বিয়ের পরে ভালো হয়ে যাবে…

লিখেছেন লিখেছেন FM97 ২৭ নভেম্বর, ২০১৪, ১০:৩৮:২৭ সকাল

দেখা যায়- অনেক মা-বাবা তাদের ছেলে-মেয়েদের বিয়ে দেয়ার সময় সত্যতা লুকায়। অথবা সত্য বলার তাদের সাহস থাকে না-মিথ্যার আশ্রয় নেয়। সেক্ষেত্রে কিছু সন্তানেরা মা-বাবার সাথে তাল মিলায় কিংবা নিরুপায় হয়ে নিরব থাকে।

“ছেলেটা অনেক ভালো, স্বভাব-চরিত্র, টাকা-পয়সা- সবই ভালো- তাই নিজের মেয়ের জন্য সিলেক্ট করে নিলাম” (অথচ উনার মেয়ে যে এই ছেলেটার যোগ্য না-সেটাই বুঝেন না)। আবার বিপরীতভাবে “রূপবতী, গুণবতী, চটপটে মেয়ে দেখে নিজের ছেলের জন্য পছন্দ করে নিলাম, তবে আমার ছেলে যে বখাটে, সেই সাথে কিছু খাওয়ারও যে অভ্যাস আছে- সেটা যাতে কেউ না জানে। থাক না অসুবিধা কি? বিয়ের আগে ওরকম কিছু একটা থাকেই- বিয়ের পরে সব ঠিক হয়ে যাবে। বিয়েটা হয়ে যাক…”-- এমনই ধ্যান-ধারণা সমাজের অনেক মুরুব্বিদের। তবে আসলেই কি নষ্ট ছেলে-মেয়েরা বিয়ের পর ভালো হয় নাকি জীবনসঙ্গীর ওপর জুলুম হয়?

ঘটনাটা আমাদের এলাকার। উভয়পক্ষের সম্মতিতে বিয়ে হয়ে গেলো। উল্লেখ্য, মেয়ের পড়াশুনা তখনও শেষ হয় নি। এদিকে মাঝে মধ্যে স্বামীর কাছ থেকে টাকা নিয়ে কোচিং এ যাচ্ছি বলে বের হয়। স্ত্রী কোথায় কোচিং করতে যায়- এটা দেখতে স্বামী একদিন বের হয়। গিয়ে দেখে কোচিং নয়- বরং আরেক ছেলের সাথে বসে আছে। স্বামী হতবাক, একি অবস্থা! মেয়ের মা-বাবা জানে? যদি জানে, তাহলে আমার সাথে বিয়ে দিলো কেনো?

জানা যায়- মেয়েটার প্রেমের কথা তার মা-বাবা জানতো। কিন্তু মেয়ের পরিবার সেই ছেলেকে মেনে নিবে না। যেকারণে মা-বাবা ভেবেছে অনত্র বিয়ে দিলে হয়ত তার মেয়ে ভালো হয়ে যাবে। অথচ একসাথে তিনটা জীবন নষ্ট হয়েছে। এদিকে মেয়েকে মোহরানার বাকি টাকা দিয়ে তালাক দিয়েছে তার স্বামী। পুনরায় সেই লোকটি বিয়ে করেছে কিনা জানা যায় নি।

তাছাড়া, সমাজে এমনও দেখা যায় বিয়ের পরে স্বামী ভালো না। নেশা করার খারাপ অভ্যাস আছে কিংবা আরেক নারীর প্রতি দূর্বল। সেক্ষেত্রে ফাঁদে পড়ে যায় স্ত্রী। মা-বাবা, শশুড়-শাশুড়ি সবার একই কথা- “স্বামীকে সঠিক রাস্তায় নিয়ে এসো”। কিন্তু আদৌ কি একটা মানুষকে সঠিক পথে আনা সহজসাধ্য? যদি না- আগে কাউকে ভালো লাগলেও- সেটাকে ভুলে যায় কিংবা মাদকাসক্ত হলেও বদ অভ্যাস ছেড়ে দেয়।

