‘‘ভারত-আওয়ামীলীগ এর ইসলাম ও মুসলিম বিদ্বেষের কারন’’ - এম.আব্দুল্লাহ..৪র্থ পর্ব

লিখেছেন লিখেছেন দূর্বল ঈমানদার ০৭ সেপ্টেম্বর, ২০১৫, ০১:২০:৩৪ দুপুর

Good Luckআগের পর্ব, ৩য় পর্ব

(পূর্বে প্রকাশিতের পর)

১০. শেখ মুজিবের ২য় মৃত্যুবার্ষিকী স্মরণে ১৯৭৭ সালের ১৫ই আগষ্ট কলকাতায় আয়োজিত এক সভায় বঙ্গভূমি আন্দোলনের সূচনা করা হয় । সেই সমাবেশে ভারতে স্বেচ্ছা নির্বাসনে থাকা ভারতীয় প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর আশ্রিতা শেখ হাসিনা ওয়াজেদ ও উপস্থিত ছিলেন । (M. T. Hossain, `Bangabhumi’ The Weekly Friday. লন্ডন, সেপ্টেম্বর ১. ১৯৮৯ইং)

১১. পূর্ব পাকিস্তানী রাষ্ট্রবিরোধী ব্যক্তিদের সঙ্গে হিন্দুস্থানী যোগসাজসের প্রত্যক্ষ পরিচয় পাওয়া গেল ১৯৬৭তে যখন আগরতলা ষড়যন্ত্র উদঘাটিত হল । কয়েকজন সাক্ষ্য দিল যে শেখ মুজিবর রহমান এই ষড়যন্ত্রের সাথে জড়িত ছিলেন । ১৯৬৫ সেপ্টেম্বর থেকে যখন দেশের অবশিষ্ট অংশ থেকে পূর্ব পাকিস্তানকে পৃথক করার উদ্দেশ্যে একটি বিপ্লবী সংস্থা গঠিত হয়েছিল ।…

পরিকল্পনার মূল বিষয় ছিল কমান্ডো হামলায় পূর্ব পাকিস্তানের সামরিক ইউনিটসমূহের অস্ত্রাগারসমূহ দখল করে সেগুলোকে অচল করে দেয়া । ভারত এ কাজে বিদ্রোহীদেরকে অস্ত্র সরবরাহ করবে । (সূত্র: বাংলাদেশের স্বাধীনতা, যুদ্ধের আড়ালে যুদ্ধ, অধ্যাপক আবু সাইয়িদ, পৃ-১৩৩)

১২. ১৯৬২-৬৩ সালে আগরতলায় ভারতীয় আইবি করেন ডেক্সের ফরেন অপারেটিভদের সঙ্গে মুজিব অংশের একটি বৈঠক হয় । (প্রগুক্ত পৃ-৩৭)

১৩. ৬৫ সালের ভারত পাকিস্তান যুদ্ধে দলমত নির্বিশেষে সবাই সেদিন এক কাতারে সামিল হয়েছিল পাকিস্তানের পক্ষে । তবে একটি রাজনৈতিক দলের ভূমিকা ছিল রহস্যময় । এ দলটি ভারতকে ধিক্কার দিতে একবারও মুখ খোলেনি । সমসাময়িক পত্র-পত্রিকা সাময়িকীতে এর প্রমাণ মিলবে ।… সবচেয়ে চাঞ্চল্যকর ঘটনাটি আমাদের সবাইকে হতবাক করে দিয়েছিল তা হলো তৎকালীন গভর্নর মোনেম খাঁ যুদ্ধকালীন ঘটনা বলতে গিয়ে বৈঠকে বলেছেন, যুদ্ধ চলাকালে পূর্বপাকিস্তান যখন পশ্চিম পাকিস্তান থেকে বিচ্ছিন্ন তখন শেখ মুজিব মোনেম খানকে প্রস্তাব দিয়েছিলেন- তিনি যদি এই সুযোগে পূর্ব পাকিস্তানের স্বাধীনতা ঘোষণা করেন তবে তাঁর দল সর্বোতভাবে তাঁকে সমর্থন দিবে । আর এটা শুধু নৈতিক বা আনুষ্ঠানিক সমর্থনই হবে না, তবে সর্বাত্মক সমর্থন । যুদ্ধাবস্থায় বিভ্রান্তি সৃষ্টি হতে পারে এই ভেবে জনাব খান বিষয়টি চেপে গিয়েছিলেন । পবে অবশ্য তিনি বিষয়টি পিন্ডিকে জানিয়েছিলেন । (সূত্র: স্মৃতির পাতা থেকে, পিএ নাজির পৃ: ২১৪-২১৫)

