অতঃপর বোকা...!

লিখেছেন লিখেছেন ফাহিম মুনতাসির ০১ এপ্রিল, ২০১৪, ০৭:৩৮:০৩ সকাল

এমনিই এক দিনে আমারই এক আত্মীয় আমায় সাঙ্ঘাতিক রকম বোকা বানিয়েছিল বলছে, এই জানিস? অমুক তো খুব অসুস্থ প্রাণ যায় যায় অবস্থা এই মূহুর্তে ও শুধু তোকেই শুধু দেখতে চাচ্ছে। এমন কথা শুনলে তো পাষাণও ছুটে যাবে তাকে একটু সাক্ষাৎ দেওয়া জন্য, আমি দৌড়ে গেলাম তার কাছে গিয়ে দেখি ওমা ও তো দিব্যি সুস্থ!

আমি বললাম, তুমি নাকি খুব অসুস্থ, মৃত্যুর মুখোমুখি? কে বললো তোকে? নাসরিন ফুপি। ওনি বললেন আরে বুকা আজ তো বুকা বানানোর দিন। মজা করার দিন। আমি প্রচন্ড রকম ভ্যভাচিকা খাইলাম!

তখন জানতাম না "এপ্রিল ফুল" কী?

আষ্টম শতাব্দীতে স্পেনে কায়েম হয় মুসলিম শাসন ৷ মুসলমানদের নিরলস প্রচেষ্টায় স্পেন জ্ঞান-বিজ্ঞান, সাহিত্য-সংস্কৃতি ও সভ্যতার ক্ষেত্রে বিস্ময়কর উন্নতি লাভ করে ৷ দীর্ঘ ৮০০ বছর একটানা অব্যাহত থাকে এ উন্নতির ধারা ৷ স্পেনে মুসলমানদের ৮০০ বছরের গৌরবময় শাসনের ফলে দেশটিতে তখন অর্থসম্পদ, বিত্ত-বৈভবের অঢেল জোয়ার ৷ মুসলমানরা ভোগ-বিলাসে মত্ত হয়ে ভুলে যায় কুরআন ও সুন্নাহর শিক্ষা ৷ নৈতিক অবক্ষয় ও অনৈক্য ধীরে ধীরে গ্রাস করে তাদের ৷ এ দুর্বলতার সুযোগ গ্রহণ করে খ্রিষ্টান জগত্‍ ৷ তারা মেতে উঠে কুটিল ষড়যন্ত্রে ৷ সিদ্ধান্ত নেয়, 'স্পেনের মাটি থেকে মুসলমানদের উচ্ছেদ করতে হবে ৷' এ চিন্তা নিয়েই পর্তুগীজ রাণী ইসাবেলা চরম মুসলিম-বিদ্বেষী পার্শ্ববর্তী খ্রিষ্টান সম্রাট ফার্দিনান্দকে বিয়ে করে ৷ বিয়ের পর দু'জন মিলে নেতৃত্ব দেয় মুসলিম নিধনের ৷ খ্রিষ্টানদের সম্মিলিত বাহিনী হাজার হাজার নারী-পুরুষকে হত্যা করে গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দিয়ে উল্লাস করতে করতে ছুটে আসে রাজধানী গ্রানাডায় ৷

এতদিনে টনক নড়ে মুসলিম বাহিনীর ৷ কখনো সম্মুখ যুদ্ধে মুসলমানদের পরাজিত করতে পারেনি বলে চতুর ফার্দিনান্দ পা বাড়ায় ভিন্ন পথে ৷ তার নির্দেশে আশপাশের সব শস্যখামার জ্বালিয়ে দেয়া হয় ৷ আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয় শহরের খাদ্য সরবরাহের প্রধান কেন্দ্র ভেগা উপত্যকা ৷ অচিরেই দুর্ভিক্ষ নেমে আসে শহরে ৷ দুর্ভিক্ষ যখন প্রকট আকার ধারণ করলো তখন প্রতারক ফার্দিনান্দ ঘোষণা করলো, মুসলমানরা যদি শহরের প্রধান ফটক খুলে দেয় এবং নিরস্ত্র অবস্থায় মসজিদে আশ্রয় নেয় তবে তাদের বিনা রক্তপাতে মুক্তি দেয়া হবে ৷

