স্বাধীনতা দেখতে কেমন ? খায় না মাথায় নেয় ?

লিখেছেন লিখেছেন েনেসাঁ ১২ নভেম্বর, ২০১৩, ০৫:১৪:৪৪ বিকাল



মধ্যবয়সী এক মহিলা আত্নহত্যার জন্য বাসা থেকে বের হয়েছে, আর বলছে আমি মরতে চাই, আমি মরতে চাই। এমন সময় এক ব্যক্তির সঙ্গে দেখা। লোকটি মহিলাকে জিজ্ঞাসা করল তুমি আত্নহত্যা করতে চাচ্ছ কেন ? আত্নহত্যা তো মহাপাপ।

জানি জানি এছাড়া আর আমার কিইবা করার আছে, বলল মহিলাটি। উনার নাম আমার নাম এক, তাই উনি বাপ-ভাই ও পরিবাররে খাইছিল ৭৪ সালে আর আমার গেল একে একে। উনার বাপ কইছিল আমাগো স্বাধীনতা আইনা দিব। পাকিস্তানীরা আমাগো সব সম্পদ লইয়া যাইতাছে, আমাগো পুলাপানগো সরকারী চাকরী-বাকরী দেয় না। হেই কথা শুইনা আমার উনি যুদ্ধে গেছিল, আর ফিরে আইল না। হুনছি আমরা স্বাধীন। কই স্বাধীনতা ? স্বাধীনতা দেখতে কেমন ? খায় না মাথায় নেয় ? হুনছি আমরা গরীব রাষ্ট্র, আর কতদিন গরীব থাকব ? এখন তো আর সম্পদ পাকিস্থানীরা নেয় না, সম্পদ যায় কই ?

লোকটি বললঃ সে তো ৪২ বছর আগের কথা, তবে তুমি এখন মরতে যাচ্ছ কেন ?

মহিলাটি বললঃ আর কইও না বাপ। আমার উনারে তো খাইছি ৭১ সালে। আজ আমার ছোট পোলাডা জয়পুরহাটে হরতালের সময় পুলিশের গুলিতে মারা গেছে, ঢাকা থেকে আমি তার মুখটা দেখতে যাইতে পারতাছি না। হুনছি আজ নাকি ট্রেনের লাইন উঠাই ফেলাইছে। আমি অক্ষন যামু কেমনে ? ঐ হাসিনার লাইগা আমার পোলাডা মরল।

লোকটি বললঃ আপনি হাসিনা কে গালি দিচ্ছেন কেন ? হরতাল তো ডেকেছে খালেদা।

মহিলাটি বললঃ জানি জানি। এই তত্ত্বাবধায়ক সরকারের জন্য হাসিনা ১৭৩ দিন হরতাল দিছে, কত মানুষরে পুড়াইয়া মারছে, আমার বড় পুলাডাও ঐ সময় মরছিল। কতকিছুর পর খালেদা তত্ত্বাবধায়ক সরকার মাইনা নিল। আর ক্ষমতায় আইসা হাসিনা সব কথা ভুইলা গেল ? ভাল জাগায় খুচাইয়া ঘা বানাইল, এই বার আমার ছোট পুলাডাও গেল। তত্ত্বাবধায়ক সরকার মাইনা নিলেই তো আর কোন মায়ের বুক, আমার মতো খালি হইত না। আর হরতাল হইত না।

এখন বল বাবা, আমার মরা ছাড়া আর কিইবা করার আছে ? তুমিই বল বাবা।

বিষয়: বিবিধ

১০৯৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File