"না, না-এসব কথা ওর সামনে বলিস না, আমাদের খারাপ বলবে!

লিখেছেন লিখেছেন FM97 ২৬ মার্চ, ২০১৪, ১১:০৪:৫৬ সকাল

সমাজ এদের 'ভালো' বলে। "আরে! এরা অনেক ধার্মিক"। তবে এই ভালোর বিড়ম্বনা প্রকট।

"না, না-এসব কথা ওর সামনে বলিস না, আমাদের খারাপ বলবে!" তাই সামনে আসতেই আড্ডার টপিক্স চেঞ্জ। ঐ যে, 'ভালো' নামের তকমা!

যার কারণে কাছের ফ্রেন্ডও কথা লুকায়। "থাক, ওসব কথা তাদের সামনে না, এরা শুনা মাত্রই বলবে- হুম...প্রেম করসো? যাও তাওবা পড়ো। শয়তান তো ঢুইকাই গেলো"। তাই বাধ্য হয়ে আমাদের অনেক ফ্রেন্ড, ভাই-বোনরা এসব সমস্যাগুলো এমন জায়গায় শেয়ার দেয় যেখানে তারা সঠিক সিদ্ধান্ত পায় না। এমন পরিস্থিতির জন্য দায়ী কারা? তথাকথিত ভালোরাই। হ্যা, আমরাই। অথচ আমাদের বন্ধু-বান্ধব, ভাই-বোনদের এসব সমস্যার বিশেষ করে তরূণ বয়সে যে সমস্যাটা অনেকেরই ব্রেনে মারাত্মক বিরূপ প্রভাব ফেলে- তাকে সমাধান থেকে উদ্ধার করি না।

তারা আমদের সামনে সমাধান চাইতে আসবে না, কারণ ওরা ভয় পায়- এই বুঝি "ছেড়ে দেয়া, ভুলে যাওয়া"-- ধরে নেয়, উত্তরটা সবসময় এমনই হবে। যদিও এখানে অনেক ব্যাপার আছে, খেয়ালি মনে কাউকে ভালো লাগলো, আর বুঝলেন সেই আপনার, হতেও পারে আবার নাও। এই যে, আপনার ভালো লাগা এর মানদন্ড কি? কিসের ভিত্তিতে লাগলো? ভুলে যাওয়া, ছেড়ে দেয়া, বিয়ে করা না শুধু তার নামে তজবিহ জপা কোনটা? সমাধান কোথায়?

বৈচিত্রময় এই পৃথিবীতে বড় বিচিত্র প্রাণি মানুষ, বিচিত্র সবার কাহিনী। নিজের গন্ডির বাইরে তাকালে অনেক কিছুই বুঝা যায়। সম্পর্ক তাদের সাথে দৃঢ় হোক, যারা পথ হারিয়ে বেড়ায়। তাছাড়া বিচিত্র কাহিনীর সুষ্ঠ সমাধান দিতে কাউকে ভালো পথ দেখাতে শুধু নিজে ভালো সেজে বসে থাকলে হয় না। এভাবে সমাজ পরিবর্তন সম্ভবও নয়।

বিষয়: বিবিধ

১১৬২ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

198196
২৬ মার্চ ২০১৪ দুপুর ০১:২১
বেদনা মধুর লিখেছেন : সবার সামনে সবকিছু বলা যায় না। তাই ঠিক। তাই সত্য। তার মানে এই নয় যে কাওকে বলা যায় না। সবচেয়ে ভাল হয় সন্তান সদি বাবা মার কাছেই সবকিছু শেয়ার করে এবং সমাধান চায়। অন্যরা ভুল পথে নিয়ে যেতে পারে।
২৬ মার্চ ২০১৪ দুপুর ০১:৪৫
148148
FM97 লিখেছেন : ঠিক, তবে মা-বাবাকেও সেরকম হতে হবে। তানাহলে ভয়ের চোটে কিছুই বলা যাবে না।
198247
২৬ মার্চ ২০১৪ দুপুর ০২:২৩
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : তাই বাধ্য হয়ে আমাদের অনেক ফ্রেন্ড, ভাই-বোনরা এসব সমস্যাগুলো এমন জায়গায় শেয়ার দেয় যেখানে তারা সঠিক সিদ্ধান্ত পায় না। ভালো লাগলো অনেক ধন্যবাদ
২৬ মার্চ ২০১৪ বিকাল ০৪:০৭
148192
FM97 লিখেছেন : মূল্যায়ণের জন্য ধন্যবাদ....
198649
২৭ মার্চ ২০১৪ সকাল ১১:৪৫
রেহনুমা বিনত আনিস লিখেছেন : শুধু নিজে ভাল থাকাই যথেষ্ট নয়, সবাইকে নিয়ে ভাল থাকাই ভাল থাকা, সুতরাং কাউকে ছোট করে দেখার বা বাদ দেয়ার কোন সুযোগ নেই।
২৮ মার্চ ২০১৪ সকাল ১১:৪৭
148974
FM97 লিখেছেন : ঠিক Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File