ধারাবাহিক প্রকাশনা #মওদূদীবাদের_স্বরূপ* ১ম পর্ব *

লিখেছেন লিখেছেন অপ্রিয় সত্য কথা ০৩ মে, ২০১৪, ০৭:৫৫:৪৭ সন্ধ্যা

# > মওদূদীবাদ > #

মওদূদীবাদ হচ্ছে পাকিস্তানের আবুল আ' লা মওদূদী প্রবর্তিত একটিমতবাদ । মওদূদী কোন আলিম নন তিনি লেখা পড়া করেছেন সামান্যই. যা ছিলকোন অফিসের কেরানী হওয়ার পর্যায়ের । জামাতের সাবেক ভারপ্রাপ্ত আমীর আব্বাস আলীখাঁন লিখেন . "কোন অফিসে কিরানীগিরি করা অথবা কারো অধীনে চাকরি করা ছিল তার প্রকৃতি বিরুদ্ধ । অতএব তার লেখনি শক্তিকেই তিনি একমাত্র অবলম্বন মনে করলেন ।( মাওলানা মওদুদী একটি জীবন একটি ইতিহাস . আব্বাস আলী খাঁন পৃষ্ঠা - ৩৮ প্রকাশকাল : জুন ২০১১ , প্রকাশনা বিভাগ বাংলাদেশ জামায়াতে ইসলামি)

আর এ লেখালেখির কাজ তিনি নিয়ায ফতেহ্পুরীর কাছ থেকে শিখেছিলেন যিনি ছিলেন একজন নাস্তিক , আল্লাহও আখেরাতে অবিশ্বাসী । ( ইনকেশাফাত , প্ ষ্ঠা - ৮ )

জীবিকা নির্বাহের জন্য লেখালেখির ব্যবস্যা কয়েক বছর চালানোর পর খুব সূক্ষ্মভাবে একটা দল গঠন করেন ঐ দলের নাম রাখেন : জামাতে ইসলামী যা শুনতে খুব শ্রুতিমধুর ও আকর্ষণীয় । কিন্তু তার আকাইদ মুসলমানের আকাইদ থেকে সম্পূর্ণ আলাদা । এজন্য জামাতে ইসলামি গঠনের পর মওদূদী যে বক্তব্য দিয়েছিলেন তাতে তিনি বলেছিলেন , জামাতে ইসলামিতে প্রবেশের পূর্বে সবাইকে নতুনভাবে কালিমা পড়তে হবে আর জামাতে ইসলামী থেকে ফিরে যাওয়ার অর্থ হচ্ছে মুরতাদ ( ধর্মদ্রোহী) হয়ে যাওয়া । ( রোদাদে জামাতে ইসলামী )

জামাতে ইসলামী সম্পর্কে মওদুদী বলেন , আমাদের বিশ্বাস এইযে, ইহা একটি দাওয়াত এবং কর্মপন্থা যা ব্যতিত অন্যান্য সকল দাওয়াত এবং কর্মপন্থা একেবারে ভ্রান্ত । ( তরজমানুল কোরআন , পৃষ্ঠা - ১১১,খন্ড -২৬ , সংখ্যা-৩ ) আর্থাৎ জামাতে ইসলামী ছাড়া বাকি সব বাতিল ও ভুল ।

মওদুদী আরো বলেন,মানুষের মনে ইসলামের যে রুপরেখা প্রচলিত রয়েছে তা পরোপুরি ধ্বংস না করে নতুন নকশা পেশ করা একান্তই মূর্খতা ।( তরজমানুল কোরআন , পৃষ্ঠা-১৩৪ , খন্ড -১৪ , সংখ্যা - ২)

এজন্য তিনি ইসলামের মেীলিক বিষয়সমুহ ধ্বংস করার জন্য একে একে সবগুলোরউপর তার ধারালো কলম দিয়ে আক্রমণ চালান ।

#চলবে#

**শুধু মাত্র সঠিক দিনের পথে ফিরে এসে সঠিক দ্বীনের উপর চলার জন্যই ক্ষুদ্র প্রয়াস।

আল্লাহ যাকে বুঝ দেন ,কে তাকে গোমড়া করবে।আর যাকে গোমড়া করেন কে তাকে বুঝ দান করবেন।

