আওয়ামীলীগ-বিএনপি মুদ্রার এপিট-ওপিটঃ

লিখেছেন লিখেছেন তাইছির মাহমুদ ১৩ মার্চ, ২০১৩, ০৫:১৭:৩০ বিকাল



আওয়ামীলীগ-বিএনপি মুদ্রার এপিট-ওপিট। বিএনপির ক্ষমতাকালীন সময়ে আওয়ামীলীগের অফিসে ভাংচুর চালানো হয়েছিলো জঘন্যভাবে। তখন মিডিয়া বিষোদগার ছুড়েছিলো বিএনপি সরকারের প্রতি। আর এবার প্রতিশোধ নিচ্ছে আওয়ামীলীগ। বিএনপি অফিস ভাংচুর করে একযোগে দেড়শতাধিক নেতাকর্মীকে কারাগারে পাঠিয়ে নজিরবিহীন ঘটনার পুনরাবৃত্তি ঘটালো।

বিএনপি আমলে জাতীয় পার্টি তথা এরশাদকে রাস্তায় দাঁড়াতে দেয়া হয়নি। কিন্তু আজ বিএনপি অফিসে পুলিশী তান্ডবের পর মহাজোটের শরীক হয়েও এরশাদ তার তীব্র নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছেন। তিনি বলেছেন, একটি গণতান্ত্রিক দেশে এটা কোনো অবস্থাতেই কাম্য নয়। প্রতিটি রাজনৈতিক দলকে স্বাধীনভাবে তাদের কর্মসূচি পালনের সুযোগ দেয়া উচিত। সাবেক প্রেসিডেন্ট এরশাদের বিবৃতি বা কথাবার্তা সম্পর্কে যদিও অনেক কথা আছে-তবে এই মুহুর্তে তাঁর এই বিবৃতি নি:সন্দেহে সহনশীল রাজনীতির একটি ইতিবাচক দৃষ্টান্ত।

আমরা কেন পারিনা প্রতিহিংসার রাজনীতি থেকে বেরিয়ে আসতে। পারিনা রাজনীতির এই ঘৃণ্য সংস্কৃতি পরিহার করতে। কই, বৃটেন আমেরিকায় তো কখনো এমন হতে দেখিনি। আমরা কি অন্যান্য দেশগুলো থেকে শিক্ষা নিতে পারিনা। আমরা কেন ভুলে যাই যে, ক্ষমতা চিরস্থায়ী নয়। যুগে যুগে অনেক রাজা-বাদশা নিজেদের ক্ষমতা কুক্ষিগত করে রাখতে চেয়েছিলেন, কিন্তু পারেননি। জনগণ তাদের ইতিহাসের আস্তাকুড়ে নিক্ষেপ করেছে। লিবিয়ার প্রেসিডেন্ট কর্নেল গাদ্দাফী ও ইরাকের প্রেসিডেন্ট সাদ্দাম হোসেইনের কী পরিণতি হয়েছিলো আমরা জানি। এ থেকে কি আমরা শিক্ষা নিতে পারিনা?

বিষয়: বিবিধ

১২৪৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File