বিলেতের ডায়েরী: লন্ডনে শাহবাগ বসন্তের ঢেউ ও একজন শ্বেতাঙ্গ তরুণী......:

লিখেছেন লিখেছেন তাইছির মাহমুদ ১০ মার্চ, ২০১৩, ১০:১২:৩০ রাত

শাহবাগ বসন্তের ঢেউ যেনো বিলেতের বাংলাপাড়ায়ও আঁচড়ে পড়েছে। এখানেও চলছে মিছিল, মিটিং। আওয়ামীলীগ বনাম জামায়াত-বিএনপি সকলেই সোচ্চার। সরগরম অবস্থা। বৃহসপতিবার বিকেলে অফিস থেকে বেরিয়ে হ্যানবারী স্ট্রিটের দিকে এগুতোই মুুখোমুখী হলাম আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের মিছিলের। বড় মিছিল। তবে তা খন্ডে খন্ডে বিভক্ত। মিছিলকারী এক সুহৃদের কাছে মিছিলে বিভক্তির কারন জানতে চাইলে বললেন, আওয়ামীলীগ ব্যানার নিয়ে সম্মুখে। তাদের দলে একীভূত হলে আমাদের ব্যানারতো দেখাই যাবেনা। তাই খন্ড খন্ড মিছিল চলছে। আমরা আমাদের ব্যানার নিয়ে মিছিল দিচ্ছি। একীভূত হয়ে গেলে টিভি ক্যামেরায় ব্যানারও আসবেনা। টিভি ফিল্মি শেষ হলেই মিছিল একীভুত হয়ে যাবে। বুঝলাম, আপাতত: মিছিলের মুখ্য উদ্দেশ্য ব্যানার প্রদর্শন। টিভি ক্যামেরায় ছবি রেকর্ড। পরে যুদ্ধাপরাধীদের বিচারের দাবী।

সে যাক। এক শ্বেতাঙ্গ বৃটিশ তরুণী মিছিলের পাশ দিয়ে অতিক্রম করছিলেন। তিনি মিছিল দেখে বেশ কৌতুহলী। কারন লন্ডনের রাস্তায় এভাবে সচরাচর মিছিল হয়না। এখানে প্রতিবাদের ধরন অন্যরকম। তরুণীর জিজ্ঞাসুভাব আমার গতিরোধ করলো। থামতেই তরুণীর সরাসরি প্রশ্ন- মিছিলটি কিসের? বললাম, বাংলাদেশে ওয়ারক্রাইম ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধীদের বিচার চলছে। বিচারের দাবীতে এই মিছিল।

ভাবছিলাম শ্বেতাঙ্গ তরুণীটি বাংলাদেশ এবং ট্রাইব্যুনালের প্রসংগটি বুঝবেন কি-না। কিন্তু বর্ণনায় আর একটুও এগুতো হলোনা। তিনি বরং আমাকে থামিয়ে দিয়ে বললেন-অহ, ইয়েস আমি জানি। ইকনোমিস্টে পড়েছি। ট্রাইব্যুনালের চেয়ারম্যানের সকাইপ সংলাপও শুনেছি। এই বিচারতো খুব কনট্রোভার্শিয়াল।

বিষয়: রাজনীতি

১০৭১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File