লন্ডনে ১৮ দলের বিশাল বিক্ষাভ মিছিল

লিখেছেন লিখেছেন তাইছির মাহমুদ ১১ মার্চ, ২০১৩, ১১:৪৭:২৯ রাত

সরকার পতনের একদফা আন্দোলন শুরু হয়েছে লন্ডনেও। সোমবার ১৮ দলের উদ্যোগে আয়োজিত এক বিশাল মিছিলের মধ্যদিয়ে এই কর্মসূচির আনুষ্ঠানিকতা শুরু হয়। প্রায় সহস্রাধিক মানুষের অংশগ্রহনে বেলা আড়াইটায় পূর্ব লন্ডনের আলতাব আলী পার্ক থেকে মিছিলটি শুরু হয়। মিছিলটি ব্রিকলেন, হ্যানবারী স্ট্রিট, ভেলেন্স রোড ও হোয়াটচ্যাপেল রোড ঘুরে আলতাব আলী পার্কে গিয়ে এক বিক্ষোভ সমাবেশে মিলিত হয়।

সমাবেশে ১৮ দলের নেতৃবৃন্দ আওয়ামীলীগকে গণহত্যাকারী সরকার বলে অভিহিত করে অবিলম্বে ক্ষমতা থেকে সরে দাড়ানোর আহবান জানান। তাছাড়া, মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শতাধিক নেতাকে গ্রেফতারের ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে তাদেরকে মুক্তির দাবী জানান। সমাবেশে মাওলানা দেলওয়ার হোসেইন সাঈদীর মুক্তি দাবী জানিয়ে বলা হয়, যে আদালতে মাওলানা সাঈদীর রায় হয়েছে, সেই আদালতের পদত্যাগী বিচারপতি নিজেই বলেছেন, সরকার যুদ্ধারাধীদের বিচারের নামে নাট্য মঞ্চ সাজিয়েছে। আর সেই নাটকে অভিনয় করেন বিচারপতি নিজে। বিচারপতির মুখে আদালতের বিচারব্যবস্থা সম্পর্কে এমন তথ্য ফাঁস হওয়ার পর একটি শিশুর জন্যও বুঝতে অসুবিধা হওয়ার কথা নয় আসলে যুদ্ধাপরাধীদের বিচারের নামে সরকার কী করতে চাচ্ছে।

দেশবাসীর কাছে এটা স্পষ্ট যে, মাওলানা দেলোওয়ার হোসেইন সাঈদীর ফাঁসি একটি নাজনৈতিক রায় ছাড়া আর কিছুই নয়। বক্তারা বর্তমান ট্রাইবুনাল ভেঙ্গে দিয়ে আন্তর্জাতিকমানের আদালত গঠনের আহবান জানান।

এদিকে বেলা ১টার পর থেকে খন্ড খন্ড মিছিলসকারের বৃটেনের বিভিন্ন শহর থেকে ১৮ দলের নেতাকর্মীরা আলতাব আলী পার্কে জড়ো হতে থাকে। বিভিন্ন ধরনের ব্যানার, ফেস্টুন, প্লেকার্ডে ছেয়ে যায় আলতাব আলী পার্ক। বাংলাদেশে গণহত্যা কেন-শেখ হাসিনা জবাব চাই- ইত্যাদি মিছিলে প্রকম্পিত হয়ে উঠে গোটা আলতাফ পার্ক ও ততসংলগ্ন এলাকা।

মিছিল চলাকালে রাস্তার পাশে দাড়িয়ে স্বতঃস্ফুর্ত সমর্থন জানান বাঙালী ব্যবসায়ী ও পথচারিরা। হোয়াইটচ্যাপেল রোডের ডিজিকম-এর স্বত্তাধিকারী জানান, বাংলাদেশের রাজনৈতিক ইসূ নিয়ে বিলেতে এতো বিশাল মিছিল তিনি ইতপূর্বে

দেখেননি।

বিষয়: রাজনীতি

১১৩০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File