মহিলারাও ঈদগাহে আসুন...

লিখেছেন লিখেছেন FM97 ২৮ জুলাই, ২০১৪, ১২:২৩:৫১ দুপুর



আমাদের মেয়েদের ক্ষেত্রে যে সমস্যাটা হয় তাহলো- প্রচলিত পরিবার প্রথার বিপরীতে গিয়ে কিছু বলতে বা করতে আগ্রহী হলে (হোক সেটা ভালো কিছু) বাঁধা চলে আসে। ধর্মীয় অধিকার কিংবা অংশীদারিত্বের কথা বললে তা আরো দ্রুত চাপা পড়ে যায়।

ছোট একটা উদাহরণ যদি দেই- রাসূলুল্লাহ সাঃ ঈদের নামাজ পড়ার ক্ষেত্রে নারীদের জোর তাগিদ দিয়েছেন, অন্তত দোয়ায় শামিল হলেও তাদের ঈদগাহে আসতে বলেছেন (বুখারী, দুই-ঈদ অধ্যায়, হাদিস নং: ৯৭১, ৯৭৪, ৯৮০, ৯৮১)। কিছু অনেক পরিবার ধর্মীয় অজ্ঞতার কারণে বলে- মেয়েদের আবার ঈদের নামাজ আছে নাকি? কিংবা জানা থাকলেও বাড়ির মহিলারা যখন পরিবারের পুরুষদের সাথে ঈদগাহে যেতে আগ্রহী হয় তখন – “কি দরকার তোমার যাওয়ার”- এটা বলে একটা কল্যাণকর কাজে তাদের অনাগ্রহী করে ফেলা হয়। যেমনটা উচিত নয়।

এদিকে অনেক নারী-পুরুষদের দেখা যায় নারীমুক্তি বা নারী স্বাধীনতা নিয়ে বললেও জাতির কল্যাণমুখী কাজে ইসলাম যখন নারীদের অংশীদারিত্ব নিশ্চিত করে সেই ক্ষেত্রে তারা চুপ হয়ে যায়। ফলে সেটা নিয়ে কোনো প্রচার হয় না। তাই জেঁকে বসা সামাজিক কুপ্রথার বিপরীতে ধর্মীয় সৌন্দর্যকে প্রতিষ্ঠিত করতে আশা করি- আমাদের ভাইরা তাদের পরিবারের মহিলা সদস্যদের ঈদগাহে যাওয়ার প্রতি তাগিদ দেয়ার পাশাপাশি তারা যেতে চাইলে তাদের একসাথে নিয়ে বের হবেন।

বিষয়: বিবিধ

৯৮১ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

249029
২৮ জুলাই ২০১৪ দুপুর ০১:০৬
মোহাম্মদ ফখরুল ইসলাম লিখেছেন : হে বোন ও খালাম্মাবৃন্দ ! ঈদের নামাজ পড়ার জন্য মানষিকভাবে প্রস্ত্তত হচ্ছেন তো ? জেনে রাখুন, ঈদের নামাজ পড়া মেয়েদের জন্য ওয়াজিব এবং কুরবানী দিলে অবশ্যই ঈদের নামাজ পড়তে হবে
: http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/1864/fakhrul/50096 সবাইকে পড়ার জন্য অনুরোদ করছি ।

সবাইকে ঈদের শুভেচ্ছা ।
২৮ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৫০
193514
FM97 লিখেছেন : লিঙ্কটার জন্য ধন্যবাদ। পড়ে দেখছি...
249041
২৮ জুলাই ২০১৪ দুপুর ০২:৩৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আমার আম্মার কাছে শুনেছি তাদেরকে ছোটবেলায় বলা হতো মেয়েদের জন্য নাকি ঈদ ও জুমার নামাজ নাই। এই ধরনের হাদিস বিরোধি কথা কিভাবে প্রচলিত হলো সেটাই অবাক করার বিষয়। অন্য নামাজের ক্ষেত্রে নারিদের ঘরে নামাজ পড়া উত্তম বলা হয়েছে কিন্তু ঈদের নামাজে জামাতে অংশ নেওয়ার তাকিদ দেয়া হয়েছে।এখন অবশ্য বিভিন্ন ঈদগাহে নারিদের ঈদের জামাত হচ্ছে এটা ভাল।
২৮ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৪৯
193513
FM97 লিখেছেন : সেই ভ্রান্ত ধারণা পরিবর্তন করতে হবে। আর এই কাজে সবাইকে সহায়ক হওয়া উচিত।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File