মোহরানা ছাড়া বিবাহ বৈধ কি? যে মোহরানা পরিশোধ করে না তার পরিণাম কী?

লিখেছেন লিখেছেন েনেসাঁ ০৪ ফেব্রুয়ারি, ২০১৪, ০৩:৪৭:২১ দুপুর



মোহরানা ছাড়া বিবাহ বৈধ নয়। আল্লাহ তা‘আলা এরশাদ করেন, ‘আর তোমরা স্ত্রীদেরকে তাদের মোহরানা খুশীমনে দিয়ে দাও’ (নিসা ৪)। রাসূল (ছাঃ) জনৈক ব্যক্তিকে মোহরানা বাবদ লোহার আংটি হলেও নিয়ে আসার নির্দেশ দেন। অতঃপর সেটাও না পাওয়ায় কুরআন শিক্ষা দেওয়ার শর্তে বিবাহ পড়িয়ে দেন (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/৩২০২)। অতএব মোহরানা অপরিহার্য শর্ত। বরের সাধ্য অনুযায়ী মোহরানা ধার্য করবে। সেটা প্রথমেই পরিশোধ করা কর্তব্য।

লোক দেখানোর উদ্দেশ্যে অধিক পরিমাণ মোহরানা ধার্য করা এবং পরে স্ত্রীর কাছে মাফ চাওয়া ধোঁকার শামিল। এছাড়া যারা মোহরানা আদায় করে না, তারা দুনিয়া ও আখেরাতে তাদের স্ত্রীদের নিকট দায়বদ্ধ থাকবে। কেননা রাসূলুল্লাহ (ছাঃ) বলেন, বিবাহের সবচেয়ে বড় শর্ত হ’ল মোহর’ (মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/৩১৪৩ ‘বিবাহ’ অধ্যায়-১৩, অনুচ্ছেদ-৩)। বিবাহের সময় মোহর ফাঁকি দেওয়ার নিয়ত থাকলে তো বিয়েই বৈধ হবে না।

(from monthly At-tahreek, QA section)

বিষয়: বিবিধ

২৫৮৯ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

172957
০৪ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:১৮
হতভাগা লিখেছেন : স্ত্রীই যদি তালাক দেয় অথবা স্বামী যদি বাধ্য হয়ে তালাক দেয় স্ত্রীর বেশরিয়তি কাজের জন্য - তখন মিসাল কি ?

সূরা বাকারার ২২৮-২২৯ আয়াতগুলোর ব্যাখ্যা যদি একটু দিতেন ।
172972
০৪ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৪৭
ডক্টর সালেহ মতীন লিখেছেন : নারী অধিকারের একটি অতীব গুরুত্বপূর্ণ বিষয় হলো মোহরানা। এটি নিয়ে আমাদের সমাজে অনেক দুঃখজনক অভিজ্ঞতা প্রচলিত আছে। এর অবসান হওয়া জরুরি। আপনার জরুরি পোস্টের জন্য অনেক ধন্যবাদ।
172973
০৪ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৪৮
ডক্টর সালেহ মতীন লিখেছেন : নারী অধিকারের একটি অতীব গুরুত্বপূর্ণ বিষয় হলো মোহরানা। এটি নিয়ে আমাদের সমাজে অনেক দুঃখজনক অভিজ্ঞতা প্রচলিত আছে। এর অবসান হওয়া জরুরি। আপনার জরুরি পোস্টের জন্য অনেক ধন্যবাদ।
172980
০৪ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৫:৩২
বাকপ্রবাস লিখেছেন : মোহরানে কারে বলে, কিভাবে নির্ধারন হবে সেটার সজ্ঞা টা আগে প্রয়োজন, স্বর্ণ দেয়া হচ্ছে ভরি ভরি, তার উপর অস্বাভাবিক তথাকথিত মোহরানা, বউ তো স্বর্ণ পেয়েই খুশি, আর বাকিটা হলো প্রেশার এ রাখা, সুতরাং কাকে বলে মোহরানা সেটাই আমরা হয়তো জানিনা
০৪ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৩৫
126569
সিটিজি৪বিডি লিখেছেন : কি আর কমু......বেশী মোহরারা ধার্য করে স্বামীদেরকে টেনশনে রাখে। বাসর রাতে মাফ করে সংসার শুরু হয়..ঝগড়া শুরু হলে কোন এক সময় মোহরানা আদায় করে বাপের বাড়ীতে.................
173029
০৪ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:০৪
আবু সাইফ লিখেছেন : মোহরানা কোন "মূল্য" নয়, এটি সম্মাননার নিদর্শণমূলক স্বীকৃতির নিদর্শণমাত্র!

আর সম্মানজনক অবস্থানের এ স্বীকৃতি প্রাপ্তিটাই স্ত্রীর সবচেয়ে বড় অধিকার!!

সারাজীবন সার্বিক সেবা করেও স্ত্রীর মূল্যের কাণাকড়িও পরিশোধ করা সম্ভব নয়!


কাজেই যেসব পুরুষ বা মহিলা "মোহরাণা"কে "মূল্য" মনে করেন তাঁদের উভয়ের ধারণাই বাতিল!!

এমন কি এ মোহরাণা "সামাজিক নিরাপত্তা"র গ্যারান্টীও নয়!!

আমাদের চিন্তার গোড়ায় সংশোধন প্রয়োজন!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File