সন্দেহজনক হারাম উপার্জনকারীর সাথে কুরবানীতে শরীক হওয়া যাবে কি?

লিখেছেন লিখেছেন েনেসাঁ ০২ অক্টোবর, ২০১৩, ০৩:২৪:৩০ দুপুর



প্রশ্নঃ আমি বিগত কয়েক বছর ধরে আমার শ্বশুর এবং চাচা শ্বশুরের সাথে অংশীদারীতে গরু কুরবানী দিয়ে আসছি। আমার চাচা শ্বশুর এলজিইডি চাকুরী করেন।সরকারি চাকুরে হওয়া সত্ত্বেও তিনি কয়েক কোটি টাকা খরচ করে উত্তরাতে বাড়ী করেছেন এবং বহু জমির মালিক হয়েছেন।

এমতাবস্থায়, আমার সন্দেহ হয়, তিনি ঘুষ খান, অর্থাৎ অবৈধ উপার্জন করেন।আমার প্রশ্ন হল, ওনার সাথে অংশীদার হয়ে আমার জন্য কুরবানী দেয়া জায়েজ হবে কি না?

একটু দ্রুত প্রশ্নের উত্তর দিলে বাধিত হবে। কারণ, আমি দেশের বাইরে আছি এবং কুরবানীর ব্যাপারে আমার শ্বশুরকে এখনই সিদ্ধান্ত দিতে হবে।

উত্তর

بسم الله الرحمن الرحيم

যেহেতু আপনার চাচা শ্বশুরের হারাম টাকা কামানোর সম্ভাবনার সাথে সাথে হালাল টাকাও আছে সুনিশ্চিতভাবে। তাই স্বাভাবিকভাবে তার সাথে কুরবানীতে শরীক হতে কোন সমস্যা নেই। তবে যদি একথা জানা যায় যে, তিনি হারাম টাকা দিয়েই কুরবানী দিচ্ছেন। কিংবা কুরবানী করার দ্বারা তার আল্লাহর সন্তুষ্টি উদ্দেশ্য নয়, বরং গোস্ত খাওয়া, বা মানুষকে দেখানো উদ্দেশ্য হয়, তাহলে নিয়ত খারাপ থাকার কারণে তার সাথে কুরবানী করা জায়েজ হবে না। এরকম ব্যক্তির সাথে কুরবানীতে শরীক হলে উক্ত পশুতে শরীক সবার কুরবানী বাতিল হয়ে যাবে।

প্রামাণ্য গ্রন্থাবলী

১-ফাতওয়া শামী-৯/৪৭২

২-ফাতওয়া তাতারখানিয়া-৩/৪৫৪

৩-মিনহাতুল খালেক আলাল বাহরির রায়েক-৯/৩২৫

৪-খানিয়া আলা হামিশিল হিন্দিয়া-৩/৩৪৯

৫-ফাতওয়া আলমগীরী-৫/৪০৪

৬-ফাতওয়া আল ওয়াল ওয়ালিজিয়্যাহ-৩/৭৫

৭-তাবয়ীনুল হাকায়েক-৬/৪৮৪

৮-খুলাসাতুল ফাতওয়া-৪১৫

والله اعلم بالصواب

উত্তর লিখনে

লুৎফুর রহমান ফরায়েজী

সহকারী মুফতী-জামিয়াতুল আস’আদ আল ইসলামিয়া-ঢাকা

বিষয়: বিবিধ

৩৯৯৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File