আমার মেধাবী ছেলেটা মাদরাসায় পড়তে চায় না, অবশেষে হেরে গেল

লিখেছেন লিখেছেন শিক্ষানবিস ২৩ ডিসেম্বর, ২০১৩, ০৮:২১:০১ সকাল

আমার ছোট ছেলেটা খুব মেধাবী। কয়েকদিন আগে সমাপনী পরীক্ষা দিল। আমার ইচ্ছা তাকে মাদরাসায় পড়াবো। কিন্তু সে মাদরাসায় পড়তে রাজী নয়। আমার সাথে এ নিয়ে বেশ তর্ক করে। আমি তাকে কোনভাবে বুঝাতে পারছি না। তর্কে সে জিতেই যায়। একটা যুক্তি দিলে তা খন্ডাতে তিনটি যুক্তি দেয়। ওর মা এ দেখে খুব আনন্দ পায়।

সে এই বয়সে দেশের খোজ খবরও রাখে। পেপার পত্রিকা পড়ে। টকশো দেখে। আমি তাকে বললাম, তুমি তো ই.সি প্রধান রকীবুদ্দীন, মন্ত্রী ইনু, সুরঞ্জিত, হাসিনা, নাসিম, মায়া, কামরুল, আশরাফুল, হাসিনার ছেলে জয়, তোফায়েলসহ অনেককেই চেনো। টিভিতো তাদের কথা-বার্তা শুনে থাকো। আচ্ছা এরা কেমন লোক মনে হয় তোমার কাছে?

বলল, আব্বু এদের চেয়ে খারাপ-বদমাইশ কি দুনিয়াতে কোন জানোয়ার আছে? কি মিথ্যা কথা কয়! আমি বললাম, তুমি কি চাও এদের কারো মত হও? এ সকল দুষ্ট লোক যাদের কারণে আজ দেশে আজ বিশৃংলা চলছে, শত শত মানুষ মারা যাচ্ছে। এই যে পুলিশ র্যা ব চোখ বুঝে সাধারণ মানুষের উপর গুলি করছে। এরা সবাই কোথায় পড়াশুনা করছে জানো? আমার সীমাহীন মেধাবী, যুক্তিবাদী, তার্কিক এগারো বছরের ছোট ছেলেটা কোন উত্তর দিল না। তার নিরুত্তর ভাব দেখে আমার করুণা হল। যদিও সে আগ বাড়িয়ে সব প্রশ্নের উত্তর দিতে চায়। মাথা নীচু করে বলল, আব্বু তাহলে মাদরাসায় ভর্তির ব্যাপারে চিন্তা করো।

বিষয়: বিবিধ

১৩৭১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File