জীবনটা তো নাটক-সিনেমার মতো নয় যে কয়েক ঘন্টা কিংবা কয়েক পর্বের মধ্যে বাড়ির বউ চমৎকারিত্ব দেখাবে আর স্বামী ভালো হয়ে যাবে। বরং দেখা যায়- তালাকপ্রাপ্ত পুরুষের বিয়ে সহজ হলেও তালাকপ্রাপ্ত সতীসাব্ধি নারীর বিয়ে সমাজে সহজ নয়। যার কারণে কষ্ট সহ্য করে, স্বামীর কুকর্ম দেখেও শশুড় বাড়িতে থাকো তা নাহলে খোলা তালাক দিয়ে সারাজীবন বাপের বাড়িতে থাকো। এদিকে ভাইরা যাতে বোঝা মনে না করে- মাসে মাসে তাদের হাতে টাকা তুলে দাও... ...

যাই হোক- মানুষ বিয়ে করে শান্তির খোঁজে। তবে দুঃখের সাথে বলতে হয় সমাজের কিছু বড়দের নির্বুদ্ধিতা কারণে ( তথা বিয়ের পরে সব ঠিক হয়ে যাবে) কিছু পরিবারে অশান্তিই নেমে আসে……

বিষয়: বিবিধ

১৮১৪ বার পঠিত, ৪২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

288738
২৭ নভেম্বর ২০১৪ সকাল ১১:২৯
ফেরারী মন লিখেছেন : জ্বি এমন ঘটনা অহরহ ঘটছে আমাদের সমাজে। সেইজন্য খোঁজখবর নিয়ে জেনেবুঝে বিয়ে দেয়া উচিত। বিয়ে মানে ছেলেখেলা নয় এটা আমাদের বুঝতে হবে। লেখা সুন্দর হইছে।
২৭ নভেম্বর ২০১৪ দুপুর ১২:২৯
232463
FM97 লিখেছেন : খোঁজখবর নিয়ে জেনেবুঝে বিয়ে দেয়া উচিত। বিয়ে মানে ছেলেখেলা নয় এটা আমাদের বুঝতে হবে।--সহমত Good Luck
288739
২৭ নভেম্বর ২০১৪ সকাল ১১:২৯
ইশতিয়াক আহমেদ লিখেছেন : মানুষ বিয়ে করে শান্তির খোঁজে। তবে দুঃখের সাথে বলতে হয় সমাজের কিছু বড়দের নির্বুদ্ধিতা কারণে ( তথা বিয়ের পরে সব ঠিক হয়ে যাবে) কিছু পরিবারে অশান্তিই নেমে আসে……

সহমত Good Luck Good Luck
২৭ নভেম্বর ২০১৪ দুপুর ১২:২৯
232464
FM97 লিখেছেন : ধন্যবাদ Happy
288781
২৭ নভেম্বর ২০১৪ দুপুর ০১:২৭
প্রেসিডেন্ট লিখেছেন : সুন্দর ও শিক্ষণীয় পোস্টের জন্য ধন্যবাদ।
০২ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:০৭
234191
FM97 লিখেছেন : যাক প্রেসিডেন্ট সাহেবের পছন্দ হলো! Happy
288791
২৭ নভেম্বর ২০১৪ দুপুর ০১:৫৫
হতভাগা লিখেছেন : বিয়ের আগে ছেলে ও মেয়ের ব্যাপারে খোঁজ খবর নেওয়া হয় এবং এটাই হওয়া উচিত ।

একজন ছেলের ব্যাপারে যেভাবে খোঁজ খবর নেওয়া যায় সেরকমভাবে একজন মেয়ের ব্যাপারে সম্ভব হয় না ।

