হিজাবের মাধ্যমে নারীদের স্বাধীনতা হরণ করা হচ্ছে।

লিখেছেন লিখেছেন েনেসাঁ ১৩ জানুয়ারি, ২০১৪, ০৬:৩০:৪৪ সন্ধ্যা



অডিটোরিয়ামের মধ্যে একজন শায়খ বক্তব্য দিচ্ছিলেন। তার সামনে বামপাশে বসা মেয়েরা আর ডানদিকে ছেলেরা।

হঠাৎ এক অমুসলিম মহিলা দ্রুত বেগে সেখানে প্রবেশ করলেন আর মুসলিম মেয়েদের দেখিয়ে চিল্লাতে লাগলেন, “Why are they covered?” তাদের এভাবে ঢেকে রাখা হয়েছে কেন?

বুঝতেই পারছেন, তিনি মুসলিমদের হিজাবের কথা বলছেন। শায়খ মুচকি হাসলেন। এরপর মহিলাকে জিজ্ঞাসা করলেন, “আমি তো দেখতে পাচ্ছি, আপনিও নিজের অনেক কিছুই ঢেকে রেখেছেন। আপনি কেন ঢেকেছেন?’’

মহিলা থতমত খেয়ে গেলেন। “অ্যাঁ, অ্যাঁ, Modesty, শিষ্টতা !

শায়খ মুসলিম মহিলাদের দেখিয়ে বললেন, “More modesty, আরও বেশী শিষ্টতা”। মহিলা চুপ হয়ে গেলেন।

অনেক নারীবাদী দাবী করেন হিজাবের মাধ্যমে নারীদের স্বাধীনতা হরণ করা হচ্ছে। এক টুকরা কাপড় সরালেই কি নারীর স্বাধীনতা চলে আসবে?

এদের বলতে হবে, আপনি নিজেও তো দেখছি পুরোপুরি স্বাধীন না, পুরোপুরি স্বাধীন হয়ে আসুন, তারপর না হয় আমরা দুজনে মিলে অন্যদের স্বাধীনতা নিয়ে প্রচুর আলোচনা করব!

(collected)

বিষয়: বিবিধ

১৭৯৭ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

162137
১৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪২
সিকদারর লিখেছেন : আপনি নিজেও তো দেখছি পুরোপুরি স্বাধীন না, পুরোপুরি স্বাধীন হয়ে আসুন, তারপর না হয় আমরা দুজনে মিলে অন্যদের স্বাধীনতা নিয়ে প্রচুর আলোচনা করব!
সহমত।
162153
১৩ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫৪
ভিশু লিখেছেন : ভালো, কিন্তু আমার কেন যেন ঐ মহিলাকে বলা শায়খের কথাটি এবং সবশেষের কথাগুলো খুব ভালো মনে হলো না! ভুল হতে পারে আমার!
আমার মনে হয় > অমায়িক ব্যবহার, সুন্দর কথা, যুক্তি, ভদ্রতা, কোমলতা ইত্যাদি দিয়েই ইসলামের প্রতি মানুষকে আকৃষ্ট করা ভালো! রুক্ষতা পছন্দ হয় না, সুক্ষ্ণভাবে হলেও! ধন্যবাদ।
১৪ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:৫৩
116560
ইবনে হাসেম লিখেছেন : ভালোই তো যুক্তি দিয়েছেন শায়েখ এবং হাসিমূখেই কথাগুলো বলেছেন। তাহলে এখানে তাঁর ভূলটি কোথায় হলো? মহিলাওতো লা জবাব হয়ে গেলেন।
162203
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৫৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো
হিজাব বিরোধিতাকারীদের প্রধান সমস্যাটি হচ্ছে তারা বুঝার চেষ্টা করেননা হিজাব কি।
162214
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১০:১৫
ইকুইকবাল লিখেছেন : শেয়ার করার জন্য ডার্লিংকে ধন্যবাদ
162233
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১১:০৪
দ্য স্লেভ লিখেছেন : অনেক নারীবাদী দাবী করেন হিজাবের মাধ্যমে নারীদের স্বাধীনতা হরণ করা হচ্ছে। এক টুকরা কাপড় সরালেই কি নারীর স্বাধীনতা চলে আসবে?

এদের বলতে হবে, আপনি নিজেও তো দেখছি পুরোপুরি স্বাধীন না, পুরোপুরি স্বাধীন হয়ে আসুন, তারপর না হয় আমরা দুজনে মিলে অন্যদের স্বাধীনতা নিয়ে প্রচুর আলোচনা করব!
১৪ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:৫৭
116561
ইবনে হাসেম লিখেছেন : বিষয়টা আসলে যতো সহজ মনে হচ্ছে, ততো সহজ নয় কিন্তু। আজকাল দেখছি অনেক ধর্মভীরুদের পরিবারের মহিলারাও ফেসবুকের ঘূর্ণিপাকে পড়ে তাদের আগের হিজাবী অবস্থান থেকে সরে গিয়েছেন, এবং নির্বিচারে তাদের বিভিন্ন অনুষ্ঠানাদিতে তোলা পর্দাহীন ছবি দিনের পর দিন ফেসবুকে শেয়ার করে চলছেন। আমাদের ধর্মভীরু পরিবারের যেখানে এই অবস্থা সেখানে অন্যদেরকে কি বলবো।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File