ক্যারিয়ার বলতে...সুনাম-খ্যাতি কামনা করি...!

লিখেছেন লিখেছেন FM97 ০২ ডিসেম্বর, ২০১৪, ০৪:২৬:০০ বিকাল

ক্যারিয়ার মানে শুধু টাকা উপার্জন নয়, বরং নিজের জীবনকে একটা সুন্দর লক্ষ্যের দিকে নিয়ে যাওয়া। তবে এই লক্ষ্যে যেতে- আমরা সবাই বিখ্যাত হতে চাই। সুনাম, খ্যাতি-কামনা করি। কি করলে আর দশটার মতো আমাদেরকেও লোকে বাহবা দিবে- সেই চিন্তা কাজ করে। তবে ভুল হয় একটা জায়গায়- আমরা আমাদের জীবনের দিকে তাকাই না। নিজেকে মূল্য দিতে জানি না। এটা বুঝতে চেষ্টা করি না যে- প্রত্যেক মানুষের আলাদা লাইফ স্টাইল ও ভাগ্য রয়েছে। সুতরাং, অন্যের জীবন থেকে শুধুমাত্র আইডিয়াই নেয়া যায়- নকল করা যায় না।

এটা সত্য যে- যুগ যুগ ধরে বিদ্যমান আমাদের শিক্ষাব্যবস্থা বস্তুবাদী ও ভোগবাদী হতে শিখিয়েছে। আমাদের ধ্যান-ধারণা, জ্ঞান-বিজ্ঞানকে শুধুমাত্র ইহকালীন চিন্তার মধ্যে রাখতে শিখিয়েছে। যে কারণে- জীবনের একটা পর্যায়ে লক্ষ্য নির্ধারণে শুধুমাত্র খ্যাতি পাওয়ার আশায় কখনো অন্যের দেখাদেখি নিজের ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি করি, কখনো বা সিদ্ধান্তহীনতায় ভুগি কিংবা স্বার্থপর হয়ে যাই। নিরুপায় হয়ে মানসিক সন্তুষ্টির খোঁজ করি- কিন্তু আমাদের পাঠ্যপুস্তক সেই সন্ধান দেয় না।

অথচ- কিছু করে খাওয়া কিংবা শখের বশে কিছু করার এই পৃথিবীতে কমতি নেই- যদি আমরা আল্লাহ’র ওপর ভরসা রেখে চিন্তাশীল হই। নভোমন্ডল ও ভূ-মন্ডলের বিভিন্ন নিদর্শন দেখিয়ে যেভাবে আল্লাহ আমাদের চিন্তাশীল হতে বলেছেন। কে কি করছে- সেটাকে পাশে রেখে সর্বপ্রথম নিজের জীবনকে, নিজের চাহিদাকে বুঝতে হবে। পরিবারের কথা মাথায় রেখে ক্যারিয়ার গঠনে আদর্শিক, জাগতিক ও আধ্যাত্মিক পরিকল্পনার সংমিশ্রণ ঘটাতে পারলে- এখন কেউ হয়ত মূল্যায়ন না করলেও, ক্ষাণিকটা কষ্ট হলেও- ভবিষ্যতে যখন আপনি আপনার ইতিহাস লিখবেন তখন আপনার কাছ থেকে সবাই শিখবে।

সবশেষে বলবো- ওমুক বিষয় নিয়ে পাস করেছি বলে ওমুক বিষয় নিয়েই ভবিষ্যত দেখা জরুরি নয়। সব কিছুর ওপর মানসিক প্রশান্তি একটা বড় নিয়ামত। তাই আমাদের ভাবতে হবে- কারো চাপ প্রয়োগ ছাড়াই কোন কাজটি আমাকে আনন্দ দেয়? সেই কাজটি কাউকে কষ্ট দেয় নাতো? পরিবার/ সমাজে বিপর্যয় সৃষ্টি করে কি? পুরো জাতির কথা চিন্তা করার আগে অবশ্যই নিজের দিকটাও চিন্তা করতে হবে। কারণ আমরা ভালো হলে ইনশাআল্লাহ জাতি ভালো হবে।

বিষয়: বিবিধ

১০৭৯ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

290591
০২ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৪:৩৩
আফরা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ ।
০২ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৪:৪৯
234281
FM97 লিখেছেন : ধন্যবাদ Happy
290605
০২ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৫:০৬
মু নূরনবী লিখেছেন : আমাদের পরিবারগুলো থেকেই অনেক সিদ্ধান্ত অটো চলে আসে...
সেটা আপনার পছন্দ হোক আর না হোক!
290606
০২ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৫:০৬
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : ভালো পরামর্শ। তবে আমাদের ক্যারিয়ার সমাজ সংসার দেশ জাতি মানুষ সব কিছু নিয়েই ভাবতে হবে এবং সে মোতাবেক সামনে এগুতে হবে। ধন্যবাদ
০২ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৫:২১
234286
FM97 লিখেছেন : অবশ্যই ভাবতে হবে, কিন্তু তার আগে নিজ থেকে দেয়ার কতটুকু ক্ষমতা রাখি সেটাও ভাবতে হবে। অন্যকে দেখা দেখি নয়...
290615
০২ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৫:৪৭
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
290624
০২ ডিসেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৩৬
নিরবে লিখেছেন : পুরো জাতির কথা চিন্তা করার আগে অবশ্যই নিজের দিকটাও চিন্তা করতে হবে। কারণ আমরা ভালো হলে ইনশাআল্লাহ জাতি ভালো হবে।
ভালো বলেছেন ।
290956
০৩ ডিসেম্বর ২০১৪ দুপুর ০৩:৩৩
ভিশু লিখেছেন : ভালো লাগ্লো...Happy Good Luck
ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File