মেয়ের কোন প্রতিনিধি ছেলের অফিসে ছেলের রুমের এটাচড্‌ বাথরুমেও চলে যেতে পারে ।

মেয়ের ব্যাপারে কলেজের গেটের দারোয়ানের কাছে বিভিন্ন কৈফিয়ত দিতে হয় , যেটা মেয়ে পক্ষই বলে রাখে।

বিয়ের ক্ষেত্রে দেখা যায় যে সিংহভাগ ক্ষেত্রেই মেয়ে এবং মেয়ের ফ্যামিলি মেয়ের ব্যাপারে ইনফরমেশন লুকায় বা মিথ্যা বলে ।

পরে এটা ছেলের জন্য মারাত্মক সমস্যার সৃষ্টি করে ।

একজন ছেলে হিরুন্চি না ডাইল খোর নাকি মাস্তান সেটা ছেলের লোকালিটিতে একবার ঘুরান দিয়ে আসলেই বের করা যায় । মেয়ের ব্যাপারে এক্ষেত্রে খুব কড়া গোপনিয়তা রক্ষা করা হয় ।

এসবের ফলে যে সমস্যার সৃষ্টি হয় তাতে ছেলের কখনই লাভ হয় না । তালাক হয়ে গেলে আবার বিয়ে করলে তাকে তো আরেকজন মেয়েরই ভরণপোষন করতে হবে হোক সে হিরুন্চি বা নামাজি ছেলে।

আর মেয়ের তো লাভ হবে দুইখানেই । এক্স হাব্বি থেকে সে পাবে দেনমোহরের বাকি অংশ , সাথে ৩ মাসের খোরপোশ অন্যায় করেও । আবার নতুন হাব্বির কাছে তো তার ভরনপোষণ এনটাইটেলড্‌ই।

বর্তমান সময়ে বিয়েটা হয়ে গেছে মেয়েদের জন্য খুব স্বল্প সময়ে মিলিয়নিয়ার হবার সহজ একটা উপায়। আর ছেলেদের জন্য এটা এখন দোযখেরই পার্থিব সংষ্করন।
০২ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:৩৪
234205
FM97 লিখেছেন : আপনি একপক্ষে কথা বলেছেন। হ্যা, মানলাম মেয়েদের বিষয়টা যেভাবে ছেলেদের ক্ষেত্রে জানা যায়- সেভাবে জানা সহজ নয়- তবে বিয়ের আগে ছেলেটি অভিভাবকের অনুমতি নিয়ে মেয়ের সাথে একটু আড়ালে কথা বলে নিলেই তো হয়! তাকে নির্ভয় দিয়ে জিজ্ঞাস করলেই তো হয়- "তোমার এই সম্পর্ক পছন্দ কিনা! আমাকে তোমার ভালো লেগেছে কিনা! তোমার ওপর চাপ নেই তো! তুমি কেমন জীবনসঙ্গী কামনা করো"!

তবে এটা সত্য অনেক সময় মেয়ে যদি বলে- না, আমার পছন্দ না। তখন দেখা যায়- মেয়ের পরিবার উল্টো ঝাড়ি দেয়! এতে মেয়ে পড়ে যায় বিপদে! মেয়ে ভয়ে থাকে!
০২ ডিসেম্বর ২০১৪ দুপুর ০১:০০
234211
হতভাগা লিখেছেন : মেয়েকে আড়ালে না ডেকে মেয়ে যদি সরাসরি ফোন করে বলে দেয় তাহলে ছেলেটা বেঁচে যায় ।
তবে , মেয়েরা কখনই এ কাজ করে না । বাবা মা এর মন রক্ষার্থে নিজের অমতে বিয়ে করলেও ছেলেকে বিয়ের পর থেকেই একটা মানসিক চাপে রাখে । আর কে না জানে ''ফিতনা হত্যার চেয়ে জঘন্য ''।

