এক ঔষধে ব্লাড ও ব্রেষ্ট ক্যান্সার রোধ সম্ভব

লিখেছেন লিখেছেন েনেসাঁ ২৭ আগস্ট, ২০১৩, ০৫:৫০:৫৪ বিকাল



ব্লাড ক্যান্সারের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ স্তন ক্যান্সারের বিস্তার রোধেও সাহায্য করতে পারে বলে জানিয়েছেন গবেষকরা। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মায়ো ক্লিনিকের গবেষকরা পরীক্ষাগারে এবং প্রাণীর ওপর পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে এ বিষয়ে নিশ্চিত হয়েছেন।গবেষকরা জানান, ডেসিটাবিন (বাণিজ্যিক নাম ডেকোজেন) জাতীয় ওষুধ সাধারণ টিউমারের ক্যান্সার কোষকে অন্য কোনো অঙ্গে ছড়িয়ে পড়া কিংবা অন্য কোনো দেহযন্ত্রকে আক্রান্ত হওয়া

থেকে রোধ করে। এক্ষেত্রে ডেসিটাবিন ওষুধ 'প্রোটিন কিনাসে ডি১' (পিআরকেডি১) নামে একধরনের এনজাইমের জন্য জিন কোডিং হিসেবে কাজ করে।

গবেষক দলের অন্যতম মায়ো ক্লিনিকের বায়োকেমিস্ট ও বায়োলজিস্ট পিটার স্টোরজ বলেন, স্তন ক্যান্সারে আক্রান্ত এমন প্রাণীদেহে স্বল্পমাত্রার ডেসিটাবিন প্রয়োগ করে দেখা গেছে তাতে টিউমারের আকার ধীরে ধীরে কমে যায় এবং ফুসফুসে আক্রান্ত করা রোধ করে।

তিনি বলেন, অনেক ক্ষেত্রে দেখা যায়, স্তন ক্যান্সার যখন ভয়াবহ আকার ধারণ করে, তখন কেমো থেরাপি বা হরমোন থেরাপি দিয়েও ততটা ফল পাওয়া যায় না। সেক্ষেত্রে স্টোরজ আশা করছেন, তাদের নতুন এ গবেষণায় স্তন ক্যান্সার চিকিৎসায় আরও কিছুটা সফলতার মাত্রা বাড়বে।

ক্যান্সার চিকিৎসা নিয়ে এ গবেষণার ওপর একটি নিবন্ধ 'ব্রেস্ট ক্যান্সার রিসার্চ' সাময়িকীতে প্রকাশিত হয়েছে। সূত্র : জিনিউজ অনলাইন

বিষয়: বিবিধ

১২৮৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File