যেসব কারণে মানুষ সম্পদ জমা করে।

লিখেছেন লিখেছেন েনেসাঁ ২৩ জানুয়ারি, ২০১৪, ০২:৫৮:০০ দুপুর



অনেক বছর অনেক কষ্টের পর কেউ হয়ত একটা বাড়ি তৈরি করল,বাকি জীবনটা সুখে শান্তিতে কাটাবে এই আশায়। কিন্তু একটা দিনও হয়ত তার ভাগ্য হলনা সেই স্বপ্নের বাড়িতে একটা রাত কাটানোর! জীবনের আলো গেছে নিভে। কত অনিশ্চিত আমাদের জীবন! প্রতিদিনই তো কত কত নামী-দামী মানুষ মারা যাচ্ছে।তাতে কি পৃথিবীর কোন কিছু থেমে আছে? আর আমরা তো কত সাধারণ মানুষ।আজকে যদি মারা যাই কালকেই হয়ত কেউ আর আমার কথা আর স্মরণ করবেনা।আমি মারা গেলে আমার জায়গা দখল করে নেবে অন্য কেউ।সব কিছু জানা বুঝার পরেও কেন দুনিয়ার অনিশ্চিত জীবনকে আমরা এত গুরুত্ব দেই? আমরা অধিকাংশ মানুষই তো এমন ভাবে জীবন কাটাই যেন মৃত্যু বলে কিছু নাই,দুনিয়ার জীবনের কোন হিসাব আমাদের দিতে হবে না।

কেয়ামতের দিন আমাদের মনে হবে আমরা দুনিয়ায় বেঁচে ছিলাম একদিন বা তার অর্ধেক।চিন্তা করেন।আর বিচারের ফয়সালা হয়ে যাবার পর যে জীবন শুরু হবে তার কোন শেষ নাই।সীমাহীন জীবন কি জান্নাতে কাটবে না জাহান্নামের আগুনে তা নির্ভর করে সম্পূর্ণ ব্যক্তির নিজের ওপর।সমস্যা হচ্ছে আমাদের একেক জনের অন্তর ইট,কাঠ,পাথর হয়ে গেছে।জান্নাতের নেয়ামতের প্রাচুর্য বা জাহান্নামের শাস্তির ভয়াবহতা আমাদের অন্তরে সাড়া জাগায় না।এভাবে কখনই হবেনা।

দুনিয়ার সবচেয়ে কঠিনতম সত্যি হল আজ আমার ভাগ্য হয়েছে দিনের আলো দেখার।কালকে হয়ত আর হবেনা।নতুন একটা সূর্য মানে নতুন একটা সুযোগ।আল্লাহ্‌র পথে ফিরে আসার সুযোগ।আজস্র গুনাহ যে করে চলেছি,সেগুলোর জন্য তওবা করার সুযোগ।আসমান জমিনের সৃষ্টিকর্তার কাছে নিজেকে সমর্পণ করার সুযোগ।

অনেকে আছেন যারা নামাজ পড়ি পড়ি করেও পড়া হয়না।একদিন দুইদিন করতে করতে মাস পার হয়ে যায়, মাসের পর বছর।আজ থেকেই শুরু করে দেননা।যাদের মনে কোন ভালো নিয়ত ছিল আল্লাহ্‌র রাস্তায় কিছু করার আমরা আজ থেকেই কেন শুরু করিনা? আল্লাহ্‌ না করুক কাল হয়ত আমার বা আপনার সুযোগ হবেনা দুনিয়ার আলো দেখার।তাই কালকের জন্য ফেলে না রেখে আজকেই আমরা তওবা করে ফেলি।একদম খালি হাতে যেন আমাদের ফিরে যেতে না হয়।দয়া করে জানাতে ভুলবেন না আজ থেকে আমরা আল্লাহ্‌র রাস্তায় কে কি শুরু করলাম, কে কি ব্যয় করলাম।

collected

বিষয়: বিবিধ

১১০৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File