প্রবাস জীবনে কালচার শক!!!

লিখেছেন লিখেছেন সাইদ ২৪ জুন, ২০১৩, ০৬:০৮:০৫ সকাল



বিসমিল্লাহির রাহমানির রাহীম।আসসালামুআলাইকুম।

বিদেশে আসলে প্রথমে যে জিনিসটা বেশী চোখে পড়ে তা হচ্ছে নিজদেশের কালচার এর সাথে বিদেশের কালচার এর মধ্যে পার্থক্য।কিছু কিছু কালচার আছে আমরা সহজেই এডপ্ট করে নিই আবার কিছু কিছু কালচার আছে যা আমরা ধর্মীয় দৃষ্টিকোণ থেকে মেনে নিইনা।ভাবছিলাম কিছু কালচার শক নিয়ে কিছু বিড়ম্বনার কথা লিখবো।কিন্তু আমার এক প্রিয় ব্লগার ভাই "ভিশু ভাই "আমার বিড়ম্বনার লেখা পড়তে পড়তে উনি বেশ আমাকে নিয়ে টেনসনে পড়ে গেছেন। কিরকম টেনসন?আসুন দেখি ভিশু ভাইয়ের কমেন্ট"ভারী মজার লোক তো আপনি! খাবারের পর এবার টাকা পাঠানোর বিড়ম্বনায় পড়েছেন! সবাইকে দাওয়াত দেন তো একবার, দুয়া করে দেই..." "ওহ! এবার ডেট অব বার্থ?!সুন্দর লেখা..." তাই আজকে আর নিজের বিড়ম্বনার কথা লিখব না,অন্যর বিড়ম্বনা নিয়ে কিছু মজার কালচার শক এর কথা লিখব।

মাঝেমাঝে জাপানীজ স্কুলের ছেলেমেয়দের কাছে নিজের দেশের কালচার পরিচয় করে দেওয়ার সুযোগ পেয়েছি। এমনই একদিন এক স্কুলে আমি নিজ দেশের গোসল করা নিয়ে কথা বলছিলাম।জাপানীজরা সাধারণত দলবেধে সব কাপড় চোপড় খুলে ওনসেন (হটওয়াটার), ওফুরো(হট বাথটব) তে গোসল করে।ওনসেন বা ওফুরোতে নামার আগে একটু শাওয়ার করে নেই আবার উঠার পরে একটু শাওয়ার করে নেই।আমি তাদেরকে বলছিলাম আমরা সাধারনত শাওয়ার এর মাধ্যমে গোসল করি।আমরা তোমাদের মতো ওনসেন বা অফুরোতে গোসল করিনা।আমার কথা বলার শেষে দুই বাচ্চা ছেলে আমার কাছে আসলো।আমি খেয়াল করে দেখছি একজন আমার শার্ট, প্যান্টে নাক দিয়ে কি যেন শুকতেছে।আর বলতেছে শরীরে তো কোনো গন্ধ নাই।জীবনে কোনদিন ওনসেন,অফুরোতে বলে নামে নাই?তাহলে তো শরীর থেকে গন্ধ বের হওয়ার কথা। তাদের কাছে আমার শরীরে গন্ধ নাই কেনো এক অবাক ব্যাপার হয়ে দাড়ালো।তাদের দুইজনের কার্যকলাপ দেখে তো আমি আর স্কুলের সব শিক্ষকরা হো হো করে হাসলাম।বাচ্চারা আমার কথায় খুবই শকড।পরে অবশ্য ব্যাপারটা বুঝিয়ে বলেছি।

জাপানে ঘরের মধ্যে জুতা,স্যান্ডেল খুলে রেখে ঢুকতে হয়।আমরা বিদেশীদের অনেক দেশে আবার এর প্রচলন নেই।তাই মাঝে মাঝে ভুল করে অনেকে জুতা নিয়েই ঘরে ঢুকে পড়ে।একবার আমার রুমে এক বিদেশী বন্ধু আসলো।সে জুতো সহ রুমে ঢুকার জন্য উদ্যত হলে আমি তাকে জুতা খুলে ঢুকতে অনুরোধ করলাম।সে জুতা সহ ঢুকতে চাইল।এমনিতে রুমে নতুন কার্পেট পেতেছি,তাই তাকে বারবার অনুরোধ করলাম জুতা খুলে ঢুকতে।কিন্তু সেও নাছোড় বান্দা আমিও নাছোড় বান্দা।অবশেষে সে জুতা খুলে ঢুকে আমার মুখের দিকে তাকিয়ে হেসে দিলো।আমিও হো হো করে হেসে বললাম,বন্ধু আমি যদি বুঝতে পারতাম তুমি তোমার বউ এর মোজা পরে এসেছো তাহলে তো তোমাকে জুতা খুলতে বলতাম না।বন্ধুটি বললো আমি যদি বুঝতাম তোমার রুমে জুতা খুলে ঢুকতে হবে তাহলে তো আজকে বউ এর মোজা পরে আসতাম না!

আল্লাহ হাফেজ

বিষয়: বিবিধ

১৫৪৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File