জীবন অতি সংক্ষিপ্ত

লিখেছেন লিখেছেন জাকির ১৯ মার্চ, ২০১৩, ০৮:৪৯:৩৬ সকাল

আমাদের জীবন অতি সংক্ষিপ্ত থেকে সংক্ষিপ্ততর হয়ে আসছে।একটি একটি করে দিন আমাদের জীবন থেকে হারিয়ে যাচ্ছে।আর বয়স কমে আসছে ধীরে ধীরে।কিন্তু অনেক মানুষ তা বুঝতে পারছে না।উপলব্দিই করতে পারছে না যে,তার জীবন খুব দ্রুত কেটে যাচ্ছে ,তা আর ফিরে আসবে না।যেন সে ভাবছে,জীবন তো অনেক দীর্ঘ,অনেক বিস্তৃত।অথচ বাস্তবতা সম্পূর্ন ভিন্ন ।

ইমাম আহমদ ইবনে হাম্বল(রঃ) বলেন-

“আমি তো যৌবনকালকে শুধু উপমা দিতে পারি এমন কোন বস্তুর সাথে,যা আমার আস্তীনে ছিল ,তারপর তা খোয়া গেল”।

যৌবনকালকে,কাজের সময়কে তার কাছে এত সংক্ষিপ্ত ও এত সামান্য মনে হয়েছে,অথচ তিনি প্রায় সাতাত্তর বছর হায়াত পেয়েছিলেন।

জীবন যতই দীর্ঘ হোক তবু তা ক্রমহ্রাসমান।যৌবন কাল যতই বিস্তৃত হোক তবু তা সংক্ষিপ্ত।আমাদের জীবনের আসল উদ্দেশ্য এই সময়ের মধ্যে হাসিল করতে হবে।

আব্দুল্লাহ ইবনে মাসউদ(রাঃ) বলেন-

“আমার সবচে বেশী আফছোছ ও পরিতাপ হয়,এমন দিনের জন্য,যে দিনের সূর্য ডুবে গেল,আমার দুনিয়ার হায়াত কমে গেল,অথচ সেদিনে আমার নেক আমল বৃদ্ধি পেল না”

প্রখ্যাত তাবেয়ী হাসান বসরী(রাঃ) বলেন-

“হে আদম সন্তান!তুমি তো কতক দিনের সমষ্টি মাত্র।সুতরাং যখন একটি দিন অতিবাহিত হল তখন তোমার জীবনের একাংশ হারিয়ে গেল”।

আসুন এই জীবনকে বুঝতে চেষ্টা করি।চলতে থাকি জীবন নামক পথে।আমাদের জীবনের কোন মুহুর্ত যেন হেলায় না শেষ হয়ে যায়।সবসময় লক্ষ্য রাখুন আপনার কর্মশূন্য ও অবসর সময়টুকু বিবেক নিয়ন্ত্রিত থাকছে কিনা? তা যেন আল্লাহ ও তার রাসূলের বিরুধীতা না হয়।আমাদের আকাবেরদের জীবন কেমন ছিল, তারা কিভাবে জীবন যাপন করত।সময়কে তারা কেমন গুরুত্ত দিতেন।তা জেনে আমাদের জীবনে তা প্রয়োগ করার চেষ্টা করি।আল্লাহ তায়ালা আমাদেরকে তাওফিক দান করুন।আমিন।

বিষয়: বিবিধ

১০৮৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File