ঢাকাতে পাসপোর্ট কোথায় করব? উত্তরা পাসপোর্ট অফিসে দালালদের দৌরাত্ম আছে কিনা?

লিখেছেন লিখেছেন নাটক ০৪ জুন, ২০১৪, ০৭:২৪:৫৮ সন্ধ্যা

ঢাকার উত্তরায় থাকি। নিজের পাসপোর্টকে রিনিউ করতে হবে এবং লাইফ পার্টনারের জন্য নতুন পাসপোর্ট তৈরি করতে হবে। কিন্তু, পাসপোর্ট অফিসের ব্যাপারটা তো সবারই জানা। সাধারণত এগুলো থাকে দালাল পরিবেষ্টিত। দালালদেরকে টাকা না দিলে পাসপোর্ট হাতে পাওয়া মানে আমাবস্যার চাঁদ হাতে পাওয়া।

কয়েকদিন আগে জানতে পারলাম ঢাকার আগারগাও-তে পাসপোর্ট অফিস পরিচালনা ও নিয়ন্ত্রন করছে সেনাবাহিনী। বর্তমানে সেখানে কোন অনিয়ম নেই। এটার সত্যাসত্য কিছুই জানিনা। আপনাদের অভিজ্ঞতা জানতে চাই।

আরেকটি বিষয় জানলাম যে, উত্তরা এলাকার লোকদের জন্য পাসপোর্টের জোনাল অফিস উত্তরা ১২ নং সেক্টরে। সে অফিসটিও কি সেনাবাহিনী নিয়ন্ত্রণ করছে? সেখানে দালালদের দৌরাত্ম আছে কিনা? এখানে সাধারণ পাসপোর্টের জন্য আবেদন করলে কয়দিন পরে পাওয়া যাবে?

যদি উত্তরায় দালালদের দৌরাত্ম থাকে তাহলে হয়রানি থেকে মুক্ত থাকার জন্য কি আগারগাওতে আবেদন করব??

অভিজ্ঞ ভাইবোনদের দৃষ্টি আকর্ষণ করছি।

বিষয়: বিবিধ

১৮৫১ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

230642
০৪ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:৪৬
সুশীল লিখেছেন : অভিজ্ঞ ভাইবোনদের দৃষ্টি আকর্ষণ করছি।
230654
০৪ জুন ২০১৪ রাত ০৯:০৮
হতভাগা লিখেছেন : যেহেতু উত্তরাতে আছেন , সেখান থেকেই করুন ।

াআগারগাঁওের চেয়ে ভীড় ভাট্টা কিছুটা কম এখানে । সেনাবাহিনী এখানেও আছে । তবে দালাল ছাড়া বাংলাদেশকে কি কখনও কল্পনা করা যায় ?

যেহেতু আপনার আগেই করা আছে তাই আপনার পুলিশ ভেরিফিকেশন লাগবে না । রিনিউ করতে মনে হয় বছর প্রতি ৭০০ টাকা নেয় ।

আপনার জীবন সঙ্গিনী যদি নতুন করে থাকে তাহলে উনাকে ৩০০০ টাকার পে-অর্ডার করতে হবে । সাথে এস.এস.সি.র সার্টিফিকেট , ন্যাশনাল আইডি , প্রফেশনাল সার্টিফিকেট , টিন সার্টিফিকেট (যদি দিতে চান) , এবং ছবি লাগে পাসপোর্ট সাইজ ২-৩ টা । এটেস্টেড করাবেন ফটোকপি করে পে-অর্ডারসহ ।

তবে পাসপোর্টে আপনার ছবি যেটা বসাবে সেটা ওরাই তুলবে । এটা ওরা একটি ভিন্ন ভাবে তুলে , কান ঢাকা রাখা যাবে না - এরকম কিছু একটা নির্দেশনা মনে হয় আছে ।৪ তলায় এইসব কাহিনী হয় ।

ছবি তোলা শেষ হয়ে গেলে ওরা আপনাকে একটা প্রিনটেড কাগজ ধরিয়ে দেবে যেখানে আপনার দেওয়া ইনফরমেশন গুলো ওরা যে তাদের ডাটাতে নিল তা ঠিক আছে কি না দেখার জন্য বলবে । সব ঠিক ঠাক থাকলে ঐ কাগজেই আপনি কবে নাগাদ পাসপোর্ট পাবে তার ডেট থাকবে ।

রপর অপেক্ষা করতে হবে মোটামুটি এক মাস পাসপোর্টের জন্য । এর মধ্যে আপনার পুলিশ ভেরিফিকশনে আসবে । এখানে আপনি যদি টাকা ধরিয়ে দেয়ে দেন তাহলে কাজ তাড়াতাড়ি হবে । আর না ধরালে ১ মাসের জায়গায় ২-৩ মাস লেগে যেতে পারে । তবে এটা পুলিশ টু পুলিশ ভেরি করে । অনেকে টাকা না নিয়েও ঠিকঠাক কাজ করে ।
তবে এখন নাকি পুলিশ ভেরিফিকেশন তুলে নেওয়া হচ্ছে ।

আপনার পাসপোর্ট রেডি হয়ে গেলে আপনার মোবাইলে মেসেজ আসবে MRP নামে . সেখানে ৩ তলায় পাসপোর্ট বিলি করা হয় ।।মেসেজ পাবার পরের দিনই আনতে চেষ্টা করবেন

দালালের খপ্পড় এড়াতে চাইলে আপনাকে খুব সকালে আসতে হবে । একটা দিন পুরো ছুটি নিতে হবে । ওরা সকাল ৯ টায় কাজ শুরু করে ।


আর নিতে গেলেও যেহেতু স্বশরীরে যাওয়া লাগে , সেহেতু ঐ দিনও ছুটি নেওয়া লাগবে .

230673
০৪ জুন ২০১৪ রাত ১০:১৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : দালাল ছাড়া কোন কাজ নাই। সেনাবাহিনি শুধু প্রিন্টিং এর কাজটি দেখে। তাও মুলত অন্য একটি কোম্পানি কাজ করে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File