শাসক গোষ্ঠী এবং তার সমর্থকদের জন্য কয়েকটা কালচার শক !!!

লিখেছেন লিখেছেন সাইদ ০৮ জুলাই, ২০১৩, ০৬:৩৪:৫৬ সকাল



বিসমিল্লাহির রাহমানির রাহীম।আসসালামুআলাইকুম।

সিটি নির্বাচনের পরে শাসক গোষ্ঠী এবং তার সমর্থকরা বেশ হতাশ।এমন তো হবার কথা ছিলো না। সাড়ে চার বছর জনগনের সেবা করতে করতে মাথার ঘাম পায়ে ফেললাম আর তার প্রতিদান কি এই?দেশের মন্ত্রীরা জনগনের সেবায় ব্যাস্ততার কারণে ভালোভাবে সুটেড বুটেড হওয়ার সময় পায়না।যাদের সেবার জন্য শাসক গোষ্ঠীরা ঠিকমতো নাওয়া খাওয়া দাওয়া করতে পারেনা।সেই জনগণ এতই অকৃতজ্ঞ !!! প্রত্যাশার বিপরীতে কিছু দেখলে অনেকে কালচার শক বোধ করেন।আজকে আমাদের শাসক গোষ্ঠীও গাজীপুরে হেরে অনেক কালচার শকে আক্রান্ত।জনগণ শাসক গোষ্ঠীকে কালচার শকে আক্রান্ত করে মিটিমিটি হাসতেছে।আমি অবশ্য আপনাদেরকে একটু ভিন্ন স্বাদের কালচার শকের কথা বলি।

আলহামদুলিল্লাহ মাঝে মাঝে জাপানীজদের মাঝে নিজ দেশের কালচার পরিচয় করার সুযোগ হয়েছে আমার। অনেক জাপানীজরা আসলে বাংলাদেশের কথা জানেনা। প্রথম প্রথম নিজ দেশের পরিচয় করার সময় বলতাম ভারতের পাশে বাংলাদেশ তখন সবাই হুম!! করতো। ভাবটা এমন যেনো বাংলাদেশ ভারতের একটা প্রদেশ। পরে যখন বলা শুরু করলাম বাংলাদেশের পাশে ভারত।তখন সবাই চোখ বড়ো বড়ো করে বলতো তাই নাকি?তোমাদের পাশে ভারত!!!আমি বলতাম হ্যা। আমরা স্বাধীন দেশ।আমাদের পাশে ভারত।একদিন আমার ছোটো মেয়েকে নিয়ে খেলা করতেছি।হটাৎ সে কান্না করতে লাগলো।দেখি পাশের থেকে এক মহিলা দৌড় দিয়ে আমার বাচ্চাকে দেখতে এসেছে।এসে বলে ওমা!এতো দেখি আমার মেয়ের মতোই কাঁদে!!!আমি ভাবছিলাম বিদেশীর বাচ্চাদের কান্না একটু আলাদা হবে।তাই কান্না থামার আগেই দৌড় দিয়ে দেখতে আসলাম।আমি তো তার কথায় হাসবো না বিরক্ত হব বুঝে উঠতে পারলাম না।শাসক গোষ্ঠী কতো আশা করেছিলো গাজীপুরের জনগণ একটু সিলেট,খুলনার থেকে একটু ভিন্ন হবে কিন্তু গাজীপুর বাসীও দেখি আগের চার সিটির মতো!

একবার এক অনুষ্ঠানে গেছি জাপানে আসার কিছুদিন পরে।আমরা নয় বন্ধু।জাপানে কি দেখে আমরা কালচার শকড হয়েছি আমাদেরকে বলতে বলা হলো। একে একে সবাই বললো।আমার বলার সময় দেখি আর কোনো কিছু বাদ নেই।সবাই বলে ফেলেছে।আমার নতুন কিছু মাথায় আসছে না।সবাই নাছোড় বান্দা আমাকে কিছু একটা নতুন বলতেই হবে।আমি বললাম জাপানিজ মেয়েদের পা।সবাই তো আমার দিকে তাকিয়ে থ!!আমি বললাম দেখো আমরা মুসলিম।আমাদের দেশের মেয়েরা তোমাদের মতো অর্ধেক পা বের করে রাখেনা।শাসক গোষ্ঠীও থ হয়ে গেছে গাজীপুর বাসীর ব্যালটে।গাজীপুর বাসী তো আর শাসক গোষ্ঠীর মতো এক চোখে দেখে না।

জাপানীজরা ইংরাজীতে একটু দুর্বল।একটা কারণ হতে পারে ইংরাজী শিক্ষা তারা অনেক দেরী করে শেখে। এদের অনেক রাজনীতিবিদ আছেন যারা ইংরাজীকে যমের মতো ভয় পায়।এমন একজন প্রধানমন্ত্রী ছিলেন যিনি ইংরাজী কে যমের মতো ভয় পেতেন।তার নাম ছিল মি:মরি।২০০১সালের ঘটনা।বিল ক্লিন্টন জাপান সফরে আসবেন।প্রধানমন্ত্রী মি:মরিকে তার সরকারী অফিসাররা সহজ কিছু ইংরাজি এর ট্রেনিং দিয়েছিলেন যাতে বিল ক্লিন্টনের সাথে পরিচয় পর্বটা প্রধানমন্ত্রী নিজেই করতে পারেন।অফিসাররা প্রধানমন্ত্রীকে বললো আপনি যখন প্রেসিডেন্ট ক্লিন্টনের সাথ হ্যান্ডশেক করবেন তখন বলবেন "How are you? "প্রেসিডেন্ট এর উত্তরে বলবেন "I am fine and you?" আপনি তখন বলবেন "Me too" এরপর আমরা কথা আগিয়ে নেবো।তখন আপনি আপনার মতো জাপানীজ ভাষায় কথা বলবেন।ঘটনার দিন প্রধানমন্ত্রী মি:মরি ক্লিন্টনের সাথে হ্যান্ডশেক করে ভুল করে বলে ফেললেন "Who are you ?"ক্লিন্টন তো প্রধানমন্ত্রীর প্রশ্নে বেশ হতচকিত হয়ে বিষয়টা ম্যানেজ করে একটু মজা করে বললেন "Well I am hilary's husband ha ha and you ?"প্রধানমন্ত্রী কনফিডেন্টলি বললেন "Me too ha ha ha " জনগনের ব্যালটের জবাবে শাসক গোষ্ঠী হতচকিত হয়ে কি বলবে?এইটা আপনাদের জন্য রেখে দিলাম।

আল্লাহ হাফেজ

বিষয়: বিবিধ

২০৪৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File