ওরাও তো মানুষ

লিখেছেন লিখেছেন তাইছির মাহমুদ ০৫ মার্চ, ২০১৩, ০৪:৪৬:৩৪ বিকাল

০০০০০-বিলেতের ডায়েরী-০০০০০

ওরাও তো মানুষ:

সকালে নাস্তার টেবিলে বসে দৈনিক প্রথম আলোর অনলাইন ভার্সনে সাংবাদিক-সাহিত্যিক আনিসুল হকের একটি লেখা পড়লাম। লেখাটি যদিও অনেকটা একপেশে, তবুও ভালো লাগলো কারণ তিনি কিছু সত্য কথা তুলে ধরেছেন।

তিনি লিখেছেন, ‌"দুই রাজনৈতিক দল, যারা আমাদের ১৬ কোটি মানুষের ভাগ্যনিয়ন্তা, নিজেদের ক্ষমতার স্বার্থে ১৬ কোটি মানুষের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলছে। দেশের মানুষ যখন মারা যাচ্ছে, তখন তাদের এই নিষ্ঠুর রাজনৈতিক চালবাজি অসহ্য!"

তিনি একই লেখার অন্য একটি প্যারায় লিখেছেন-"কল্পনা করুন, সেই ইউএনও পরিবারের কথা, যখন শত শত মানুষ উন্মাদের মতো ছুটে চলেছে তাদের বাড়ির দিকে, তারা আগুন দিতে চায় তাদের বাড়িতে! ইউএনও কী ক্ষতি করলেন কার? তাঁর পরিবারের কী অপরাধ? পুলিশ ফাঁড়িতে দুজন পুলিশকে একলা পেয়ে পিটিয়ে মারার মানে কী? লোহার রড ঢুকিয়ে দেওয়া হলো মাথার ভেতরে! এই নিষ্ঠুরতা এই নৃশংসতার উৎস কী?"

তাঁর লেখার এই অংশটি আমাকেও দারুনভাবে পীড়া দিয়েছে। আমিও মর্মাহত হয়েছি, দারুন কষ্ট পেয়েছি, আহত হয়েছি। ইউএনও'র উপর যারা হামলা চালিয়েছে, পুলিশকে যারা নৃশংসভাবে খুন করেছে তাদের ধিক্কার জানানো ভাষা আমাদের জানা নেই।

তবে ইতোমধ্যে যেসব পুলিশ গুলি করে পাখির মতো ৭০/৮০ জন (সঠিক সংখ্যা জানা নেই) মানুষ মেরেছে তাদের প্রতিও আমাদের ধিক্কার জানানো উচিত। পুলিশ ফাঁড়িতে দুইজন পুলিশকে পিটিয়ে হত্যা করার জন্য যেমন হামলাকারীর প্রতি আমাদের ধিক্কার, তেমনী হরতাল সমর্থকদের ধরে নিয়ে পুলিশ কর্তৃক চোখ উপড়ে ফেলে অত্যন্ত নৃশংসভাবে হত্যার ঘটনায়ও আমাদের একই অনুভূতি হওয়া উচিত। কারণ ওরা যে দলেরই সমর্থক হোক। ওরাও তো মানুষ। সুসাহিত্যিক আনিসুল হক তাঁর লেখায় এ সত্যটি তুলে ধরতে হয়তো ভুলে গেছেন।

বিষয়: বিবিধ

১০৬৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File