পোষ মানা মোল্লারা খুব ভাল

লিখেছেন লিখেছেন সালাম বাংলাদেশ ২১ এপ্রিল, ২০১৩, ০৪:২৫:১১ বিকাল

গৃহপালিত শব্দটা সাধারণত আমরা গরু ছাগল হাস মুরগী এসবের ক্ষেত্রে বুঝিয়ে থাকি। এরা মালিকের সাথে সহ অবস্থান করে এদের নিজেদের কোন স্বকিয়তা থাকেনা। খাচায় ভরা ময়নাপাখি আর খোলা আকাশে ওড়া ময়না যে এক নয় তা শিশুর কাছে ও অবোধ্য নয়। মানুষ তার চাতুর্য দিয়ে যুগ যুগ ধরে নানা প্রকার প্রানীকে তার প্রয়োজনে পোষ মানিয়েছে। সবচেয়ে বেশি প্রভুভক্ত হয়েছে কুকুর। তাই অনেক সময় কুকুরের মত প্রভুভক্তি অর্জন করার কথা বলা হয়ে থাকে।

সাধারন ভাবে দুর্বল প্রকৃতির বিভিন্ন প্রানীকে পোষ মানান সহজ হয় কিন্তু এই দুর্বলতা দেহের শক্তির চাইতে মনের সাহস দিয়ে পরিমাপ করা হয়। বুনো হাতি যত সহজে বশ করা যায় বনের বাঘ পোষ মানান তত কঠিন। সবচেয়ে কঠিন মনে হয় স্বাধীন চেতনা ধারী মানুষকে বশ করা তথা বন্দি করে রাখা। কিন্তু বুদ্ধিমান মানুষ কিনা পারে। বুনো বাঘ নিয়েও সার্কাসের খেলা করায় এই মানুষেরা। তাহলে ছাপোষা মোল্লাকে বশ করা তো নস্যি ।

তাই দেশে এখন দেখা যাচ্ছে গৃহপালিত মোল্লা যারা সরকারের খুব প্রিয় সুকুমার রায়ের রায়ের বাবুরাম সাপুড়ের সাপের মত নখ নাই বিষ নাই, কামড় মারেনা ফোসফাস ও করেনা। কুত্তার মত প্রভুভক্ত শুধু একটুকরা হাড় দিলেই লেজ তুলে ঘেউ ঘেউ ঘেউ করবে অবিরাম।

শুধু সমস্যা স্বাধীন চেতনা সম্পন্ন খাটি ইমানদার মোল্লারা যারা জিবনের পরোয়া করেনা ন্যায়ের জন্য ইস্পাত কঠিন সৈনিক।

বিষয়: বিবিধ

১৪৪৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File