পরে ডিভোর্স নিয়ে তার প্রেমিকের কাছেই ফিরে যায় । ক্ষতি যা হবার ঐ বোকাটারই হয়।

বিয়ের ফিল্ডে না নেমে থাকলে এই উপদেশ গুলো একেবারে ফেলনা না।



০২ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৪:৩০
234274
FM97 লিখেছেন : সব মেয়ের যে আগে প্রেম থাকবে- তাও না। আর সব কিছু টাকা দিয়ে মূল্যায়ন করা যায় না। মনঃশান্তি অনেক বড় জিনিস।
হতে পারে- সে যে টাইপের ছেলে কামনা করে- মা-বাবা তাকে সেই টাইপের ছেলে এনে দেয় নি। এবার নিজের অমতে বিয়ে করে মেয়েটা কি শান্তি পাবে? অথচ মা-বাবার চাপে তো করতেই হচ্ছে! ফলে, না সে উপভোগ করতে পারবে আর না ছেলেটা আনন্দ পাবে।
288809
২৭ নভেম্বর ২০১৪ দুপুর ০২:২০
প্রবাসী আশরাফ লিখেছেন : কঠিন বাস্তবতা তুলে ধরেছেন...এমনটা অহরহ ঘটছে সমাজের চারপাশে...আমাদের প্রত্যেকেরই উচিত বিবাহপূর্ব সব খোঁজখবর নেওয়া...মন্দ বিয়ের পর ভালো হয়ে যাবে এই কথার কোন গ্যারান্টি নাই...আল্লাহ যেন আমাদের পরিবার সমাজ ও রাষ্ট্রকে রক্ষা করেন..
০২ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:০৭
234192
FM97 লিখেছেন : যথার্থ বলেছেন
288904
২৭ নভেম্বর ২০১৪ বিকাল ০৫:৫০
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
288917
২৭ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৬:৪০
ভিশু লিখেছেন : অতি মূল্যবান কথামালা। তবে বিয়ের ক্ষেত্রে কিছু ছাড়/অতিরঞ্জন গ্রহণযোগ্য - বরং প্রয়োজনীয়ই বলতে হবে। কিন্তু মহাছাড়/মহাবাড়াবাড়ি অবশ্যই ভীষণ ক্ষতিকর এবং বর্জনীয়। ধন্যবাদ।।
স্টিকি পোস্টে অভিনন্দন... Big Hug Thumbs Up Good Luck Love Struck Rose
০২ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:০৮
234193
FM97 লিখেছেন : //অতিরঞ্জন গ্রহণযোগ্য// বলতে কি বুঝিয়েছেন?
০২ ডিসেম্বর ২০১৪ দুপুর ০৩:১৭
234252
ভিশু লিখেছেন : সামান্য অতিরঞ্জন।
Smug Good Luck
288932
২৭ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:০৯
মু নূরনবী লিখেছেন : কয়টা ফ্যামিলি বিয়েতে মেয়ের মতকে প্রাধান্য দেয়?...

বরং বেশীরভাগ ক্ষেত্রেই আইবুড়ো ছেলে খোঁজে শুধু খাওয়াতে পারবে বলে...!!!

বাকীগুলো সব গোল্লায় যাক!

