এপ্রিল ফুল ও কিছু কথা

লিখেছেন লিখেছেন জাকির ৩১ মার্চ, ২০১৩, ০১:০১:৪৭ রাত

মুসলিম জাতির বর্তমান প্রজন্মের অনেকেই তাদের অতীত ইতিহাস,ঐতিহ্য সম্পর্কে জানে না।জানার আগ্রহও নেই,থাকলেও তেমন পথ ও পাথেয় নেই।যার ফলে অমুসলিম জাতি তাদের বিভিন্ন কার্যকলাপ এর মাধ্যমে ইসলাম থেকে দূরে ঠেলে দিচ্ছে।বুঝতেই পারছে না এইসব কার্যকলাপ এর রহস্য কি?এর পেছনে তাদের উদ্দেশ্য কি? ১লা এপ্রিল “এপ্রিল ফুল” উদযাপন তেমনি একটি কার্যকলাপ।

এপ্রিল ফুল কিঃ

এপ্রিল ফুল মানে এপ্রিলের বোকা।এই দিনে বিভিন্ন মিথ্যা কথা বলার মাধ্যমে মানুষকে বোকা বানানো হয়।এই মিথ্যা বলাকে শুধু বৈধ বলে মনে করা হয় তা নয় বরং এটাকে বিশেষ যৌগ্যতাও মনে করা হয়।

এপ্রিল ফুলের ইতিহাসঃ

এপ্রিল ফুল কিভাবে আরম্ভ হয় এ ব্যপারে বিভিন্ন মত রয়েছে।নিচে তা সংক্ষিপ্ত আকারে তুলে ধরা হলঃ

১।মুসলমানরা স্পেন বিজয়ের পর ইসলামী শিক্ষা,সভ্যতা সংস্কৃতিতে গোটা ইউরোপ আলোকিত হয়েছিল।১৪৯২ সালের ১লা এপ্রিল খৃষ্টান রাজা ফার্ডিন্যান্ড

মিথ্যা কথা বলার মাধ্যমে মুসলমানদের একটি মসজিদে তালাবদ্ধ করে এবং দাউ দাউ করে আগুন জালিয়ে দেয়।তখন রাজা ফার্ডিন্যান্ড উল্লাসিত কন্ঠে বলেছিল হায়রে মুসলমান!তোমরা এপ্রিলের বোকা।সেই হতে খৃষ্ট জগত এই দিনকে স্মরনীয় করে রাখে।

২।১৭ শতাব্দী পূর্বে ফ্রান্সে এপ্রিল মাস থেকে বছরের শুরু করা হত।এই দিন ফরাসিদের দেবতা এপ্রিলের নামে পুজা আর্চনার আয়োজন করত।সে আনন্দ অনুষ্ঠানে একে অপরকে মিথ্যা বলে ধোকা দিয়ে বোকা বানাত।পরে তা সারা পৃথিবীতে ছড়িয়ে যায়।এর মূল উদ্দেশ্য হচ্ছে একটি প্রতিমাকে খুশি করা।

৩।কুচক্রী ইহুদীরা ঈসা(আ)কে মিথ্যা বলে বোকা বানিয়ে এই দিনে তারা ঈসা(আ)কে মারতে চেয়েছিল।সেই দিন থেকে কুচক্রী ইহুদীরা বোকা বানানো দিন হিসেবে এই দিনটি পালন করে।যদিও কোরআন এর ভাষা অনুযায়ী তারা ঈসা(আ)কে মারতে পারেনি।

মুসলমান্দের মাঝে এপ্রিল ফুলঃ

এই দিন মুসলমানদের শোকের ও বোকা বানানোর দিন হওয়া সত্তেও এই দিনটি আমাদের মাঝে কিছু নামধারি মুসলমানরা পালন করে যাচ্ছে।কে কত মিথ্যা বলে মানুষকে বোকা বানাতে পারে তা নিয়ে প্রতিযোগিতা করে।কেউ হয়তো মিথ্যা কথা বলে তার বন্ধুকে রেস্টুরেন্টে আসতে বলে খাওয়াবে বলে।বন্ধু ঠিকই আসে কিন্তু সে নিজে না গিয়ে বোকা বানায়।আবার কেঊ হয়তো তার স্ত্রীকে গিফট দিবে বলে সকালে অফিসে রওনা হয় এদিকে স্ত্রী থাকে সেই গিফটের আশায় কিন্তু সে তা আনেনা,এই মিথ্যা বলার মাধ্যমে তাকে বোকা বানানো হয়।অথচ এর মাধ্যমে অনেকে এমন সব কষ্ট পায় যা ভুলবার মত নয়।এপ্রিল ফুল পালনের মাধ্যমে আমরা এক সাথে তিনটি মহাপাপে জড়িয়ে যাই তা হয়তো অনেকে খেয়াল করি না।১।মিথ্যা ২।ধোকা ৩।অন্যকে কষ্ট দেয়া।এই সমস্ত পাপের ব্যাপারে ইসলাম কঠোরভাবে নিষেধ করেছে।তাই আসুন এপ্রিল ফুল উদযাপন থেকে আমরা বিরত থাকি আল্লাহ আমাদের তাওফিক দান করুন।আমিন।

লেখকঃ

মুহাম্মদ জাকির হোসেন

পরচালক,ইসলামী জীবন ব্যবস্থাপনা ফাউন্ডেশন

তত্ত্বাবধায়ক,ত্রৈমাসিক ইসলামী জীবন

ই-মেইলঃ

বিষয়: বিবিধ

৯৫১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File