বিষয়: বিবিধ

১৫৩৯ বার পঠিত, ২৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

217010
০৩ মে ২০১৪ রাত ১০:১৬
দ্য স্লেভ লিখেছেন : তার কিছু লেখার ব্যাপারে আলেমরা কিছু আপত্তি করেছেন। কিন্তু সেটা স্পেসেফিক। যে কোনো মানুষই স্বয়ংস্ম্পুর্ণ নয়। সকল আলেমের মধ্যেই কিছু না কিছু ত্রুটি থাকতে পারে। সমালোচনা করতে হলে বক্তব্য,মেথড বলে সে সম্পর্কে কুরআন,সুন্নাহর রেফারেন্স দিয়ে আলেমের প্রতি মর্যাদা রেখে তা করতে হবে। নইলে এই একটি ব্যাপারই একজনের আখিরাত ধ্বংস করে দিতে পারে। আপনি মেথড নিয়ে আলোচনা করে তারপর উনার কিছু বক্তব্য পেশ করে বৈপরিত্য আছে কিনা তুলে ধরতে পারতেন। আর তার থেকে বড় বিষয় হল উদ্দেশ্য। আপনি কোন উদ্দেশ্যে এটা করছেন সেটা একটা বড় ব্যাপার। আমাদেরকে শুধু আল্লাহকে ভয় করেই কাজ করাতে হবে।
০৫ মে ২০১৪ দুপুর ০৩:২১
165855
অপ্রিয় সত্য কথা লিখেছেন : শুকরিয়া,তার কিছু নয় অধিকাংশ লেখা নিয়ে আলেমরা শুরু থেকে আপত্তি তুলে আসছে।কিন্তু আজও তার অনুসারিরা এব্যাপারে কোন পদক্ষেপতো নেয় নি বরং উল্টো আলেমদের বিষেদাগারই করে চলছে।
আর তার আপত্তি কর বিষয়গুলো ছোটকরে দেখার কোন সুযোগ নাই।
এই জন্যই আলেমগন আমাদেরকে বার বার এই ব্যাপারে লিখনী বক্তৃতা বা ওয়াজ মাহফিলের মাধ্যমে সতর্ক করেছে।
217028
০৪ মে ২০১৪ রাত ১২:২৮
হককথা লিখেছেন : আল্লাহ সকলের মনের খবর রাখেন। তিনি একদিন প্রতিটি কথা কাজ আর আচরণের হিসাব নেবেনই, নিয়েই ছাড়বেন। সেদিন কিন্তু জবাব না দিয়ে পার পাওয়া যাবে না। বিষয়টা আমি নিজেকে আগে বলছি, তারপরে আপনাকে অনুরোধ করছি আপনাকে, আপনিও তা স্মরণ রাখুন।
০৫ মে ২০১৪ দুপুর ০৩:২২
165856
অপ্রিয় সত্য কথা লিখেছেন : শুকরিয়া।আল্লাহ পাক আমাদের কে ব্যাক্তিপূজার উর্ধ্বে উঠে সঠিক ভাবে কুরআন-সুন্নাহের আলোকে দ্বীন মত চলার তাওফিক দান করুন।
217031
০৪ মে ২০১৪ রাত ১২:৩৭
গোলাম মাওলা লিখেছেন : চলুক , ভাল লাগল
০৫ মে ২০১৪ দুপুর ০৩:২৩
165858
অপ্রিয় সত্য কথা লিখেছেন : শুকরিয়া,সাথেই থাকুন।
217089
০৪ মে ২০১৪ সকাল ০৫:২২
ব্যাসদেব লিখেছেন : আপনার মত আলিম থাকতে ইসলামের আর কোন শত্রুর প্রয়োজন নেই। আমরা এখন পপকর্ণ নিয়ে.....
০৫ মে ২০১৪ দুপুর ০৩:৫৬
165861
অপ্রিয় সত্য কথা লিখেছেন : আল্লাহ যাকে বুঝ দেন ,কে তাকে গোমড়া করবে।আর যাকে গোমড়া করেন কে তাকে বুঝ দান করবেন।
217120
০৪ মে ২০১৪ সকাল ০৭:৪৪
শেখের পোলা লিখেছেন : **শুধু মাত্র সঠিক দিনের পথে ফিরে এসে সঠিক দ্বীনের উপর চলার জন্যই ক্ষুদ্র প্রয়াস।
উদ্দেশ্য ভাল তবে কারও দোষ বিচার করতে নিযের যোগ্যতার বিষয়টাও মাথায় রাখতে হবে৷ সমালোচনা (গিবত) বাদ দিয়ে পারলে সঠিক দ্বীনের সন্ধান দিন এবং তা অবশ্যই কোরআনের আলোকে৷
০৫ মে ২০১৪ দুপুর ০৩:৫৫
165859
অপ্রিয় সত্য কথা লিখেছেন : সঠিক দ্বীনের জন্য কুরআন-হাদীসের পাশা-পাশি আহলে হ্ক আলেমদের অনুসরন করুন।
ইহা গিবত নয়,সতর্ক করা ওয়াজিব মনে করে করে থাকি।

