এমন কোনো গালি নেই- যা উনার অজানা

লিখেছেন লিখেছেন FM97 ০৫ জুলাই, ২০১৩, ০৪:৩৩:২১ বিকাল

পাশের বাড়ির আন্টিটা সারাদিন তার ছেলের সাথে ঝগড়া করে। ছেলেটার বয়স ২০ কি ২২ হবে। পড়াশুনার তেমন কিছু দেখি না, সারাদিন মনে হয় টো টো করেই ঘুরে বেড়ায়। আর বাসায় আসলেই Straight Face মায়ের সাথে ঝগড়া। তার মা, মানে আন্টি যে খুব ভালো মহিলা তাও বলা যাবে না। কারণ, একটা মানুষকে প্রথমেই ভালো লাগে তার কথায়, তার আচরণে। তবে প্রায় এক মাসে যা বুঝলাম- আন্টি বড়ই কর্কশভাষী, ঝগড়াটে মহিলা। একটু কিছু নিয়ে প্রায় দেখি, হয় বাড়িওয়ালার সাথে না হয় পাশের ঘরের ভাড়াটিয়ার সাথে না হয় ছেলের সাথে ঝগড়া করবে। আর ঝগড়া করার সময় এমন কোনো গালি বাদ নেই- যা উনার অজানা। যেসব গালি হয়ত আমরা কখনো শুনিনি বা অর্থ জানিনা বা জানলেও মুখ থেকে বের করিনা- সেসব উনার আয়ত্ত্বে। ছেলেটাও কম না। যখন দুই মা-ছেলে মিলে ঝগড়া করে ,তখন দুই কান বন্ধ করে নেয়ার পরিস্থিতি সৃষ্টি হয়।

দেখা যায়-অনেকেই ঝগড়া করার সময় নিজেকে নিয়ন্ত্রণে না রেখে বাঁধ ভেঙ্গে ফেলেন, আর এখন তো দেখা যায় নেটে কোনো লেখা পড়লেন (হোক সেটা রাজনৈতিক কিংবা সামাজিক সমস্যা নিয়ে লেখা), নিজের মতের সাথে মিললো না, দিলেন লেখককে একটা গালি- শুরু হয় পাল্টাপাল্টি আক্রমণ। তবে জেনে রাখবেন, গালি গালাজ করে নিজের চরিত্র নিজের হাতে হরণ করবেন না, অশালীন কথা বলার দায় কিন্তু আপনাকেই নিতে হবে। And I hope কেউ আমাদের খারাপ বলুক এমনটি আমরা চাই না। একটা হাদিস দিয়েই লেখাটা শেষ করি-

আব্দুল্লাহ ইবনে আমর রাঃ হতে বর্ণিত- নবী সাঃ এর কখনো অশালীন কথা বলার অভ্যাস ছিলো না, আর ইচ্ছা করেও তিনি তা বলতেন না। তিনি আরও বর্ণনা করেছেন- নবী সাঃ বলেছেন, “তোমাদের সবার চেয়ে উত্তম হলো সে ব্যক্তি, স্বভাব চরিত্রে যে সবার চেয়ে ভালো”। (বুখারী- হাদিস নং-৫৫৯৪)

বিষয়: বিবিধ

১০৪৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File