এতো বড় মানবিক বিপর্যয়ে নোংরা রাজনীতি বাদ দিয়ে মানুষগুলোকে উদ্বার করুন

লিখেছেন লিখেছেন জাদুর কাঠি ২৬ এপ্রিল, ২০১৩, ০৩:০৭:৩৬ রাত

মানবিক বিপর্যযয়েও দেশের রাজনীতিবিদদের গতবাঁধা নোংরা রাজনীতি কবে বাংলাদেশ থেকে নিশ্চিহ্ন হবে? এরা এমন কেন?

সাভার ট্র্যাজেডিতে এখন পর্যন্ত ২২৭টি লাশ উদ্বার করা হয়েছে, জীবিত উদ্বার করা হয়েছে প্রায় ২০০০ জনকে, আরও মানুষ আটকে আছে ভেতরে, বাঁচার আকুল আকুতি নিয়ে অপেক্ষা করছে উদ্বার হওয়ার জন্য। এতো বড় মানবিক বিপর্যয়ে নোংরা রাজনীতি বাদ দিয়ে মানুষগুলোকে উদ্বার করুন, উদ্বারে সহায়তা করুন, আহত আটকে পড়া মানুষগুলোকে বাঁচান।

কোথাকার কোন ভন্ড ধর্মব্যাবসায়ী বলেছে আল্লাহ’র গজব পড়েছে এই উক্তি নিয়ে ব্যাস্ত হওয়ার সময় নাই। ঐ ভন্ড উক্তিটি করে নিরবে বসে দেখছে আমরাই কি করে তার উক্তিটা প্রচার করছি সে হয়তো এটাই চেয়েছিলো যে সে এই কথা বলবে আর আমরা তার কথা প্রচার করে সারাদেশকে জানিয়ে দেবো। বুঝে না বুঝে কোন ভন্ডের উক্তি প্রচার করা থেকে এখন বিরত থাকি। এই মুহুর্তে কোন মন্ত্রী কি বললেন, কোন নেতা কি বললেন, কোন ভন্ড কি বললো তা দেখার, শোনার সময় নেই।

সবার আগে আটকে পড়া মানুষগুলো উদ্বার হোক তাঁদের সুচিকিৎসার ব্যাবস্থা হোক, মানুষগুলো বাঁচুক তারপরে অন্য কথা

বড় ধরনের ভুমিকম্প হলে ঢাকা শহরের অর্ধেকেরও বেশী স্থাপনা নাকি ভেঙ্গে পড়বে। এক সাভারের একটি বহুতল ভবন ধ্বসে পড়ার পরে পর্যাপ্ত উপকরনের অভাবে উদ্বার তৎপরতা যেভাবে ব্যাহত হচ্ছে তাতে মনে প্রশ্ন জেগেছে পুরো ঢাকা শহর যদি ধংসস্থুপে পরিণত হয় তখন কে কাকে উদ্বার করবে, কি দিয়ে করবে? কথা হলো দুর্যোগ মোকাবেলায় এতো অপ্রতুলতা কেন? দুর্যোগ ব্যাবস্থাপনা নিয়ে কয়দিন আগেও পাড়ায় মহল্লায় সচেতনতা সৃষ্টি জন্য কত কিছু করা হলো, দেখানো হলো এখন এইসব কোথায়?

সরকার বিরোধী রাজনৈতিক দলগুলো বড় বড় কথা না বলে যেসব উপকরণের জন্য উদ্বার কাজ ব্যহত হচ্ছে সেই উপকরণ যেমন টর্চলাইট, জেনারেটর, কার্টার মেশিন, ওষুধপত্র সহ প্রয়োজনীয় উপকরণগুলোর ব্যাবস্থা করে দিতে পারেনা? দেশের এতো এতো শিল্পপতি তারা কি পারেননা সহযোগীতা করতে? একটি দেশপ্রেমিক রাজনৈতিক দল হিসেবে, একজন দেশপ্রেমিক নাগরিক হিসেবে ভিত্তবানরা কি জাতীয় দুর্যোগে শুধু সরকারের দিকে না তাকিয়ে অসহায় মানুষগুলোর পাশে দাঁড়াতে পারেননা?

বিষয়: বিবিধ

১৬২৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File