০৬ মে ২০১৪ রাত ০৪:৩৩
166080
শেখের পোলা লিখেছেন : কোরআনের ছাঁচে ঐ সমস্ত আলেমদে ফেলে দেখুন, হকত্ব কতটুকু আর খাদ কতটুকু৷ তার পর অনুসরণ করুন৷ অন্ধ অনুসরণ না করার পরামর্শ রইল৷
০৮ মে ২০১৪ দুপুর ১২:৩৯
166854
অপ্রিয় সত্য কথা লিখেছেন : আপনিও মউদুদীকে কুরআন-সুন্নাহের আলোকে একটু দেখুন।তাহলে বুঝতে পারবেন গোটা মুসলিম উম্মাহের কত বড় ক্ষতি করেছে এই মউদুদী।
আজ মউদুদীর অনুসরন করতে গিয়ে জামাত-শিবিরের হাজার হাজার অনুসারি ইসলামের নামে গোমাড়াহীতে ডুবে আছে।আপনি কি এই মুসলমান গুলির ব্যাপারে একবারও চিন্তা করেছেন???
আল্লাহ সর্ব শ্রেস্ঠ বিচারক।
০৮ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৩৪
166965
শেখের পোলা লিখেছেন : আমার মোটা মাথা আপনার উপদেশের উল্টো দিকে ধায়৷ দুঃখীত৷
১৪ মে ২০১৪ সন্ধ্যা ০৭:৪২
169008
অপ্রিয় সত্য কথা লিখেছেন : আল্লাহ যাকে বুঝ দেন ,কে তাকে গোমড়া করবে।আর যাকে গোমড়া করেন কে তাকে বুঝ দান করবেন।
217204
০৪ মে ২০১৪ দুপুর ১২:০১
চোরাবালি লিখেছেন : আপনি কি মওদূদীর বই পড়েছেন নাকি তার যারা সমালোচনা করেছেন তাদের বই পড়েছে?
০৪ মে ২০১৪ দুপুর ১২:১৩
165395
প্রেসিডেন্ট লিখেছেন : আমারও একই প্রশ্ন।
মূল বক্তব্য বাদ দিয়ে মাঝখান হতে খন্ডিত বক্তব্য উপস্থাপন করে উদ্দেশ্যমূলক কুৎসা ছাড়া এটা আর কিছু নয়।
০৫ মে ২০১৪ দুপুর ০৩:৫৫
165860
অপ্রিয় সত্য কথা লিখেছেন : শুকরিয়া,আমি উভয় বই পড়েছি।আপনিও একটু সতর্ক হয়ে পড়ুন।আশা কির আপনার কাছেও স্পস্ট হয়ে যাবে।
০৬ মে ২০১৪ সকাল ০৮:১০
166089
চোরাবালি লিখেছেন : উনার কোন বইগুলি পড়েছেন একটু বলবেন দয়া করে?
০৮ মে ২০১৪ দুপুর ১২:৪০
166855
অপ্রিয় সত্য কথা লিখেছেন : আমি বইয়ের পাতার নং সহ আমার লেখা গুলি দিয়ে আসছি।এখান থেকে বুঝে নিতে পারেন।
217245
০৪ মে ২০১৪ দুপুর ০২:১৩
কুয়াশা লিখেছেন : লেখকে উদ্দেশ্যে বলতে চাই বাজারে মিস্টার মৌদুদীর নতুন ইসলাম টাইপের বেশ কিছু বই আছে। সে সব বইতে মাঝখান দিয়ে ছোট্ট একটা বক্তব্য তুলে রেফারেন্স টানা হয়েছে। যদি সম্পূর্ণ পৃষ্ঠাটা তুলে ধরে তার মাঝখান থেকে লাইটা কোট করা হত তাহলে সকলে বুঝতে পারতাম আসল বক্তব্যটা কি।

