তাকওয়া সকল সংকটের সমাধান:

লিখেছেন লিখেছেন েনেসাঁ ২৭ ফেব্রুয়ারি, ২০১৪, ১২:০০:৩৩ দুপুর



আমরা আমাদের জীবনে নানা সংকটের সম্মুখীন হই। চাকুরী, ব্যবসা, সংসার, অর্থ, স্বাস্থ তথা জীবনের বাঁকে বাঁকে বিভিন্ন সমস্যা সামনে এসে পথ আগলে দাঁড়ায়।

এ সব সমস্যা সমাধানের জন্য দুনিয়াবী উপকরণ গ্রহণ করতে হবে। সমস্যার মূল কারণ খুঁজে বের করে তার যথার্থ সমাধানের চেষ্টা করতে হবে। তবে এ কথা মনে রাখতে হবে যে, মহান আল্লাহই প্রকৃত পক্ষে সকল সমস্যা ও সংকটের মূল সমাধান দাতা। তিনি দয়া করে সংকট থেকে উৎরে দেয়ার পথ বের করে দেন। তাই তার নিকট ধর্ণা দিতে পারলে এবং তাকওয়া অবলম্বন করলে তথা তাঁর ভয়কে জীবনের মূল লক্ষ্য বানাতে পারলে তিনিই সমাধানের পথ বের করে দেয়ার ওয়াদা করেছেন। তাই তিনি কুরআনে ঘোষণা করেছেন:

وَمَن يَتَّقِ اللَّـهَ يَجْعَل لَّهُ مَخْرَجًا ﴿٢﴾ وَيَرْزُقْهُ مِنْ حَيْثُ لَا يَحْتَسِبُ ۚ وَمَن يَتَوَكَّلْ عَلَى اللَّـهِ فَهُوَ حَسْبُهُ ۚ إِنَّ اللَّـهَ بَالِغُ أَمْرِهِ ۚ قَدْ جَعَلَ اللَّـهُ لِكُلِّ شَيْءٍ قَدْرًا

”আর যে তাকওয়া অবলম্বন করবে অর্থাৎ আল্লাহকে ভয় করে চলবে আল্লাহ তার জন্যে (সংকট থেকে মুক্তির) পথ করে দেবেন।

এবং তাকে তার ধারণাতীত জায়গা থেকে রিযিক দেবেন।

যে ব্যক্তি আল্লাহর উপর ভরসা করে তার জন্যে তিনিই যথেষ্ট।

আল্লাহ তার কাজ পূর্ণ করবেন।

আল্লাহ সবকিছুর জন্যে একটি পরিমাণ স্থির করে রেখেছেন।”

(সূরা ত্বলাক: ২ ও ৩ নং আয়াত)

আল্লাহ তায়ালা আমাদেরকে তাকওয়া তথা তাঁর ভয়-ভীতিকে জীবন চলার পথের পাথেয় হিসেবে গ্রহণ করে জীবনের দূর্গম রাস্তায় পথ চলার তাওফীক দান করুন। তিনিই সব কিছুর সমাধান দাতা এবং তিনিই দয়া ও করুণার আধার।

বিষয়: বিবিধ

৮৯৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File