কয়েল, স্প্রে আর মশারি ছাড়াই মশা থেকে বাঁচুন

লিখেছেন লিখেছেন েনেসাঁ ২১ অক্টোবর, ২০১৩, ০৭:৪০:০৩ সন্ধ্যা



মশা মানুষকে কামড়ায় এবং সে কামড়ের মাধ্যমে রোগ ছড়ায়। তাছাড়া ফ্রি চুলকানি তো আছেই! কিন্তু কিভাবে কয়েল, স্প্রে আর মশারি ছাড়াই মশা থেকে নিজেকে রক্ষা করা যায়।

এক : বেশি করে ক্ষারীয় সবজি খান। আপনার শরীরে ও রক্তে ক্ষার থাকলে মশা আপনাকে কামড়তে পছন্দ করবে না। আর তারপরও যদি মশা আপনাকে কামড়ায়, তাহলে সেটা থেকে চুলকানি হবে না।

দুই : রসুনের খোসা ছাড়ান। তারপর মশা যেখানে কামড় দিয়েছে সেখানে সেটা লাগান। সেখানে আর চুলকানি হবে না।

তিন : বেশ কয়েকজন এক সাথে থাকার সময় মশা আপনাকে বশে কামড়ায়? তাহলে মশা যে গন্ধ অপছন্দ করে, আপনি সে গন্ধজাত খাবার বেশি করে খান। গবষেণায় দখো গেছে, ভিটামিন ‘বি-১’ মশা থেকে আপনাকে রক্ষা করতে পারে। আপনি যদি বাইরে ভ্রমণে যান, তাহলে যাওয়ার ৩ থেকে ৪ দিন আগে থেকে ভিটামিন ‘বি-১’ খেতে থাকুন। ভিটামিন ‘বি-১’ খাওয়ার পর নিজে কোনো পার্থক্য হয়তো বুঝতে পারবেন না। কিন্তু মশা ঠিকই এ গন্ধ ধরতে পারবে এবং আপনার থেকে দূরে থাকবে।

চার : ভিটামিন ‘বি-১’ পানিতে মিশান। তারপর এ পানি দিয়ে গোসল করুন। তাহলে মশা আপনাকে কামড়াবে না।

পাঁচ : মসলার মধ্যের রাশি মৌরি ও মৌরি দুটি করে গরম পানিতে রাখুন। এ পানি দিয়ে গোসল করলেও মশা থেকে রক্ষা পাওয়া যায়।

ছয় : ঘরে কমলার খোসা জ্বালান। এতে মশা থেকে রক্ষা পাওয়ার পাশাপাশি ঘরের দুর্গন্ধ দূর হবে।

সাত : হালকা রঙের কাপড় পরুন। মশা কালো রং পছন্দ করে। সেজন্য গ্রীষ্মকালে হালকা রঙের কাপড় বেশি করে পরলে মশা থেকে রক্ষা পাবেন।

আট : মোজা পরুন। গ্রীষ্মকালে অনেকে মোজা পরতে পছন্দ করেন না। কিন্তু এক গবেষণায় দেখা গেছে, মোজা পরার পর মানুষের চামড়ার আর্দ্রতা ও নাজুকতা কমে বলে মশা কম কামড়ায়।

নয় : মশার কামড়ের পর জায়গাটি চুলকায়। অনেকে তাৎক্ষণিকভাবে চুলকানি কমানোর জন্য আঁচড় কাটেন। কিন্তু আঁচড় কাটার পর চামড়ার ভেতর থেকে তরল পদার্থ বের হয়ে আসে এবং জায়গায়টি ফুলে যায়। আর যত বেশি আঁচড় কাটা হয়, পরে তত বেশি চুলকায়। আপনি যদি আঁচড় না কাটেন, তাহলে ১০ থেকে ১৫ মিনিট পর জায়গাটি আর চুলকাবে না।

দশ : সন্ধ্যায় মশা জানালার কাছাকাছি থাকে আবার রাতের বেলা ভারি রঙের জিনিসের ওপর থাকে। সুতরাং মশা মারার সময় এ দুই জায়গার কথা খেয়াল রাখুন।

বিষয়: বিবিধ

১৭৪৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File