ধন্যবাদ....কঠিন সত্য তুলে ধরেছেন।
০২ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:১০
234194
FM97 লিখেছেন : মেয়েটা একরকম আর পরিবার তাকে দেয় আরেকরকম Surprised
কথাটা যখন মেয়ে হয় দ্বীনদার, আর পরিবার যখন বর পছন্দের ক্ষেত্রে উপরি ভাব দেখে...
তারপরও সবার ওপর ভাগ্য...
288933
২৭ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:১২
গাজী সালাউদ্দিন লিখেছেন : বিয়ের পরে ভাল হয় হবে,নিজের চেষ্টা অব্যাহত রাখলে তখন বউয়ের খেয়াল যথেষ্ঠ কাজে দেয়।
অনেকে পূর্বে খুব অভ্যাসে জীবন যাপন করে, সার্বক্ষণিক একজন মানুষ পাশে থাকলে মনে করে নিজেকে শোধরে নিতে পারবে,তাহলে পরিবর্তন আসার সম্ভাবনা অনেক, কারণ স্বামী স্ত্রীর সহায়তা অন্য যে কারোর চেয়ে অনেক বেশি কার্যকর।
অনেক ধন্যবাদ সময়োপযী লিখাটি পোস্ট করার জন্য।
০২ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:১১
234195
FM97 লিখেছেন : সেই রকম বুঝ স্বামীর থাকলে তো...
১০
288955
২৭ নভেম্বর ২০১৪ রাত ০৮:৪৬
১১
288959
২৭ নভেম্বর ২০১৪ রাত ০৮:৫৭
গেঁও বাংলাদেশী লিখেছেন : ভালো লেখা, ধন্যবাদ আপনার প্রাপ্য।
০২ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:১১
234196
FM97 লিখেছেন : Happy
১২
288960
২৭ নভেম্বর ২০১৪ রাত ০৮:৫৮
১৩
288972
২৭ নভেম্বর ২০১৪ রাত ০৯:৪৩
বড়মামা লিখেছেন : অনেকে মনে করে শুভ কজে দেরি করতে নেই এটা মারাক্ত ভূল ।আসলে ভালো কাজ বুজে শুনে সময় নিয়ে করতে হয়।।বিয়ে ব্যাপারে কমছে কম এক মাস সময় নেওয়া দরকার ।
০২ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:১২
234197
FM97 লিখেছেন : মামা, ঠিক কইছেন! Applause
১৪
288991
২৭ নভেম্বর ২০১৪ রাত ১০:৪০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : একটি অতি প্রয়োজনিয় বিষয়ে দৃষ্টি আকর্ষন করেছেন। অনেক ক্ষেত্রে আত্মিয়-সজ্বন কে এইভাবে মিথ্যা বলার অভিযোগ করলে উল্টা বলেন তারা ভাল চেয়ে মিথ্যা বলেছেন। সেটা নাকি তাদের দোষ নয়! ছেলে-মেয়ের উচিত অ্যাডজাষ্ট করে নেওয়া। বিশেষ করে মানসিক রোগিদের তথ্য গোপন করে বিয়ে দিয়ে দেয়া কে অনেকে মনে করেন ভাল কাজ। বিয়ের পর ভাল হয়ে যাবে! অথচ এই কারনে দেখা যায় শুধু স্বামি-স্ত্রির নয় সন্তানদের জিবন ও নষ্ট হয়ে যাচ্ছে। অপছন্দ যেনেগ জোড় করে বিয়ে দিয়ে একাধিক পরিবার এর শান্তি নষ্ট হচ্ছে। মানুষের মধ্যে ধর্মিয় বোধের অভাবই এর কারন।
০২ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:১৫
234198
FM97 লিখেছেন : মিথ্যাও আজকাল ভালোর (?) জন্য বলা হয়! হায়রে কপাল! Sad
১৫
289067
২৮ নভেম্বর ২০১৪ রাত ০৪:৪৩
নাছির আলী লিখেছেন : বর্তমান পরিস্থিতে আপনার পোস্ট একেবারেই সত্য! তবে পিতা মাতা যদি ইসলামি শর্তগুলো পুরন করে ছেলে মেয়েদের বিয়ে সম্পুর্ন করে তাহলে এই সমস্ত সমস্যায় পরতে হবেনা। ভালো লাগলো অনেক ধন্যবাদ।যাযাকাল্লাহ
১৬
289106
২৮ নভেম্বর ২০১৪ সকাল ১০:০৯
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আমাদের মুরুব্বীদের অনেকেই বুঝতে চান না বিয়ে কোন ওষুধ নয় যে প্রয়োগ করলেই রোগ সেরে যাবে। কেউ যদি বোঝালেও না বোঝে তখন তাকে তার ভাগ্যের ওপর ছেড়ে দেয়া উচিত। কিন্তু নিজের ভালোর চিন্তা করে অন্যের জীবন নষ্ট করার অধিকার কারো নেই।
গুরুত্বপূর্ণ বিষয়টি নিয়ে লেখার জন্য আন্তরিক ধন্যবাদ Rose Rose Rose
০২ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৪:৩১
234275
FM97 লিখেছেন : // কেউ যদি বোঝালেও না বোঝে তখন তাকে তার ভাগ্যের ওপর ছেড়ে দেয়া উচিত। কিন্তু নিজের ভালোর চিন্তা করে অন্যের জীবন নষ্ট করার অধিকার কারো নেই।//- সহমত! Good Luck
১৭
289200
২৮ নভেম্বর ২০১৪ দুপুর ০৩:৩৯
এ কিউ এম ইব্রাহীম লিখেছেন : বেশী দূরে যাবোনা।
আমার পাশের বাড়ীর একটি মেয়েকে আবেগের তাড়নায় দ্রুত বিয়ে দিয়ে বাবা-মা এখন চোখের পানি ফেলছে নিয়মিত। কারন মেয়েকে বিয়ে দেওয়ার পর জানা গেল ছেলেটি বখাটে এবং বদমেজাজী।
০২ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:২৭
234204
FM97 লিখেছেন : হায়রে...
১৮
289262
২৮ নভেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:২২
ইঁচড়ে পাকা লিখেছেন : হুম। ঠিক বলেছেন। সহমত Thumbs Up
০২ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৪:৩৩
234276
FM97 লিখেছেন : উহু! এসব বিয়ের ব্লগ পড়ে আপনে যে আরো 'ইচড়ে পাকা' হয়ে যাবেন! আমি শঙ্কিত!! Tongue
০৩ ডিসেম্বর ২০১৪ সকাল ১১:২০
234504
ইঁচড়ে পাকা লিখেছেন : ঠিক বললেন না তো। একবার পাকার পর কেউ দ্বিতীয় বার পাকে না, আরো বেশি পাকলে পঁচে যায়। আমার ফরমালিন আছে। পচার সম্ভাবনা নাই। Tongue আর বিয়ে যেহেতু করতেই হবে, এসব সম্পর্কেও একটু আধটু জানা থাকা দরকার Winking
১৯
289322
২৮ নভেম্বর ২০১৪ রাত ১১:১৭
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম......। গুরুত্বপূর্ণ সুন্দর লিখা ও ষ্টিকি পোষ্টে অভিনন্দন.......।



