প্রানী বিজ্ঞানের বিস্ময় গ্যাস্ট্রিক ব্রুডিং ব্যাঙঃ

লিখেছেন লিখেছেন দৃপ্ত কন্ঠ ২৬ আগস্ট, ২০১৩, ০৯:০৯:০৪ রাত

পৃথিবিতে কত সৃষ্টিই মহান আল্লাহ তৈরি করেছেন।আবার কাউকে কাউকে তুলেও নিয়েছেন।কিন্তু রেখে দিয়েছেন আমাদের জন্য গবেষনার বিষয় বস্তু।আল্লাহ যেসব সৃষ্টি তুলে নিয়েছেন আমাদের প্রানীবিজ্ঞান গবেষকরা তাকে বলেন বিলুপ্ত প্রানী।এরকম ই একটা ছোট্ট প্রানী (যাকে প্রানী বিজ্ঞানীরা করডাটা পর্বে স্থান দিয়ে অনেকটা আমাদের কাতারে ফেলেছেন) নিয়ে আজ আলোচনা করবো। আমাদের মধ্যে যারা বিজ্ঞান মনস্ক আশা করি তাদের ভালো লাগবে।

আমরা তেলাপিয়া মাছের কথা শুনেছি যে কিনা বাচ্ছা তার মুখের ভিতর নিয়ে ঘুরে বেড়ায়।ব্যাপারটা অনেকটা আশ্চরযের।তার থেকেও আশ্চর্যান্বিত ব্যাপার হবে যদি এমন হয় যদি কোন মা প্রানী তার সন্তান উৎপাদনের জন্য তার পাকস্থলিকেই গর্ভাশয় হিসেবে ব্যাবহারভাষয়,তখন সত্যিই ব্যাপারটা অবাক করার মত হয়ে দারায়।

১৯৭২ সালের দিকে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের উচু বনাঞ্চলে পাওয়া গেলো এক বিশেষ ধরনের ব্যাঙ।যার চোখ গুলো ছিলো বড় বড় এবং বাইরের দিকে প্রথিত এবং স্লিম বডি।এ বৈশিষ্ট গুলো তাকে অস্ট্রেলিয়ার অন্যান্য ব্যাঙ থেকে আলাদা করেছে।এ প্রজাতি ১৯৭২ সালে পাওয়া গেলেও তার পরের বছর মানে ১৯৭৩ সালে ডেভিড লিম তাকে রীওব্যাট্রাকাস গনের অন্তর্ভুক্ত করে বর্ণনা করেন।এ গনের মধ্যে মাত্র দুটো প্রজাতি ছিলো একটা হলো যাকে নিয়ে লিখছি "গ্যাস্ট্রিক ব্রুডিং ফ্রগ" আর একটা হলো "প্লাটিপাস ফ্রগ"। যারা উভয়েই ১৯৮০ সালের মাঝামাঝি সময়ে বিলুপ্ত হয়ে যায়।সর্বশেষ যেটি বেচেছিলো তাও ১৯৮৩ সালে একটি গবেষনাগারে মরে যায়।

এ ব্যাঙটির বিশেষ বৈশিষ্ট ছিলো তার ভ্রুন গুলকে পেটের মধ্যেই বড় করে।পেটের মধ্যে পাচক রস যেমন হাইড্রোক্লোরিক এসিড যাতে ক্ষতি করতে না পারে তার জন্য রয়েছে বিশেষ ব্যাবস্থা।নিষেককৃত ডিম গুলোর চারোদিকে একধরনের জেলী থাকে যা প্রস্টাগ্লান্ডিন ই২ সমৃদ্ধ।যা হাইড্রোক্লোরিক এসিডের ক্রিয়াকে বন্ধ করে দিতে সক্ষম। এমনকি সে দু তিন সপ্তাহ না খেয়ে থাকে।

পরবর্তী সময়ে ব্যাঙটির টিস্যু নিয়ে পরীক্ষা করা হয়েছে এটাকে ক্লোনিং করার জন্য,কিন্তু কোন চেস্টাই সফল হচ্ছিলো না।তবে আশার কথা শোনা গেছে এই বছর ২০১৩ সালে। "স্টোমাক সেল নিঊক্লিয়ার ট্রান্সফার" নামক ক্লোনিং পদ্ধতিতে তাকে আবার উতপাদন করা যাবে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার এক বিজ্ঞানী।তিনি এ বছরেরই মার্চ মাসে একটা লিভিং এমব্রায়ো তৈরি করতে পেরেছেন বলে দাবি করেছেন নন লিভিং প্রিজারভেড মেটেরিয়াল থেকে।

আমরা তাকিয়ে রইলাম বিজ্ঞানের অগ্রযাত্রার দিকে।সত্যিই যদি এমন কিছু ক্লোন করা সম্ভব হয় তা প্রানী বিজ্ঞানের ইতিহাসে মেইল ফলক হয়ে থাকবে।

বিষয়: বিবিধ

১৪৫১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File