যেমন কোরআনে শুকরের মাংশ খাওয়া হালাল করা হয়েছে। কিন্তু কি পরিপেক্ষিতে হালল করা হয়েছে সেটা যদি না বলি তাহলে সাধারণ ভাবে বোঝা যাবে শুকরের গোশত খাওয়া হালাল। আসলেকি শুকরের গোশত খাওয়া হালাল।

আপনি একটা বিষয় কি খেয়াল করেছেন আগে কওমি মাদ্রাসার ছাত্ররা প্রচন্ড জামায়াত বিরোধী ছিল। তারই মাওলানা মওদুদী ও জামায়াতের বড় সমালোচক। কিন্তু আল হামদুলিল্লাহ দিনে দিনে সেই সংখ্যাটা কমে আসছে।
০৫ মে ২০১৪ দুপুর ০৩:৫৯
165862
অপ্রিয় সত্য কথা লিখেছেন : বাজারের বউ গুলি নতুন নয়, মউদূদী থেকে শুরু হয়েছে,আজও আছে।আর এ বই গুলি কোন সাধারন লোকে লেখে নাই।দেশ বরেন্য আলেমগণই লিখেছেন।আপনি একটু ঠান্ডা মাথায় দলীয় মনোভাব পরিহার করে বই গুলি পড়ুন।তাহলেই বুঝতে পারবেন ,মউদুদির লেখা গুলি ইসলাম ও মুসলমানদের জন্য কত আত্নঘাতি।

সংখ্যা মোটেই কমেনাই।বরং বারছে।
217246
০৪ মে ২০১৪ দুপুর ০২:১৭
প্যরাপিন লিখেছেন : ভাইজান আপনার লিখা সম্ভার দেখে যা বুঝলামে আপনি সবগুলো লিখাতেই মাওলানা মুওদুদী কিংবা জামাতে ইসলামের সমালোচনা করতে ভালোবাসেন। তো উনিতো ১৫ বছর এশার ওযু'দিয়া ফজর নামাজ পড়ে ছিলেন এবং কুরআনের তাফসীর - তাহফিমুল কুরআন রচনা করে ছিলেন। আপনি পড়ছেন কিনা জানিনা । আমি মনে হয় ১-২ খণ্ড পড়ে ছিলাম। সবগুলো পড়ার সুযোগ হয়নি। তবে অন্য লিখকের বাংলা ইংরেজি অনুবাদ পড়েছিলাম। আপ-নিতো উনারে একদম কেরানীর পর্যায়ে নামিয়ে দিলেন। তো আপনার লিখা যদি এ ধরনের কোন কিছু থাকে । তো নাম বলুন পড়ে দেখবো আপনার জন্য দোয়া করবো।
০৫ মে ২০১৪ বিকাল ০৪:০৩
165867
অপ্রিয় সত্য কথা লিখেছেন : আমি মউদুদী জামাতের সমালোচনা করতে মোটেও পছন্দ করি না।কিন্তু ইসলামের নামে তাদের অপকর্ম গুলির প্রতিবাদ করা ঈমানি দায়িত্ব।সেই দায়িত্ব আপনারও পালন করা আবশ্যক।
মউদুদীর ব্যাপারে আজগুবি খবর পাইলাম আপনার কাছে।আমার মনে হয় আপনি যে খবর দিয়েছেন,তার খাস অনুসারিরাও তা বিশ্বাস করবে না।

