আগুনে পোড়ে না, গাড়ি চাপাতে ‘মরে’ না, বরফে জমে না-আসছে এমন রোবট!

লিখেছেন লিখেছেন েনেসাঁ ০৮ সেপ্টেম্বর, ২০১৪, ১১:১১:১০ সকাল



সহজে ধ্বংস হয় না এবং দেহটি নমনীয় এমন এক রোবট তৈরি করেছেন বিজ্ঞানীরা। ধসে পড়া ভবনের নিচের সংকীর্ণ পথ দিয়ে অনায়াসে ঢুকে পড়তে পারবে এ রোবট এবং খুবই বৈরী পরিবেশে উদ্ধার কাজসহ নানা তৎপরতায় সহায়তা করতে পারবে এটি।

আগুনে পোড়ে না, হিমাংকের নিচের হাড় জমানো ঠাণ্ডায় জমে যায় না বা গাড়ি চাপা দেয়ার পরও ‘মরে’ না- হ্যাঁ এ রকম রোবটটি তৈরি করেছেন হার্ভাড বিশ্ববিদ্যালয়ে মাইকেল টোলি ও তার গবেষক দল।

পরীক্ষামূলক ভাবে যে রোবটটি তৈরি করা হয়েছে তা লম্বায় মাত্র ৬৫ মিলিমিটার। মাইনাস -৯ ডিগ্রি সেন্টিগ্রেডের হাড় জমানো ঠাণ্ডা উপেক্ষা করে প্রবল তুষার ঝড়ের মধ্যেও এটি অনায়াসে হেঁটে গেছে। আগুনের শিখার ধকল সহ্য করেছে ২০ সেকেন্ড এবং পানি ও অ্যাসিড এ রোবটের কোনো ক্ষতি করতে পারে নি। গাড়ি চাপা দিয়েও এ রোবটকে ধ্বংস করা যায় নি। রোবটের দেহ নিয়েই কেবল এমন চরম পরীক্ষা চালান হয়েছে। রোবটটি পরিচালনার জন্য যে বৈদ্যুতিক ব্যবস্থা তা আলগা ভাবে লাগান থাকায় এ সব পরীক্ষায় তা ব্যবহার করা যায় নি। অবশ্য টোলি বলেন, এ রোবটের নমনীয় দেহের ভেতর বিদ্যুৎ পরিবহন ব্যবস্থা বসিয়ে দেয়ার কাজটি করা যাবে অনায়াসেই। দেহটি সব ধকল সহ্য পারে কিনা প্রথমে সেটাই যাচাই করাই একান্ত প্রয়োজন ছিল।

এ গবেষণার মধ্য দিয়ে নতুন প্রজন্মের নমনীয় রোবট তৈরির পথ সুগম হলো বলে মনে করছেন টোলি ও তার সহ-গবেষকরা।

বিষয়: বিবিধ

১০২৫ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

262902
০৮ সেপ্টেম্বর ২০১৪ সকাল ১১:৪৩
কাহাফ লিখেছেন : প্রযুক্তির এ বিশ্ময়কর আবিস্কার অনেক কাজে আসবে মানবজাতির, নৈতিকতারও উন্নয়ণ দরকার বর্তমানে ব্যাপক ভাবে........।
262932
০৮ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০২:২৬
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
262995
০৮ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:১৩
আহ জীবন লিখেছেন : খুব ভালো হইছে। এবার মিলিটারি কাজে লাগাবে আগে।
262999
০৮ সেপ্টেম্বর ২০১৪ বিকাল ০৫:৩৪
হতভাগা লিখেছেন : এসব নিয়ে রোবটদের বিশ্বকাপ পর্যন্তই গেছে । সেই ১৯৬৯ সালে চাঁদে গিয়েও এখন আর কোন খবরই নাই ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File