চলুন স্বর্ণযুগের মুসলিমদের কীর্তির জন্য গৌরব অনুভব করার বদলে তাদের মত হওয়ার চেষ্টা করি।

লিখেছেন লিখেছেন েনেসাঁ ০৮ অক্টোবর, ২০১৩, ১০:৫৮:২৪ সকাল



গ্রীক সভ্যতা এক সময় পৃথিবীর বিশাল এক ব্যপার ছিল । সক্রেটিস, প্লেটো, এরিস্টটল ইত্যাদির এর মত বিরাট মাপের দার্শনিক, অর্কেমিদিস, এরিষ্টথেনেস এর মত বিজ্ঞানী, হোমার এর মত সাহিত্যিক ও আলেকজান্ডার দা গ্রেট এর মত দিগ্বিজয়ী ছিল তাদের । এদের বড় বড় চিন্তাবিদ দের নাম আর অবদান লিস্ট করতে গেলেই এই আর্টিকেল এর জায়গা শেষ হয়ে যাবে । বিজ্ঞান, শিল্প-সাহিত্য, দর্শন, রাজনীতি হেন কিছু নাই যেখানে তাদের বিশাল অবদান নাই । বিশ্বের প্রাচীন সভ্যতার এক লম্বা সময় একরকম মধ্যমনি ছিল গ্রীস ।

আজকে গ্রীস দেশ হিসেবে দেউলিয়া । ইউরোপিয়ান ইউনিয়ন আর জার্মানির দেয়া টাকায় চলে । আমরা বাঙালিরা পর্যন্ত ওখানে পারতপক্ষে সেখানে কাজ করতে যাইনা , ফ্রি না দিলে পড়তে যাইনা , যেখানে আমরা ইউরোপিয়ান দেশ হলেই ওইখানে পারি জমাতে প্রস্তুত, সেটা লিথুনিয়াও হোক না কেন ।

এক সময় তারা পৃথিবী শাসন করেছে তাই বলে আজকে ইউনাইটেড নেশনে তাদেরকে সিকিউরিটি কাউন্সিলে জায়গা দেয়া হয়না । তাদের কথায় পৃথিবীর কোথাও একটা কাঠিও নড়েনা ।

এখন একজন গ্রীক তার ইতিহাসের কথা চিন্তা করে খুব আত্ম-সন্তুষ্ট থাকতে পারে, যে আমরা হেন করেছি তেন করেছি, গ্রিকরা এই বিষয়ে অবদান রেখেছে তো ওই জিনিস আবিষ্কার করেছে তো এই পরিমান পৃথিবী শাসন করেছে । কিন্তু তাই বলে এই সময় এসে সে এক অন্য মানুষের কাছ থেকে এক পয়সার মূল্যও পাবেনা । কারণ বর্তমান পৃথিবীতে গ্রীকদের তেমন কোনো অবদান বা প্রভাব নাই ।

আমাদের মুসলিম দের অবস্থাও তেমনি । আমরা নবী (সা), সাহাবী, ইসলামিক ব্যক্তিত্ব, মুসলিম স্বর্ণযুগের কথা অনেক স্মরণ করি, লেখালেখি করি, লেকচার দি আর মনে মনে খুশি হই ও গৌরব অনুভব করি । আমরা তাদেরই উত্তরসুরী তাই ভাব টা এমন যেন তাদের অবদান তো আমাদেরই অবদান। তারাও মুসলিম আমরাও মুসলিম - আমরা তো তাদেরই টিম এ, তাই গ্লোরি তাদের সাথে আমরাও পাব । কিন্তু একই সাথে আমরা তাদের মত কাজ করার বা তাদের মত হওয়ার মোটেই চেষ্টা করিনা ।

কিন্তু বাস্তবতা তা না, স্বর্ণযুগের মুসলিম দের কর্মকান্ড ও অবদানের জন্য বর্তমান মুসলিমদের কেউ এক পয়সা দামও দেয়না । আমরা দাম পাই আমরা এখন কি করছি তার ভিত্তিতে ।

আমাদের পূর্বসুরী রা যা করেছে তার পুরস্কার ও সম্মান তারা এই দুনিয়ায় পেয়ে গিয়েছে আর ইনশাল্লাহ আল্লাহর কাছে যেয়েও পাবে । তাদের কাজের জন্য আমরা এই দুনিয়ায় কোনো সম্মান বা আল্লাহর কাছ থেকে কোনো পুরস্কার পাবোনা । আমরা আমাদের কাজের জন্য পাবো । আমরা ইতিমধ্যেই আমাদের কাজের ফলাফল এই দুনিয়ায় পাচ্ছি, সেই হিসেবে আল্লাহর বিশেষ রহমত না হলে ওই দুনিয়ায় গিয়ে খবরই আছে আমাদের ।

চলুন স্বর্ণযুগের মুসলিমদের কীর্তির জন্য গৌরব অনুভব করার বদলে তাদের মত হওয়ার চেষ্টা করি, বহুত ফয়দা হবে ।

"আল্লাহ তোমাদের কর্ম সম্পর্কে বেখবর নন। সে সম্প্রদায় অতীত হয়ে গেছে। তারা যা করেছে, তা তাদের জন্যে এবং তোমরা যা করছ, তা তোমাদের জন্যে। তাদের কর্ম সম্পর্কে তোমাদের জিজ্ঞেস করা হবে না।" (২:১৪১)

বিষয়: বিবিধ

৯৩৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File