইংরেজদের করা বিদাতী শিক্ষায় আপনি শিক্ষিত হয়ে নবী ভাত না খেলেও সেই বিদাতী ভাত খেয়ে ইংরেজদের হারাম পয়সায় বানানো কাপড়-টুপী পড়ে, ইংরেজদের বানানো কম্পিউটার ও মোবাইল ব্যবহার করে নিজেকেই ভাবেন মুসলিম!!আসলে আপিই কততুকু ঈমানদার সেটাই কুরআন-হাদীসের সাথে আগে মিলিয়ে দেখুন--কোথায়-কীসের সাথে যুদ্ধ করছেন?

অথচ আমার প্রশ্নের জবাব দিতে না পেরে শিবির প্রসংগ তুলে হাসির পাত্র হলেন। আগে নিজে ইসলাম শেখেন পরে অন্যের দোষ খোজেন-এটাই শেষ নসিহত।
১৮ মে ২০১৪ বিকাল ০৫:৫৭
170424
অপ্রিয় সত্য কথা লিখেছেন : আপনার অহমিকা দেখে শয়তানের লজ্জা হয়।আপনার জ্ঞান-গরিমার প্রশংসা আমি জানতে চাই না।আপনি কি পারেন আর আমি কি পারি সামনা সমানি হলে বুঝতে পারতাম।
আপনি যে প্রশন্ করেছেন-তা আামদের সমাজে বকলম মানুষের প্রশ্ন?
আপনি ক্লিয়ার প্রশ্ন করুন?
মউদুদীর মত জগাখিচুরি করে বললে তো উত্তর দেওয়া যায় না।
219048
০৮ মে ২০১৪ বিকাল ০৪:৪৮
নীল জোছনা লিখেছেন : মওদুদীবাদ এটা আবার কোন বাদ। ভণ্ড মওদুদী কোন আদর্শ হতে পারে?
১১ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৫৯
168005
অপ্রিয় সত্য কথা লিখেছেন : পূজারিদের কাছে সবই আদর্শ।
219076
০৮ মে ২০১৪ বিকাল ০৫:০৯
শিশির ভেজা ভোর লিখেছেন : মওদুদীবাদ হাহাহাহাহাহাহাহাহাহাহা Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor

১১ মে ২০১৪ রাত ০৮:০০
168006
অপ্রিয় সত্য কথা লিখেছেন : হি হি হি Crying Crying
219167
০৮ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৫২
ইয়াফি লিখেছেন : এটা হচ্ছে গৌরবময় দেওবন্দী অপবাদের ছিলছিলা!
১১ মে ২০১৪ রাত ০৮:০০
168007
অপ্রিয় সত্য কথা লিখেছেন : অপবাদ না,বরং বাতিলের কলিজা আঘাতা করার ছিল ছিলা।
219543
০৯ মে ২০১৪ রাত ০৮:৩১
কুয়াশা লিখেছেন : এর আগের লেখা গুলিতে উনি যে চৌর্যবৃত্তি করেছেন তা কিছুটা ধরিয়ে দিয়েছিলাম। কিন্তু তাতে তার কোন বিকার হয়নি। বা ভুল স্বিকার করে ক্ষমাও চান নাই। তাই এই সংখ্যায় কিছু দিলাম না। কারণ তিনি তার চৌর্যবৃত্তি চালিয়ে যাওয়ার ব্যাপারে বদ্ধ পরিকর। বেকুবের সাথে কোন তর্কে জড়াতে চাই না।
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।
১১ মে ২০১৪ রাত ০৮:০১
168008
অপ্রিয় সত্য কথা লিখেছেন : মিথ্যা বলা মউদুদী অনুসারিদের কাছে ইবাদাতের মত।:Thinking :Thinking :Thinking
220399
১১ মে ২০১৪ রাত ১০:৫৮
মনসুর আহামেদ লিখেছেন : এই কুত্তাকে বেন করা উচিৎ।অপ্রিয় সত্য কথা
১৩ মে ২০১৪ দুপুর ১২:৩৬
168505
অপ্রিয় সত্য কথা লিখেছেন : ব্যাবহারে বংশের পরিচয়।আপনার অশালীন ব্যাবহারের ব্যাপারে আপনাকে সতর্ক করছি।