১৪. ৭০ এর নির্বাচনী জনসভায় মুজিব যেসব কথা বলেছিলেন, ঘটনা প্রবাহ সেভাবে এগোচ্ছিল না । ১৯৭০ সালে এলএফও ঘোষণার পর মুজিবকে তার ইনার কেবিনেটের সদস্যদের উদ্দেশ্যে স্পষ্ট বলতে শোনা গেছে, আমর আসল লক্ষ্য বাংলাদেশ প্রতিষ্ঠা করা । নির্বাচনের পর আমি এলএফও ছিঁড়ে ফেলব । কে তখন আমাকে চ্যালেঞ্জ করবে ? এ ব্যাপারে বাইরের সূত্র থেকে সাহায্য আসবে বলেও উল্লেখ করেছেন তিনি- সম্ভবত ভারত থেকে । (সূত: The lastdaysof United Pakistan, G.W. Chowdury, অনুবাদ: ইফতেখার আমিন, পৃ: ৮৯)

১৫. ১৯৭১ সালের ৩১ মার্চ Indian Institute of defence studies-এর পরিচালক এক সিম্পোজিয়ামে বলেন, ভারতকে আজ এই সত্য অনুধাবন করতে হবে যে, পাকিস্তান ভেঙ্গে গেলে আমাদের স্বার্থ উদ্ধার হবে । এ সুযোগ আর কখনো নাও আসতে পারে । তাতে আরো বলা হয়- বাংলাদেশের এই সঙ্কট তার এক নম্বর শত্রু পাকিস্তানকে বিনাশ করার জন্য শতাব্দীর সুযোগ এনে দিয়েছে । (প্রাগুক্ত-পৃ-১৭০)

১৬. ২৭ মার্চ ১৯৭১ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী রাজ্য সভায় বলেন, অনেক কারণে এ বিষয়ে (পাকিস্তান ভাঙার ব্যাপারে ) আমরা আগ্রহী । প্রথমত একজন সদস্য যেমন বলেছেন, শ্রী মুজিবুর রহমান আমাদের দীর্ঘ দিনের লালিত স্বপ্ন পূরণের পক্ষে । …. প্রতিবেশী বড় একটি দেশের সরকার প্রধান বলেছেন, ‘যেহেতু বিদ্রোহী নেতা ভারতের স্বপ্ন পূরণের পক্ষে দাঁড়িয়েছেন, সেহেতু ভারত পার্শ্ববর্তী একটি স্বাধীন সার্বভৌম দেশের আভ্যন্তরীণ ব্যাপারে আগ্রহী হতে বাধ্য । (প্রাগুক্ত-পৃ-১৭০)

১৭. কংগ্রেস ও ভারত সরকার আন্তরিকভাবে পাকিস্তান প্রতিষ্ঠা মেনে নেয়নি এবং এর প্রতিষ্ঠার পরও এর অবসান ঘটিয়ে অখণ্ড ভারত রাষ্ট প্রতিষ্ঠার উদ্দেশ্য প্রকাশ্যভাবে বহুবার ঘোষণা করেছে এবং এর জন্য প্রচেষ্টা অব্যাহত রেখেছে । ১৯৪৯ সাল থেকেই ভারত সরকার পাকিস্তান ভেঙে বাংলাদেশ গঠন করার জন্য বাংলাদেশ সেল গঠন করেছিল । দায়িত্বে ছিলেন ড. ত্রিগুনা সেন । (দেখুন, বেলাল মোহাম্মদের স্বাধীন বাংলা বেতার কেন্দ্র )

(চলবে, সাথেই থাকুন )

Good Luck ( পরের পর্ব ৫ম পর্ব )

বিষয়: বিবিধ

৯৪৪ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

340108
০৭ সেপ্টেম্বর ২০১৫ দুপুর ০২:১৬
কুয়েত থেকে লিখেছেন : লেখা চালিয়ে যান। ভালো লাগলো অনেক অনেক ধন্যবাদ
০৭ সেপ্টেম্বর ২০১৫ বিকাল ০৫:৫৫
281536
দূর্বল ঈমানদার লিখেছেন : আপনাকেও ধন্যবাদ ।
340141
০৭ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:০৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
তবে ভারতিয় গোয়েন্দা ও নিতিনির্ধারকদের ভুল এইটুকু যে তারা ব্রাম্মন্যবাদি মানসিকতায় মানুষকে গনতে ভুলে গিয়েছেন। গত ৯ বছর ধরে অনেক চেষ্টাতেও ইসলামকে মানুষের হৃদয় হতে সরান যায়নি। জেনারেল মানেক শ এর মত বাস্তববাদি ভারতিয়রা এটা স্বিকার ও করেছেন।
০৭ সেপ্টেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:৩৭
281545
দূর্বল ঈমানদার লিখেছেন : সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File