জাপানে ড্রাইভিং লাইসেন্স তোলা নিয়ে বিভ্রাট !!!!

লিখেছেন লিখেছেন সাইদ ০৫ নভেম্বর, ২০১৩, ০৬:১৫:৩৪ সকাল



বিসমিল্লাহির রাহমানির রাহীম।আসসালামুআলাইকুম।

অনেকদিন পর আপনাদের মাঝে ফিরে এলাম।অনেক হয়তো ভুলেই গেছেন।আশা করি সবাই ভালো আছেন। দেশের এই ক্রান্তি লগ্নে আসলে ভালো থাকার উপায় নেই।আমাদের দেশের অদ্ভুত সিস্টেমের শিকারে আমরা নিজেরাই আজ অদ্ভুত সিস্টেমকে সঠিক সিস্টেম হিসাবে মেনে নিয়েছি।তেমনই একটা ঘটনা আপনাদের সাথে শেয়ার করবো।

জাপানে ড্রাইভিং লাইসেন্স তোলার ক্ষেত্রে কয়েকটা সাধারণ নিয়ম আছে।ড্রাইভিং স্কুলে ভর্তি হয়ে তিন লাখ টাকা দিয়ে ড্রাইভিং লাইসেন্স তোলা।তবে জাপানীজ লিখতে পড়তে না জানলে তার জন্য এই পদ্ধতিতে লাইসেন্স তোলা অনেক কঠিন।আরেকটা পদ্ধতি হলো নিজ দেশের ডোমেস্টিক লাইসেন্স কে জাপানীজ লাইসেন্সে কনভার্ট করা।খুব সহজ এবং অল্প খরচ হওয়ার কারণে অধিকাংশ বিদেশীরা এই পদ্ধতিতে জাপানীজ লাইসেন্স তুলে থাকে।আমাদের বাংলাদেশিরাও এর ব্যাতিক্রম নয়।

জাপানীজ জানার কারণে অনেক বাংলাদেশী ভাই বোনদের ছোটো খাটো কাজে নিজেকে সম্পৃক্ত করতে ভালো লাগতো।একদিন হটাৎ এক বাংলাদেশী ভাইয়ের কাছ থেকে ফোন আসলো।ভাইয়ের সমস্যা হচ্ছে জাপানের লাইসেন্স সেন্টার বাংলাদেশের ডোমেস্টিক লাইসেন্স একসেপ্ট করছে না।আমি একটু মজা করেই বললাম ভাই লাইসেন্স অরিজিনাল না হলে তো একসেপট করবেনা।ভাইটি বেশ ধার্মিক।বললো ভাই আপনি তো আমার সম্মন্ধে সব জানেন।আপনার কাছে তো লুকাবার কিছু নেই।আমি নিজে বাংলাদেশে ড্রাইভিং সেন্টার থেকে অরিজিনাল লাইসেন্স তুলে নিয়ে এসেছি। আমি বললাম ভাই কিছু মনে নিয়েন না।সমস্যাটা তো ঐ জায়গাতেই।আমরা বাংলাদেশীরা আর অরিজিনাল বলে কিছু নাই।সব দুই নম্বরী হয়ে গেছি।আমি কয়েকজনের নাম বলে দিলাম।তাদের দুই নম্বরী ডোমেস্টিক লাইসেন্স দেখে বাংলাদেশ থেকে ঐ রকম লাইসেন্স তুলে নিয়ে আসার জন্য।অরিজিনাল লাইসেন্স বাদ দিয়ে দুই নম্বরী লাইসেন্স দিয়ে লাইসেন্স তুলতে তার মন সায় দিচ্ছিলো না।আমি বললাম আপনার তো অরিজিনাল লাইসেন্স আছেই।তাই আপনার অনুশোচনা করার কিছু নেই।

আমরা আজ এমন একটা সিস্টেম তৈরী করে রেখেছি যে চাইলেই আমাদের পক্ষে এখন অনেক কিছু করা সম্ভব না।আজকে আমরা অরিজিনাল কে নকল বানিয়ে রেখেছি আর নকলটাকে অরিজিনাল বানিয়ে ছেড়েছি। এই সমস্যা আজ আমরা দেশের গন্ডি পেরিয়ে বিদেশের সব সেক্টরে ছড়িয়ে দিয়েছি।এই থেকে পরিত্রানের কি উপায় আল্লাহই ভালো জানেন !!হে আমার রব তুমি আমাদেরকে সঠিক পথে পরিচালিত করো।

আল্লাহ হাফেজ

বিষয়: বিবিধ

১৭১৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File