পারলে গঠন মূলক জবাব দিন।
১০
220596
১২ মে ২০১৪ দুপুর ০৩:২৬
অমেদুল ইসলাম লিখেছেন : ব্লগার এর পোষ্ট না পড়ে ওনার সমর্থনে যারা লিখেছেন তাতে ওনার প্রত্ত্যুতর পড়লাম। ওনার মন-মানসিকতা একদম পরিষ্কার.....অার অামার মন্তব্য শাহ অালম ভাই বলে দিয়েছেন। এই লোক কোন জাতের বুঝতে পারলাম না। তবলীগের লোক এত খারাপ হয়না....
১৩ মে ২০১৪ দুপুর ১২:৩৮
168506
অপ্রিয় সত্য কথা লিখেছেন : মউদুদীর অপব্যাখা তুলে দরলে যে মুসলমান তার কাজ হলে যাচাই করে সতর্ক হওয়া।আর যে অন্ধ পূজারি সে আপনার মত বক বক করা ছাড়া আর কোন গতি নাই।
১১
220815
১২ মে ২০১৪ রাত ১০:১২
অপ্রিয় সত্য কথা লিখেছেন : সঠিক জবাব না দিয়ে মউদুদীর মনগড়া মতাদর্শের পক্ষ নেওয়া কোন দরনের মসলমানী আমার বুঝে আসে না ।
১২
221282
১৪ মে ২০১৪ সকাল ০৮:১৮
ব১কলম লিখেছেন : `অপ্রিয় সত্য কথা'কে বলছি-
এ দুনিয়ায় আর কোন সমস্যা নাই? মওদুদীই কি একমাত্র সমস্যা?
মওদুদীর বিরুদ্ধে ৫০ বছর ধরে লেখা হচ্ছে, তাতে মওদুদীর জামায়াত কি কমছে না বাড়ছে?
আজ বিশ্বে মুসলমানরা অস্তত্বেের সংকটে ভুগছে । কাফের, মোনাফেক, মোশরেক সব আজ একাট্টা হয়েছে মুসলমানদের অস্তিত্ব মিটিয়ে দিতে । কিন্তু এ চক্ষুষ্মান অন্ধরা তা দেখছেনা । ওদের জন্যই কি আল্লাহ নাযিল করেছের এ আয়াত
وَلَقَدْ ذَرَأْنَا لِجَهَنَّمَ كَثِيرًا مِّنَ الْجِنِّ وَالْإِنسِ ۖ لَهُمْ قُلُوبٌ لَّا يَفْقَهُونَ بِهَا وَلَهُمْ أَعْيُنٌ لَّا يُبْصِرُونَ بِهَا وَلَهُمْ آذَانٌ لَّا يَسْمَعُونَ بِهَا ۚ أُولَـٰئِكَ كَالْأَنْعَامِ بَلْ هُمْ أَضَلُّ ۚ أُولَـٰئِكَ هُمُ الْغَافِلُونَ
আর আমি সৃষ্টি করেছি দোযখের জন্য বহু জ্বিন ও মানুষ। তাদের অন্তর রয়েছে, তার দ্বারা বিবেচনা করে না, তাদের চোখ রয়েছে, তার দ্বারা দেখে না, আর তাদের কান রয়েছে, তার দ্বারা শোনে না। তারা চতুষ্পদ জন্তুর মত; বরং তাদের চেয়েও নিকৃষ্টতর। তারাই হল গাফেল, শৈথিল্যপরায়ণ।(সূরা আরাফ-১৭৯)
১৮ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৪২
170440
শাহ আলম বাদশা লিখেছেন : সহমত,ও ব্যাটা একরোখা এবং গণ্ডারের চামড়াওলা ভাই
১৮ মে ২০১৪ রাত ০৮:০২
170482
অপ্রিয় সত্য কথা লিখেছেন : শাহ আলম বাদশা-ইহাইতো আপনাদের চরিত্র।না পেরে বকা ঝকা।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File