গয়নার বাক্স ও আমাদের মুক্তিযুদ্ধঃ

লিখেছেন লিখেছেন দৃপ্ত কন্ঠ ২৫ আগস্ট, ২০১৩, ০৪:১৪:২৭ রাত

কয়েকদিন আগে রুমমেটদের অতি উত্সাহে দেখতে বসলাম ভারতীয় বাংলা সিনেমা " গয়নার বাক্স "।ঠিক এই নামেই শীর্ষেন্দু মুখপাধ্যয়ের একটা উপন্যাস ছিলো।সিনেমাটা দেখে বুঝতে পারলাম গল্পটা উপন্যাসের ঠিক আবার উপন্যাসের না।মানে হোলো বডিটা মুটামুটি ঠিক আছে কিন্তু শেষের দিকে বেশ ভাংঞাচোরা…পরিচালক অপর্না সেন এই ভাংঞাচোরা অংশ জোড়া লাগিয়েছেন বাংলাদেশের মুক্তিযুদ্ধ দিয়ে।যা আদতে উপন্যাসের মধ্যে ছিলো না.…

প্রথম অংশ্টা পুরোটাই প্রেমকাহীনি।পিসিমা মরে গেলেন ভুত হয়ে।তার ৫০০ ভরি সোনার গয়্নার বাক্সের ভার দিলেন নায়িকা সোমলতার কাছে।স্বামী ভক্ত সোমলতা গুছিয়ে চলছিলেন সংসার। কিন্তু হঠাত করেই গল্পে ঢুকে গেলো অবৈধ সম্পর্কের সুবাস।ভুত পিসিমা প্রতিনিয়ত সোমলতাকে বাংলাদেশের সুদর্শন কবির প্রতি অবৈধ পরিনয়ে প্রোরচিত করে…যার যবনিকা পাত হয় ঘরের দরজায় গোলাপ রেখে যাওয়ার মধ্য দিয়ে।

এ অংশটাতে এতো বেশী গুরুত্ব দেয়া হয়েছে যে মনে হতে পারে এ ধরনের সম্পর্ক গরাই যেনো একজন মানুষের কাজ।

সোমলতার মেয়ে চৈতালির আগমন ঘটলো।সে মুটামুটি শাড়ী পড়া আধুনিক মেয়ে।প্রেম করলো পশ্চিমআঅন্ঙ্গের এক তরুন মুক্তিযোদ্ধার সাথে।যে কিনা এখান থেকে বাংলাদেশে ঢুকে যুদ্ধ করে আবার ফিরে আসে।সে আবার সেই কবির পুত্র।সে আর তার কিছু সহকর্মী মুক্তিযোদ্ধা থাকে পশিমবন্ঙ্গের পিতার রেখে যাওয়া এক পোড়াবাড়িতে।এটাই তাদের আস্তানা।যুদ্ধের ফাকে ফাকে প্রেম,কেমন যেনো অতিপ্র্গ্কৃত লাগছিলো।যাই হোক,মুক্তিযোধাদের দেখার কেউ নেই,অস্ত্র নেই,খাবার নেই,ডাক্তার নেই এখন ভরসা কেবলই ভারতীয় গয়্নার বাক্স।

সিনেমার এ অংশটাই সব থেকে বিরক্তির জন্ম দিয়েছে।এ দ্বারা অপর্না সেন ঠিক কি বোঝাতে চেয়েছেন???

তিনি কি এটাই বোঝাতে চেয়েছেন যে পশ্চিমবঙ্গের তরুনরা এ দেশে এসে যুদ্ধ করে দেশ স্বাধীন করে দিয়ে গেছে।আমাদের মুক্তিযোদ্ধাদের চেয়ে তাদের গয়নার টাকা,ত্রুনের শ্রমের কারনেই আমরা স্বাধীন??

তার থেকেও বড় কথা হোল পশ্চিমব্ঙ্গে তখন চলছিলো নকশালবাড়ী আন্দোলন,শ্রেনীশত্রু খতম।তখন সে দেশের তরুনরা তা বাদ দিয়ে আমাদের দেশ স্বাধীন করে দিয়ে গেছে।

আসলে অপর্না সেন নিজের বানিজ্যিক সফলতার জন্য আমাদের মুক্তিযুদ্ধের মতো একটা সেন্সেটিভ বিষয় কে নিয়ে এমন অপমান্জনক সিনেমা বানিয়ে ধৃষ্টতার পরিচয় দিয়েছেন…তাকে এ ব্যাপারে জবাব্দিহি করার জন্য চাপ প্রয়োগ করা হোক।

বিষয়: বিবিধ

২০২১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File