০২ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:১৭
234199
FM97 লিখেছেন : আমার পোষ্ট যে স্টিকি হইসে! তাহা নিজেই জানি নাই, অতঃপর এলাম ...
২০
289330
২৮ নভেম্বর ২০১৪ রাত ১১:৫৪
আব্দুল গাফফার লিখেছেন : তাছাড়া, সমাজে এমনও দেখা যায় ছেলের পরিবার ইসলামি শরিয়ত মতাবেগ না চললেও তারা চায় একজন দ্বীনদার মেয়ে ঘরের বউ হয়ে আসুক । এতে করে দ্বীনদার মেয়েটির পর্দা থেকে শুরু করে শরিয়ত মতাবেগ চলা অনেক কঠিন হয়ে যায় । গুরুত্বপূর্ণ বিষয়টি তুলে ধরার জন্য অনেক ধন্যবাদ
০২ ডিসেম্বর ২০১৪ দুপুর ১২:১৮
234202
FM97 লিখেছেন : ঠিকই বলছেন...
২১
290511
০২ ডিসেম্বর ২০১৪ দুপুর ০১:০৭
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : সুন্দর বলেছেন। সহমত।
০২ ডিসেম্বর ২০১৪ বিকাল ০৪:৩৩
234277
FM97 লিখেছেন : Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File