ফ্যাকাশে আঁধার ছিড়ে পূবের আকাশে বর্ণালী সূর্যোদয় ঘটে!

লিখেছেন লিখেছেন আলমগীর মুহাম্মদ সিরাজ ২৩ এপ্রিল, ২০১৩, ০১:৩৩:৫২ দুপুর

আত্মচিন্তা-১ (একান্ত আমার- কারো সাথে মিলেও যেতে পারে)



(বর্ণালী সূর্যোদয়)

অনেক দিন ভোরে ঘুম থেকে উঠা হয় না! শুনা হয় না মুয়াজ্জিনের ﺍﻟﺼﻠﻭﺓ ﺨﻴﺭﻤﻥﺍﻟﻨﻭﻡ (আস্সালাতু খায়রুম মিনান নাওম) বলে ডেকে উঠা সুমধুর সূর! ঝির ঝির নূরানী হাওয়ায় গাছের পাতারা শির শির করে! সেই নূরানী হাওয়ায় অনেক দিন আমার মন ভরে না! এখনো কি ভোরের দোয়েল মিষ্টি শিষ দেয়? এখনো কি সবুজ ঘাসে রূপালী শিশিরকণারা ঝরে?

ফ্যাকাশে আঁধার ছিড়ে পূবের আকাশে বর্ণালী সূর্যোদয় ঘটে! আবির রঙে পৃথিবী রাঙানো বর্ণালী সূর্যোদয়টা আমার তেমন একটা উপভোগ করা হয়নি যতটা উপভোগ করেছি সূর্যাস্তের গোধূলি লগ্নটা! অথৈ সাগরের ওপাড়ে গোধূলি ছড়িয়ে দিনের ক্লান্ত সূর্যটা যখন ডুবে যায়- সাগরের পানিগুলো ঝিলিক দিয়ে চোখ ধাঁধিয়ে দেয়। সেই গোধূলি লগ্নটা আমার হৃদয়ে অন্য রকম রোমান্স জাগিয়ে তোলে!



(গোধূলিময় সূর্যাস্ত)

সে অন্য কথা। কিন্তু আমিতো বর্ণালী সূর্যোদয়টাও উপভোগ করতে চাই! ঝির ঝির নূরানী হাওয়ায় মন ভরাতে চাই! মুয়াজ্জিনের সুমধুর আহ্বানে সাড়া দিয়ে ফজরের জামায়াতে শামিল হতে চাই! ‘কাল’ করে করে আমার সেই কালটা এখনো ‘আজ’ হচ্ছে না! আলসেমী আমাকে আষ্টে পৃষ্টে ধরেছে! শয়তান তার মায়াবিনী কুমন্ত্রণা দিয়ে আমাকে ঘিরে রেখেছে! আমার নাফস-প্রবৃত্তিই যেন আমাকে অবিরাম ধোকা দিয়ে বোকা বানিয়ে যাচ্ছে! আমি আজ পুরোপুরি অনুধাবন করতে পারছি নিজের নাফসের বিরুদ্ধে জিহাদ করা কত কঠিন! একজন আরবী কবি হয়ত তাই বলেছেন-

“আশাদ্দুল জিহাদু জিহাদুল হাওয়া/ওমা র্কারামাল মারউ ইল্লাত্তুকা।” (এম. আবদুর রবের তাকওয়া বই থেকে সংগৃহিত) এবিষয়ে রাসুল (সাঃ)’র একটি হাদিসও আছে, আমার সংগ্রহে না থাকাই উল্লেখ করতে পারি নাই! অবশেষে কুরআনের ভাষায় মহান আল্লাহর কাছে প্রার্থনা করি-

بِسْمِ اللَّهِ الرَّحْمَٰنِ الرَّحِيمِ

قُلْ أَعُوذُ بِرَبِّ النَّاس

مَلِكِ النَّاسِ* إِلَٰهِ النَّاسِ *

مِن شَرِّ الْوَسْوَاسِ الْخَنَّاسِ *

الَّذِي يُوَسْوِسُ فِي صُدُورِ النَّاس*ِ

مِنَ الْجِنَّةِ وَالنَّاس*ِ

“আল্লাহর নামে শুরু করছি যিনি রহমান-রহিম। বলুন আমি আশ্রয় চাই মানুষের রবের কাছে। মানুষের মালিকের কাছে। মানুষের ইলাহর কাছে। এমন প্ররোচনাদানকারীর অনিষ্ট থেকে যে বার বার ফিরে আসে মানুষের অন্তকরনে প্ররোচনা দিতে সে জ্বিন হোক আর মানুষ হোক।” (সুরা নাসের বঙ্গানুবাদ)

পর্ব-২ পড়ার জন্য ক্লিক করুণ এই লিংকে---অনিশ্চিত জেনেও নিশ্চিন্তে হেঁটে চলাইতো জীবন!

বিষয়: সাহিত্য

১৬৬৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File