সেদিন ছিল ১৪৯২ সালের ১ এপ্রিল ৷ দুর্ভাগ্য তাড়িত গ্রানাডাবাসী অসহায় নারী ও মাসুম বাচ্চাদের করুণ মুখের দিয়ে তাকিয়ে খ্রিষ্টানদের আশ্বাসে বিশ্বাস করে খুলে দেয় শহরের প্রধান ফটক ৷ সবাইকে নিয়ে আশ্রয় নেয় আল্লাহর ঘর পবিত্র মসজিদে ৷ শহরে প্রবেশ করে খ্রিষ্টান বাহিনী মুসলমানদেরকে মসজিদের ভেতর আটকে রেখে প্রতিটি মসজিদে তালা লাগিয়ে দেয় ৷ এরপর একযোগে শহরের সমস্ত মসজিদে আগুন লাগিয়ে বর্বর উল্লাসে মেতে ওঠে হায়েনারা ৷ লক্ষ লক্ষ নারী-পুরুষ-শিশু অসহায় আর্তনাদ করতে করতে জীবন্ত দগ্ধ হয়ে মর্মান্তিকভাবে প্রাণ হারায় মসজিদের ভেতর ৷ প্রজ্জ্বলিত অগ্নিশিখায় দগ্ধ অসহায় মুসলমানদের আর্তচিৎকার যখন গ্রানাডার আকাশ-বাতাস ভারী ও শোকাতুর করে তুলল তখন মুসলমানদের দুর্দশা দেখে জালিম , নরপিচাশ , প্রতারক রাজা ফর্ডিন্যান্ডের তার স্ত্রী ইসাবেলাকে জড়িয়ে ধরে আনন্দ উল্লাসে বলে উঠে Oh Muslim ! HoW fool you are . হায় মুমলমান ! তোমরা কত বোকা । সে দিন টি ছিল এপ্রিল মাসের ১ তারিখ । সেই থেকে মুসলমানদেরকে উপহাস করার জন্য খৃষ্টানেরা প্রতি বছর ১লা এপ্রিলকে অত্যন্ত জাক-জমাকের সাথে ‘এপ্রিল ফুল’ বা এপ্রিলের বোকা উতসবের দিন হিসাবে পালন করে আসছে। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় , এপ্রিলের এ দিনে লক্ষ লক্ষ মুসলমান ভাই-বোনেরা নির্মমভাবে প্রান হারিয়েছিল ,আজ মুসলমানের সন্তানেরা খৃস্টানদের অনুসরনে সে দিনটিকে হাসি-খুশির দিন হিসাবে পালন করে থাকে। এপ্রিলের এই নির্মম ও হৃদয় বিদারক ইতিহাস জানার পরও কোন মুসলমান এই দিনকে হাসি খুশির দিন হিসাবে উদযাপন করতে পারে না।

বিষয়: বিবিধ

১০৯৫ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

201165
০১ এপ্রিল ২০১৪ সকাল ১০:২৫
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
201172
০১ এপ্রিল ২০১৪ সকাল ১০:৩৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
201178
০১ এপ্রিল ২০১৪ সকাল ১০:৪২
বাংলার দামাল সন্তান লিখেছেন : গ্রানাডায় সেদিন কেবল মুসলিম দের হত্যাই করা হয়নি সেই সঙ্গে জ্বালিয়ে দেয়া হয়েছিল ৮০০ বছরের সঞ্চিত জ্ঞান। পুড়িয়ে দেয়া হয়েছিল অনেক বই পুস্তক। কারো কাছে বই পাওয়া গেলে তাকে হত্যা করার নির্দেশ দেয়া হয়েছিল এমনকি সে খৃষ্টান হলেও।
০২ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:২৬
151391
ফাহিম মুনতাসির লিখেছেন : এই বিষয়টা আমার অজানা ছিলো। তথ্যটা প্রধানের জন্য জাজাকাল্লাহ খাইরান।
201217
০১ এপ্রিল ২০১৪ সকাল ১১:৩৪
সুমাইয়া হাবীবা লিখেছেন : এপ্রিল ফুলের বিষয়টি নিয়ে যে সবার এত কনসার্ন দেখে খুবই ভালো লাগছে। এবং এ কারনেই আজ এপ্রিলফুল আগের চেয়ে অনেক কমে গেছে। ইনশাআল্লাহ ভবিষ্যতে এর কোন চিহৃই থাকবেনা! থাকবে মুসলমানের হৃদয়ে ত্যগের প্রেরনা হয়ে।
০১ এপ্রিল ২০১৪ সকাল ১১:৪৮
150882
মোহাম্মদ ওমর ফারুক ডেফোডিলস লিখেছেন : এইটা হচ্ছে অনলাইনের বদৈালতে,
201257
০১ এপ্রিল ২০১৪ দুপুর ০১:১৩
আকাশকুসুম লিখেছেন : আসলে এই ইতিহাস প্রমাণিত নয়। যদিও "এপ্রিল ফুল" পালন ইসলামে যায়েজ নয়, আমাদের জন্য এটাও ঠিক নয় যে যাচাই না করেই প্রচার করব।

For more info:

http://www.missionislam.com/knowledge/aprilfoolsday.html
http://www.irfi.org/articles/articles_901_950/truth_about_april_fool.htm
http://urbanlegends.about.com/od/holidays/p/april_fools_day.htm
201267
০১ এপ্রিল ২০১৪ দুপুর ০১:৩১
শফিউর রহমান লিখেছেন : একটি জাতির পরিচয় তার ইতিহাস। কিন্তু আমাদের দুঃর্ভাগ্য আমাদের নিজেদের ইতিহাসের প্রতি অনেকেরই কোন আগ্রহ নাই এবং আমরা জানি না আমাতের সত্যিকার ইতিহাস।
অনেকেরতো ধারনা, আমাদের ইতিহাস শুরুই হয়েছে ৭০ থেকে। তার আগরে ইতিহাস আমাদের জন্য নয়।
০২ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:২৫
151388
ফাহিম মুনতাসির লিখেছেন : সহমত
201376
০১ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৪৩
নীল জোছনা লিখেছেন : অনেক সুন্দর হয়েছে ... চালিয়ে যান। আরো বেশী বেশী লিখুন

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File