পিলখানায় ৯ ট্রাক লাশ! গুজব দুর করার দায় কার?

লিখেছেন লিখেছেন তাইছির মাহমুদ ০৮ মে, ২০১৩, ১২:০০:০৪ দুপুর

প্রশ্ন এখন একটাই। শাপলা চত্তরে নিহতের সংখ্যা কতো? কোনো সংবাদপত্রেই সম্ভবতঃ এখনো ৩০টির বেশীর কথা বলা হয়নি। কিন্তু সোস্যাল মিডিয়ায় লাশের সংখ্যা নিয়ে প্রতিনিয়ত আসছে নতুন নতুন তথ্য। ৫০০ থেকে ৫ হাজার বলতেও কেউ দ্বিধা করছেন না। ফেসবুক স্বাধীন মিডিয়া। তাই যার যা খুশী তাই সেখানে লিখছেন, আপলোড করেছন।

কিছু কিছু ফেসবুক স্ট্যাটাস রীতিমতো ভয়ংকর। যেমন পিলখানায় ৯ ট্রাক লাশ কালো পলিথিন ব্যাগ দিয়ে মুড়িয়ে রাখা হয়েছে, ইতোমধ্যে কিছু লাশ জ্বালিয়ে ফেলা হয়েছে কিংবা রাতের অন্ধকারে গহীন জঙ্গলে গণকবর দেয়া হচ্ছে, কিংবা কাঁচামালভর্তি বাসে করে নিয়ে যাওয়া হচ্ছে ভারতে, সেখানে নিরাপদে গণকবর দেয়া হবে। আবার কখনো এমনও পোষ্ট আসে- ওমুক জায়গায় স্থানীয় জনতা একটি লাশবাহী ট্রাক আটক করেছেন। আবার কখনো এমন- বুড়িগঙ্গা নদীতে ভেসে উঠেছে ১৩০টি লাশ। এ ধরনের গুজবের উপর ভাসছে দেশ। ইচ্ছামতো ফেইসবুকে ছড়ানো হচ্ছে নানা কল্পকাহিনী। এতে মানুষ শুধু বিভ্রান্তই হচ্ছেনা, হচ্ছে আতংকিত।

কিন্তু এতো গুজবের মধ্যেও সরকার একেবারেই নীরব। তাদের পক্ষ থেকে বলা হচ্ছে-রোববার রাতে কোনো হতাহতের ঘটনাই ঘটেনি। অত্যন্ত শান্তিপুর্ণভাবে যৌথবাহিনী হাজার হাজার হেফাজতকর্মীকে সেখান থেকে সরিয়ে দিয়েছে।

এখানে আমার একটি প্রশ্ন। লাশের সংখ্যা যদি শতশত বা হাজার হাজার হয়, তাহলে এসব লাশের স্বজনরা কোথায়? বুঝলাম লক্ষাধিক হেফাজত কর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। তাই থানায় যেতে গ্রেফতারের ভয়। কিন্তু সাংবাদিকরা তো গ্রামে গঞ্জে সব জায়গাই আছেন। স্থানীয় মিডিয়াকর্মীদের কাছে কেন রিপোর্ট করা হচ্ছেনা? তাতে তো ভয়ের কিছু নেই। সাভারে নিহতের স্বজেনেরা ছবি বুকে জড়িয়ে মাতম করতে পারেন কিন্তু

নিহত (?) হেফাজতকর্মীদের স্বজনেরা কেন কাঁদতে পারছেননা? এটা আমার বুঝে আসছেনা। ঘটনার আজ তৃতীয় দিন অতিবাহিত হচ্ছে। এখনো কি স্বজনরা তার পরিবারের যে সদস্যটি ঢাকা শহর থেকে ফিরে যায়নি, তাকে নিখোঁজ মনে করছেননা?

তবে সরকারের কাছে আমার প্রশ্ন- এটি একটি বিপজ্জনক গুজব। হাজার হাজার লাশ গুম করার গুজব। এই গুজব আপনারা দুর করছেনা না কেন? কেন আপনারা প্রেসনোট ইস্যু করে বলছেননা- নিহতের প্রকৃত সংখ্যা এই, নতুবা কেউই নিহত হয়নি।

আর যে পিলখানা গুজবের সাগরে ভাসছে। ঘটনার পরদিন থেকেই বলা হচ্ছে ৯ ট্রাক লাশ রয়েছে সেখানে। সেই পিলখানাকে কেন গুজবমুক্ত করছেন না? কিছু প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিককে ডেকে নিয়ে পিলখানা ঘুরে দেখানোর ব্যবস্থা করলেই তো সেই সন্দেহ চুকে যায়।

কোটালী পাড়ায় শেখ হাসিনাকে হত্যার (?) উদ্দেশ্যে পুতে রাখা বোমা উত্তোলনের সময় সাংবাদিকদের হায়ার করে নিয়ে আসা হয়। কিন্তু এই ভয়াবহ গুজব দুর করতে কেন সাংবাদিকদের পিলখানায় নিয়ে যাওয়া হয়না? সরকারের এই নীরবতা মানুষের মধ্যে কি সন্দেহ আরো বাড়িয়ে দেয়না?

বিষয়: রাজনীতি

২১৪৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File