আমি উনাকে কেরানি বানাইনি,বরং উনার উত্তরসূরি আব্বাস আলীর উনার ব্যাপারে একটা মন্তব্য তুলে দরলাম।
217267
০৪ মে ২০১৪ দুপুর ০৩:১১
পললব লিখেছেন : বিশ্লেষণ করা ভালো। তবে বিশ্লেষণ যদি আমার আপন ভাইয়ের মত হয় তাহলে কেমন হবে? মাজা মানে কোন কিছু অপরিষ্কার থাকলে ধুয়ে মুছে পাক পবিত্র বা জীবাণুমুক্ত করা। একদিন এক লোক নামাজ পড়ে আসছে তাকে বলছে-আরে ভাই নামাজ মানে কি? উনি স্বভাবসুলভ দৃষ্টিতে বুঝায়ে বললেন। কিন্তু আমার ভাই তাকে বলল-'না'মানে মানা আর মাজা মানে পরিষ্কার করা। উনি বললেন হাঁ তাইতো। তো আমার ভাই বিশ্লেষণ করে বললেন মাজার আগে না বা নিষেধ করা আছে তাহলে নামাজ কেন পড়বে???
বিঃদ্রঃ আমার ভাই ফকিরতন্ত্রে বিশ্বাসী।
০৫ মে ২০১৪ বিকাল ০৪:০৪
165868
অপ্রিয় সত্য কথা লিখেছেন : **শুধু মাত্র সঠিক দিনের পথে ফিরে এসে সঠিক দ্বীনের উপর চলার জন্যই ক্ষুদ্র প্রয়াস।

আল্লাহ যাকে বুঝ দেন ,কে তাকে গোমড়া করবে।আর যাকে গোমড়া করেন কে তাকে বুঝ দান করবেন।
০৬ মে ২০১৪ রাত ১০:৪১
166352
মাজহার১৩ লিখেছেন : আপনাকেও আল্লাহ সঠিক বুঝ দান করুন।
১০
221294
১৪ মে ২০১৪ সকাল ০৮:২৬
ব১কলম লিখেছেন : `অপ্রিয় সত্য কথা'কে বলছি-
এ দুনিয়ায় আর কোন সমস্যা নাই? মওদুদীই কি একমাত্র সমস্যা?
মওদুদীর বিরুদ্ধে ৫০ বছর ধরে লেখা হচ্ছে, তাতে মওদুদীর জামায়াত কি কমছে না বাড়ছে?
আজ বিশ্বে মুসলমানরা অস্তত্বেের সংকটে ভুগছে । কাফের, মোনাফেক, মোশরেক সব আজ একাট্টা হয়েছে মুসলমানদের অস্তিত্ব মিটিয়ে দিতে । কিন্তু এ চক্ষুষ্মান অন্ধরা তা দেখছেনা । ওদের জন্যই কি আল্লাহ নাযিল করেছের এ আয়াত
وَلَقَدْ ذَرَأْنَا لِجَهَنَّمَ كَثِيرًا مِّنَ الْجِنِّ وَالْإِنسِ ۖ لَهُمْ قُلُوبٌ لَّا يَفْقَهُونَ بِهَا وَلَهُمْ أَعْيُنٌ لَّا يُبْصِرُونَ بِهَا وَلَهُمْ آذَانٌ لَّا يَسْمَعُونَ بِهَا ۚ أُولَـٰئِكَ كَالْأَنْعَامِ بَلْ هُمْ أَضَلُّ ۚ أُولَـٰئِكَ هُمُ الْغَافِلُونَ
আর আমি সৃষ্টি করেছি দোযখের জন্য বহু জ্বিন ও মানুষ। তাদের অন্তর রয়েছে, তার দ্বারা বিবেচনা করে না, তাদের চোখ রয়েছে, তার দ্বারা দেখে না, আর তাদের কান রয়েছে, তার দ্বারা শোনে না। তারা চতুষ্পদ জন্তুর মত; বরং তাদের চেয়েও নিকৃষ্টতর। তারাই হল গাফেল, শৈথিল্যপরায়ণ।(সূরা আরাফ-১৭৯)
১১
221582
১৪ মে ২০১৪ রাত ০৯:৫৯
থার্ড আই লিখেছেন : মৌলানা মওদুদী ফেরেশতা না। তার অনেক ভুল থাকতে পারে। অনেক মৌলানাই তার ভুল ধরে দিয়েছেন। লিখতে পারে।
১৮ মে ২০১৪ বিকাল ০৫:৩৮
170408
অপ্রিয় সত্য কথা লিখেছেন : আমার কথাও তাই।তার ভূল গুলি ফেলে দিলেতো হয়।তাহলেইতো আর আামদের আর কোন কথা থাকেনা।
কিন্তু ওদের যে কি হল?আল্লাহ মালুম।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File