ইসলাম ও প্রগতিশীল নারী সমাজ

লিখেছেন লিখেছেন হামিদ ফরাজী ০২ মার্চ, ২০১৩, ০২:০০:৩৩ দুপুর

সত্য কথা বললে মনে হয় সবাই বেজার হবেন বা বলবেন মৌলবাদী । এমন এক কাল ছিল যখন নারীকে মানুষ মনে করা হতো না । নারীদেরকে জীবিত কবর দেয়া হতো । আর ইয়াহুদী , খৃষ্টান , হিন্দুসহ অন্যান্য জাতিরা নারীদেরকে শয়তানের প্রবেশদ্বার বলে বিশ্বাস করত । এই কথাগুলো আরবের প্রাচীন ইতিহাস , হিন্দুদের ইতিহাস ও ইউরোপ-আমেরিকা তথা পশ্চিমাদের প্রাচীন ইতিহাস পড়লে পরিস্কার ধারণা পাওয়া যাবে ।

তৎকালীন সমাজ নামক নারী নিষ্পেষণের জঘন্য জাঁতাকল থেকে মুক্ত করে নিম্নতর অবস্থান থেকে ইসলাম নারীদেরকে বসিয়েছে সুউচ্চ মযার্দার আসনে । ইসলাম নারী জাতিকে শুধু মানুষ বলে স্বীকৃতি দিয়েই ক্ষান্ত হয় নি বরং নারী জাতিকে হেফাযতের জন্য উপযুক্ত ব্যবস্থাও করেছে । তাই পরিবারের ভরণপোষণের দায়িত্ব থেকে তাকে দেয়া হয়েছে অব্যাহতি । যাতে দেশে-বিদেশে ভরণপোষেণের ব্যবস্থা করতে গিয়ে নিযার্তনের স্বীকার হতে না হয় । নারীকে মা নামের মযার্দার মিনার বানিয়েছে । সেই "মায়ের পদতলে সন্তানের জান্নাত " -এর ঘোষণা কেবল ইসলামই দিতে পেরেছে । কন্যা সন্তানের লালন-পালনের জন্য পিতাকে জান্নাতের সুসংবাদ ইসলামই দিয়েছে ।

কিন্তু আফসোস ! নারী অধিকার বা সমান অধিকারের কথা বলে নারী অনুন্নতির জন্য আজকে সেই ইসলামকেই দায়ী করা হচ্ছে । আরো বলা হয় ইসলাম নাকি নারী-পুরুষের সমান অধিকার দেয় নি । (আল্লাহ মাফ করুক) আর সেই প্রগতিশীলরা আজকে নারীকে বাজারের পণ্যে পরিণত করেছে । তাদেরকে বানিয়েছে পতিতা । সুন্দরী প্রতিযোগিতা বা শিল্প-সংস্কৃতি বিকাশের নামে নারীকে করেছে ভোগ্যপণ্য । তাই পশ্চিমা ও পশ্চাত্য দেশ সমূহে এবং তাদের অনুকরণে সোনার বাংলাদেশেও সমস্ত অফিসের রিসিপশন তথা অভ্যথর্নাতে সুন্দরী নারীরা শতে শত । সুন্দরী বললাম , কারণ সেখানে অসুন্দরীর কোন স্থান নেই । সেখান থেকে পুরুষ নামের জীবটা মনে হয় ঝেটিয়ে বিদেয় করা হয়েছে । সম্মানজনক চাকরির প্রলোভনে নারীকে মালিক , উপরস্ত কর্মকর্তা বা গ্রাহকদের মনোরঞ্জনের অভিনব যন্ত্রে পরিণত করেছে (এরা মূলত সদ্য আবিষ্কৃত আইটেম গালর্দের ন্যায় ব্যবহৃত হচ্ছে ) । সমান অধিকারের মুলো দেখিয়ে নারীকে নামিয়েছে রাস্তায় । শ্রমিক বানিয়ে নামিয়ে দিয়েছে শ্রমের অসম যুদ্ধে ।

বিষয়: বিবিধ

১৩০১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File